ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

যে কারণে গান থেকে দূরে ছিলেন মনি কিশোর

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৪, ০১:৩৭ এএম

যে কারণে গান থেকে দূরে ছিলেন মনি কিশোর

মনি কিশোর। ছবি: সংগৃহীত

নন্দিত সংগীতশিল্পী মনি কিশোরের গাওয়া পুরনো গানগুলো আজও শ্রোতাদের মুখে ফেরে। ক্যারিয়ারে পাঁচ শতাধিক গানে কণ্ঠ দিয়েছেন তিনি। রেডিও, টিভির তালিকাভুক্ত শিল্পী হলেও গান গেয়েছেন অল্প। সিনেমায়ও তেমন গাননি। মূলত, অডিওতে চুটিয়ে কাজ করেছেন। তবে অভিমানে দেড় যুগেরও বেশি সময় ধরে গান থেকে দূরে ছিলেন সাড়া জাগানো গায়ক মনি কিশোর।

দীর্ঘ চল্লিশ বছরের সাধনায় সফলতা পেয়েছেন বলে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন মনি কিশোর। তবে যখন গানের দূরাবস্থা দেখেন গড্ডলিকা প্রবাহে গা না ভাসিয়ে স্বেচ্ছায় গান থেকে নিজেকে গুটিয়ে নেন তিনি।

দূরে থাকার কারণ জানিয়ে মনি কিশোর বলেন, ‘যেদিন থেকে দেখেছি–যে ভোট দিয়ে গানের শিল্পী বানানো হচ্ছে, সেদিন থেকে বুঝতে পেরেছি গানবাজনা আর গুরুবিদ্যার মধ্যে নেই। ভোট দিয়ে তো মেম্বার, চেয়ারম্যান, এমপি বানানো যায়। পৃথিবীর কোথাও কি ভোট দিয়ে শিল্পী বানানো যায়? আমি ১৫ বছর খ্যাতিমান গীতিকার-সুরাকার প্রণব ঘোষের শিষ্য ছিলাম। চল্লিশ বছর সাধনায় আজকে আমি মনি কিশোর হয়েছি। যখন গানের দুরবস্থা দেখেছি তখন আমার মনে হলো এ দলে আমি নামও লেখাবো না। গড্ডলিকা প্রবাহে আমি গা ভাসাতে রাজি নই। এ কারণে স্বেচ্ছায় গান থেকে নিজেকে গুটিয়ে নিয়েছিলাম। কেউ যেন আমার সঙ্গে যোগাযোগ করতে না পারে সেজন্য পুরনো সিমকার্ডগুলোও বন্ধ করে দিয়েছিলাম।’

এরপর দীর্ঘ ১৫ বছরের বিরতি শেষে ২০১৭ সালের শুরুর দিকে একটি টেলিফিল্মে কণ্ঠ দিয়েছিলেন তিনি। তবে গানে নিয়মিত তাকে পাওয়া যায়নি। ফের নিজেকে গুটিয়ে নেন৷ এরপর দীর্ঘ ৬ বছরের বিরতি শেষে ফের মনি কিশোর গানে ফেরার কথা জানান।

‘কী ছিলে আমার’সহ সম্প্রতি নতুন করে তার পুরনো গানগুলো ডিজিটাল মাধ্যমে প্রকাশের উদ্যোগ নেন। এ ছাড়া আরও ১৫০ নতুন গানের পরিকল্পনা করেছিলেন মনি কিশোর। তবে সেই পরিকল্পনা শেষ হওয়ার আগেই না ফেরার দেশে শ্রোতাপ্রিয় এই গায়ক। শনিবার (১৯ অক্টোবর) নিজ বাসা থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। তবে তার মৃত্যুর কারণ এখনো জানা যায়নি।

দীর্ঘ ক্যারিয়ারে কোনো অতৃপ্তি নেই মনি কিশোরের৷ গত জুলাই মাসে এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘১২০ টাকা নিয়ে ঢাকায় এসেছিলাম। গানবাজনা নিজের চেষ্টাতেই করেছি। সৃষ্টিকর্তার দোয়া আর আমার মায়ের আশীর্বাদ রয়েছে সবসময়। একজন শিল্পীকে শ্রোতারা যদি ভালো না বাসেন তাহলে শিল্পীর জীবনে পরিপূর্ণতা আসে না। সবাই আমাকে এত বেশি শ্রদ্ধা, ভালোবাসা ও সমর্থন দিয়েছেন, যার জন্য আজকে আমি মনি কিশোর হয়েছি। যা পেয়েছি তাতেই আমি সন্তুষ্ট। আমার কোনো অতৃপ্তি নেই।’

মনি কিশোরের জনপ্রিয় গানের মধ্যে ‘কী ছিলে আমার’, ‘সেই দুটি চোখ কোথায় তোমার’, ‘তুমি শুধু আমারই জন্য’, ‘মুখে বলো ভালোবাসি’, ‘আমি মরে গেলে জানি তুমি’ ইত্যাদি উল্লেখযোগ্য। তার সবচেয়ে শ্রোতাপ্রিয় গান ‘কী ছিলে আমার’, গানটি তারই সুর করা ও লেখা। ২০টির মতো গান লিখেছেন ও সুর করেছেন মনি কিশোর।

রূপালী বাংলাদেশ

Link copied!