ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

বাপ্পী এঁকেছেন জুলাইয়ের বাংলাদেশ

রূপালী ডেস্ক

প্রকাশিত: আগস্ট ২০, ২০২৪, ০১:৫৬ এএম

বাপ্পী এঁকেছেন জুলাইয়ের বাংলাদেশ

বাপ্পী এঁকেছেন জুলাইয়ের বাংলাদেশ। ছবি: সংগৃহীত

নাজমুল হক বাপ্পী। একাধারে তিনি চিত্রশিল্পী, নাট্যনির্মাতা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। দেশের সমসাময়িক চিত্রশিল্পীদের মাঝে তিনি অত্যন্ত জনপ্রিয় এবং তার সতন্ত্র চিত্র শৈলী তাকে তারুণ্যের অহংকার এবং সর্বমানে অনন্য মর্যাদায় অধিষ্ঠিত করেছে।

জুলাই বিপ্লবে শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিয়ে রাজপথে সক্রিয় ছিলেন বাপ্পী। এই ঘটনা ক্যানভাসে ফুটিয়ে তুলেছেন এই চিত্রশিল্পী। তিনি মনে করেন একজন চিত্রশিল্পী হিসেবে সবচেয়ে বড় প্রতিবাদী ভাষা হচ্ছে পেইন্টিং, আর তাই প্রথম থেকেই তিনি তার পেইন্টিংয়ের মাধ্যমে মানুষের মনে প্রতিবাদী স্পৃহাকে জাগিয়ে তুলতে চেয়েছেন এবং এঁকেছেন জুলাইয়ের বাংলাদেশ।

এ প্রসঙ্গে নাজমুল হাক বাপ্পী বলেন, ‘দেশের অস্থির সময়েই মনে হয়েছে আমার ছবিগুলো আঁকা প্রয়োজন। মানুষের মনে এই বিষয়গুলো নিয়ে ভাবনা জাগরণের যথার্থ সময়। ১৬ জুলাই থেকে কোটা আন্দোলন ও এর পারিপার্শ্বিক পরিস্থিতি নিয়ে ছবি আঁকা শুরু করি। অ্যাক্রেলিক রঙের ব্যবহারে ক্যানভাসে প্রতিটি ছবি এঁকেছি।’

‘মার্চ টু ঢাকা’য় অংশ নিয়েছেন লাখো ছাত্র-জনতা। বাংলাদেশের পতাকা হাতে করেছেন বিজয় মিছিল। লাখো মানুষের সে উল্লাসকে ক্যানভাসে ফুটিয়ে তুলেছেন চিত্রশিল্পী বাপ্পী। জুলাই ও আগস্টের শুরুর দিকের দিনগুলোর বেশকিছু সময়ের ছবি এঁকেছেন তিনি।

আরবি/জেডআর

Link copied!