ঢাকা রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪

আনসারদের সচিবালয় ঘেরাও ও ছাত্রদের উপর হামলায় জাবিতে বিক্ষোভ মিছিল

জাবি প্রতিনিধি

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৪, ১২:৪২ এএম

আনসারদের সচিবালয় ঘেরাও ও ছাত্রদের উপর হামলায় জাবিতে বিক্ষোভ মিছিল

ছবি: রূপালী বাংলাদেশ

ঢাকা: চাকরি জাতীয়করণের এক দফা দাবিতে আনসারদের সচিবালয় ঘেরাও ও শিক্ষার্থীদের সাথে সংঘর্ষে জড়ানোর ঘটনায় প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রবিবার (২৫ আগস্ট) রাত ১১ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে একটি মিছিল নিয়ে শিক্ষার্থীরা তাজউদ্দীন আহমেদ হল সংলগ্ন আনসারদের ক্যাম্পের সামনে অবস্থান নেন।

এসময় শিক্ষার্থীদের ‍‍`ভারতীয় দালালেরা, হুঁশিয়ার সাবধান; আমার ভাই আহত কেন, আনসার তুই জবাব দে; আমিনুলের গদিতে, আগুন জ্বালো একসাথে; আনসার লীগের গদিতে, আগুন জ্বালো একসাথে; স্বৈরাচারের আস্তানা, বাংলাদেশে থাকবে না‍‍` প্রভৃতি স্লোগান দিতে দেখা যায়।

এসময় সমন্বক আব্দুর রশিদ জিতু বলেন, "আমরা সাধারন শিক্ষার্থীরা দিনরাত নাওয়া খাওয়া ভুলে বন্যার্তদের জন্য দিনরাত সাহায্য করার চেষ্টা করে যাচ্ছি সেখানে আনসার বাহিনী মানুষের পাশে থাকা তো দূরের কথা দেশকে অস্থিতিশীল করার লক্ষ্যে সচিবালয় ঘেরাও করেছে। তাদের যে সকল দাবি ছিলো তা মেনে নেওয়া হলেও তারা একটি বিশেষ মহলের ষড়যন্ত্রের শিকার হয়ে আমাদের অন্তর্বর্তীকালের সরকারের উপদেষ্ঠাদের অন্যায়ভাবে আটকে রেখেছে। আনসার বাহিনীর যে সাবেক প্রধান সে আওয়ামী সন্ত্রাসীর আপন ভাই এনামুল হক শামীমের উস্কানির মাধ্যমে তারা ষড়যন্ত্রের শিকার হচ্ছে। যে সকল আনসাররা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কর্মরত আছেন আমরা তাদের আল্টিমেটাম দিচ্ছি তারা যদি আগামীকালের মধ্যে তাদের নিজ ডিউটিতে না ফিরে আসেন তাহলে তাদের দরজা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জন্য বন্ধ হয়ে যাবে, সুতারাং তারা যেন কালকের মধ্যে নিজ নিজ কর্মস্থলে এসে যোগদান করেন। 

এছাড়াও সমন্বয়ক আরিফ সোহেল বলেন, অন্তর্বর্তীকালীন এ সরকার ছাত্র-জনতার সরকার। সারাদেশে সংখ্যালঘুদের উপর চোরাগোপ্তা হামলা, বিচারপতিদের দিয়ে ক্যু করার চেষ্টা করা হয়েছে, বাঁধ থেকে পানি নেমে এসেছে। একের পর এক ষড়যন্ত্র হচ্ছে। আজকে আনসারদের মধ্য লুকিয়ে থাকা সন্ত্রাসীদের দিয়ে যে হামলা হয়েছে, তা এই ষড়যন্ত্রের ধারাবাহিকতা৷ যদি আনসার বাহিনী অক্ষম হয়, রাষ্ট্রীয়ভাবে এ বাহিনীকে বেআইনী ঘোষণা করতে হবে৷ শিক্ষার্থীদের নিয়ে একটি গণপ্রতিরক্ষা বাহিনী আমরা তৈরি করবো৷ প্রয়োজনে শিক্ষার্থীরা সামরিক প্রশিক্ষণ নিবো৷ আমরা একত্রিত হয়ে এ ধরণের প্রতিবিপ্লব রুখে দিব।"

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষার্থী উপিস্থিত ছিলেন।

আরবি/জেডআর

Link copied!