ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

৯৫৭২ প্রাইমারি স্কুলে সহকারী প্রধান শিক্ষক নিয়োগ দেবে সরকার

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ১০:১০ এএম

৯৫৭২ প্রাইমারি স্কুলে সহকারী প্রধান শিক্ষক নিয়োগ দেবে সরকার

ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের পদোন্নতির সুযোগ এবং পাঠদান কার্যক্রম সুচারুভাবে সম্পাদনে সহকারী প্রধান শিক্ষক নিয়োগ দেবে সরকার। সারা দেশে ৬৫ হাজার ৫৬৬টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৯ হাজার ৫৭২টি বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ২৫০ জনের বেশি শিক্ষার্থী আছে—এমন বিদ্যালয় একজন করে সহকারী প্রধান শিক্ষক পাবে। এসব পদে পদোন্নতি পাবেন শুধু সহকারী শিক্ষকরা।

সরাসরি কোনো নিয়োগ হবে না। সৃজনকৃত পদগুলো পদোন্নতিযোগ্য হওয়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালায় এটি অন্তর্ভুক্ত করার পর সহকারী শিক্ষকদের পদোন্নতি দেওয়া হবে। সহকারী প্রধান শিক্ষকদের মর্যাদা হবে প্রধান শিক্ষকদের নিচে এবং সহকারী শিক্ষকদের ওপরে।

এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহম্মদ গণমাধ্যমকে বলেন, ‘৯ হাজার ৫৭২টি সহকারী প্রধান শিক্ষকের পদ সৃষ্টিতে জনপ্রশাসন মন্ত্রণালয় গত বৃহস্পতিবার সম্মতি দিয়েছে।

এখন অর্থ বিভাগ, প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি ও প্রধান উপদেষ্টার কার্যালয়ের অনুমোদন পেলে আমরা প্রজ্ঞাপন জারি করব।’ তিনি বলেন, ‘সহকারী প্রধান শিক্ষক নিয়োগ হলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মান আরো বাড়বে। আশা করি, পর্যায়ক্রমে সব স্কুলে সহকারী প্রধান শিক্ষক নিয়োগ দেবে সরকার।’

আরবি/এফআই

Link copied!