ঢাকা রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪

সিনেমার জন্য প্রস্তুত আছি: সামিরা খান মাহি

রুহুল আমিন ভূঁইয়া

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৫:২৪ পিএম

সিনেমার জন্য প্রস্তুত আছি: সামিরা খান মাহি

সামিরা খান মাহি। ছবি: সংগৃহীত

ছোট পর্দার এ সময়ের জনপ্রিয় অভিনেত্রী সামিরা খান মাহি। ইতিমধ্যে শোবিজে নিজের শক্ত অবস্থান তৈরি করেছেন তিনি। শুরুর দিকে তাকে সব ধরনের কাজে দেখা গেলেও এখন বুঝেশুনে পা ফেলছেন মাহি। কাজের সংখ্যা না বাড়িয়ে মানে নজর দিয়েছেন তিনি। গত তিন মাসে মাত্র একটি নাটকে অভিনয় করেছেন এই অভিনেত্রী। সমসাময়িক প্রসঙ্গে রূপালী বাংলাদেশ’র সঙ্গে কথা বলেছেন তিনি। 

ব্যস্ততা
এখন টিভিসি, ওভিসি এবং ফটোশুট নিয়েই ব্যস্ততা। গত তিন মাসে মাত্র একটি নাটকে অভিনয় করেছি। ‘দোয়া’ নামের নাটকটি শুক্রবার প্রচার হয়েছে। এটাই সর্বশেষ নাটকের কাজ। পরিবর্তনের পর এই একটি নাটকেই কাজ করেছিলাম। শুক্রবার সিলেটে একটি বিউটি পার্লার উদ্বোধন করেছি। আজ নতুন একটি টিভিসির শুটিংয়ে অংশ নেব। চলতি মাস টিভিসি এবং ওভিসির শুটিং ঘিরেই ব্যস্ততা। এ মাসে আর নাটকের শুটিং নেই। আগামী মাসে বঙ্গ বিডির একটি কাজ করব। গৌতম কৌরির একটি কাজ করার কথা রয়েছে। অক্টোবরে তিন থেকে চারটি নাটকের শুটিংয়ের পরিকল্পনা রয়েছে।

কাজ কম
আগে যখন কাজ করেছি তখন সীমিত শিল্পী ছিল। এখন অনেক শিল্পী। ইন্ডাস্ট্রিতে যখন অনেক বেশি শিল্পী হয় তখন কাজ ভাগ হয়ে যায়। আমি যখন আসি তখন তিন থেকে চারজন শিল্পী ছিল। তখন মেহজাবীন (মেহজাবীন চৌধুরী) আপুরা কাজ করতেন না। তখন আমাদের প্রজন্মটা একটু বেশি ছিল। তবে আমি বুঝেশুনে গল্প বাছাই করছি। বেছে কাজ করতে চাই। সংখ্যার চেয়ে আমি মানে বিশ্বাসী। যে কারণে কম কাজ করা হয়।

হারিয়ে যাওয়া
কাজ কম করলেই হারিয়ে যাবো তা কিন্তু নয়। তবে এখন সবারই কাজ কম। গত তিন মাস ধরে সেভাবে কাজ হচ্ছে না। পটপরিবর্তনের পর সবকিছু ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। আশা করি, আগামী মাস থেকে পুরোদমে কাজ শুরু হবে। আমার অনেক কাজের প্রস্তাব থাকলেও আমি সীমিত সংখ্যক কাজে যুক্ত হচ্ছি। গতবাঁধা গল্পে কাজ করতে চাই না।

সামিরা খান মাহি। ছবি: সংগৃহীত

পরিবর্তন 
দেশ পরিবর্তন হয়েছে। সকল জায়গায় পরিবর্তন হচ্ছে। সবাই এখন পরিবর্তন চাচ্ছে। সরকার যেহেতু পরিবর্তন হয়েছে কাজের জায়গাও পরিবর্তন হবে এটাই স্বাভাবিক। আমাদের অঙ্গনেও পরিবর্তন প্রয়োজন।

রাজনীতি
শিল্পীদের পরিচয় একমাত্র শিল্পীই হওয়া উচিত। তার রাজনৈতিক পছন্দ থাকতে পারে। তবে তাদে জড়িত না হওয়াই ভালো। আমি কখনো রাজনীতিতে যাবো না। তবে রাজনৈতিক পরিচয় থাকলেই সে অপরাধী না। কে, কোন দল করবে সেটা তার ব্যক্তি স্বাধীনতা। একটি দলের পদে থাকলেই সে অপরাধ কর্মকাণ্ডে যুক্ত তেমন নাও হতে পারে। সে জন্য যাচাই বাছাই করতে হবে। রাফাত মজুমদার রিংকু একজন নির্মাতা। তিনি কাজের মানুষ। এরই মধ্যে তিনি জামিন পেয়েছেন।এখন দেশের এমন পরিস্থিতি কোন কিছু প্রত্যাশা করা যায় না। চাওয়া থাকবে সবাই যেন ন্যায় বিচার পায়।

বিড়ম্বনা
আমি সিলেটের মেয়ে। কিন্তু অনেক আগে থেকেই ঢাকায় বসবাস করছি। অভিনয়ের জন্য বিভিন্ন ভাষায় কথা বলতে হয়। তবে এতে কখনো আমার সমস্য হয় না। ছোটবেলায় সিলেটের ভাষা বলতাম। ঢাকা আসার পর সিলেটের ভাষা সেভাবে বলা হয় না। তবে আমি দুই ভাষাতেই স্বাচ্ছন্দ্যবোধ করি।

সিনেমা
সবার মতো আমিও সিনেমায় কাজ করতে চাই। কিন্তু প্রস্তাব নেই। ভালো কাজের প্রস্তাব পেলে সিনেমায় অভিনয় করব। এখন আমি সিনেমার জন্য প্রস্তুত আছি। সিনেমা করার জন্য করতে চাই না। নায়িকা হিসেবে নাম লেখাতে চাই না। এমন একটি কাজ করতে চাই সেটা যেন সবার মাঝে সাড়া ফেলে। সিনেমায় আলাদা একটা অবস্থান তৈরির সুযোগ করে দেবে। তেমন কাজের জন্যই মুখিয়ে আছি। মনের মতো সিনেমা পেলে কাজ করব।

সামিরা খান মাহি। ছবি: সংগৃহীত

অবিশ্বাসী
জুটি মানেই একজন অভিনয়শিল্পীর ওপর নির্ভরশীল হয়ে পড়া। আমি যখন কারও ওপর নির্ভর করব, তখন আমার নিজস্বতা বলতে কিছু থাকবে না। দর্শক জুটি পছন্দ করলে শিল্পীদের ক্ষতি। যে কারণে জুটি প্রথায় বিশ্বাসী নই। আমি চাই সব শিল্পীর সঙ্গে কাজ করতে। এটা অভিনেত্রী হিসেবে আমাকে সমৃদ্ধ করে। একাই জুটি হয়ে থাকলে এটা ইন্ডাস্ট্রির জন্য ভালো হবে না। বৈচিত্র্যময় চরিত্রে সব শিল্পীর সঙ্গে কাজ করতে চাই। সবার সঙ্গে কাজ করলে এবং সব ধরনের চরিত্রে নিজেকে যেমন মেলে ধরা যায় তেমন দর্শকদের চাহিদা অনুভব করা যায়। দর্শকরা যার সঙ্গে বেশি পছন্দ করবে তার সঙ্গে এক-দুটি কাজ বেশি হতে পারে। সবকিছু জুটির সঙ্গেই হতে হবে এটা আমার ভালো লাগে না। আমি কারো ওপর নির্ভরশীল হয়ে থাকতে চাই না। অনেক সময় জুটির সঙ্গে মনোমালিন্য হতে পারে। তাই বলে কাজ পুরোপুরি বন্ধ করে দেব, সেটা তো হতে পারে না। শিল্পী হবে সবার। সে একদম ফ্রি থাকবে। তার দায়বদ্ধতা কিংবা বাধা থাকবে না। যখনই বাধা থাকবে তখন সেই জায়গাটা তার হারিয়ে যাবে।

স্বাচ্ছন্দ্য
স্বল্প দিনের ক্যারিয়ারে নিলয় আলমগীর, মুশফিক আর ফারহান, ফারহান আহমেদ জোভান, খায়রুল বাসারসহ অনেকের সঙ্গে অভিনয় করেছি। তবে সবচেয়ে বেশি কাজ হয়েছে মুশফিক ফারহান ও নিলয় ভাইয়ের সঙ্গে। তাদের সঙ্গে কাজের অভিজ্ঞতা ভালো। কাজ করেও স্বাচ্ছন্দ্যবোধ করি। তার মানে অন্যদের সঙ্গে স্বাচ্ছন্দ্য লাগে না তেমন কিন্তু নয়। আমি সবার সঙ্গে কাজ করতে চাই। স্বাচ্ছন্দ্য হচ্ছে নিজের মধ্যে।

সামিরা খান মাহি। ছবি: সংগৃহীত

ট্রল
অনেক আগে মেকআপহীন লুকের ভিডিও ভাইরাল করে আমাকে নিয়ে ট্রল করা হয়েছিল। তখন এত বেশি ট্রল করা হয়েছে যে, নতুন করে ট্রল করার কিছু নেই। যার ফলে এখন আর সমস্যা হয় না। নতুন করে আবার যদি কিছু পায় তখন হয়ত সেটা নিয়ে ট্রল করবে।

প্রেম ও বিয়ে
আমার প্রেমিকের নাম সাদাত শাফি নাবিল। করোনার সময় আমাদের প্রেমের শুরু। প্রেম যেমন ছিল তেমনই আছে। পরিবর্তন নেই। তবে মোটামুটি চলছে। তবে বিয়ে নিয়ে আপাতত ভাবছি না। বিয়ে ভাগ্যের উপর ছেড়ে দিয়েছি। যখন কপালে থাকবে তখনই হবে। এখন কাজেই ডুবে থাকতে চাই।

রূপালী বাংলাদেশ

Link copied!