ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা নিয়ে এনএসইউতে সেমিনার

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৫:৪৮ পিএম

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা নিয়ে এনএসইউতে সেমিনার

ছবি: রূপালী বাংলাদেশ

বিশ্বমানের শিক্ষা সত্যিকার অর্থেই জীবন পরিবর্তনকারী। ভালো ফলাফল করতে হলে শিক্ষার্থীদের নিজের ‘কমফোর্ট জোন’ থেকে বের হতে হবে। সম্প্রতি দেশের প্রথম বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) ‘যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সেলর স্টিফেন ইবেলি এ কথা বলেন।

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার পাশাপাশি সহশিক্ষামূলক বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করার সুযোগ রয়েছে জানিয়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে পড়াশোনা এবং নতুন পরিবেশ শিক্ষার্থীদের জন্য কঠিন হতে পারে। এ জন্য নিজেকে প্রস্তুত করতে হবে।

স্টিফেন ইবেলি বলেন, ভালো ফলাফল করতে হলে শিক্ষার্থীদের নিজের ‘কমফোর্ট জোন’ থেকে বের হতে হবে। যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার পাশাপাশি সহশিক্ষামূলক বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করার সুযোগ রয়েছে জানিয়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে পড়াশোনা এবং নতুন পরিবেশ শিক্ষার্থীদের জন্য কঠিন হতে পারে। এ জন্য নিজেকে প্রস্তুত করতে হবে। তিনি আরও বলেন, ‘ঢাকায় দুটি এবং চট্টগ্রাম ও রাজশাহীতে আমাদের চারটি এডুকেশন সেন্টার রয়েছে। সেখানে শিক্ষার্থীদের বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের যেতে আগ্রহী শিক্ষার্থীরা পরামর্শ গ্রহণ করতে পারবে।’

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সেমিনারে স্বাগত বক্তব্য দেন নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সেসের ডিন অধ্যাপক দীপক কুমার মিত্র। সেমিনারের শুরুতে নর্থ সাউথ ইউনিভার্সিটির উচ্চশিক্ষার ভিশনের ওপর বিস্তারিত তুলে ধরেন এনএসইউর এক্সটার্নাল অ্যাফেয়ার্সের পরিচালক ড. সমীক্ষা কৈরালা।

সেমিনারে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীদের করণীয় বিষয়ে বিস্তারিত তুলে ধরেন এডুকেশন ইউএসএর আউটরিচ প্রোগামের কো-অর্ডিনেটর রিফাত স্বপ্নীল। এ সময় তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নেরও জবাব দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) উপাচার্য অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরী।

আরবি/জেডআর

Link copied!