ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

নীরবে কাটলো সোহানের প্রথম মৃত্যুবার্ষিকী

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৪, ০৭:১৫ পিএম

নীরবে কাটলো সোহানের প্রথম মৃত্যুবার্ষিকী

সোহানুর রহমান সোহান। ছবি: সংগৃহীত

ঢাকাই  সিনেমার খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা সোহানুর রহমান সোহান মস্তিস্কে রক্তক্ষরণে গতবছর আজকের দিনে (১৩ সেপ্টেম্বর) মারা যান। ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার এই নির্মাতার প্রথম মৃত্যুবার্ষিকী আজ। এই অল্প সময়েই যেন তাকে ভুলতে বসেছে তার কাজের অন্যতম ক্ষেত্র এফডিসি। প্রথম মৃত্যুবার্ষিকীতে এই নির্মাতাকে নিয়ে এফডিসিতে কোনো স্মরণসভা বা আয়োজন রাখা হয়নি।

ঢাকাই সিনেমার জনপ্রিয় ও সফল নির্মাতা সোহানুর রহমান সোহান। নব্বই দশকে তার পরিচালিত সিনেমা দেখে মেতেছিল দেশের কোটি দর্শক। তার হাত ধরে সিনেমার তারকা হয়েছেন বেশ কয়েকজন শিল্পী। তারকা গড়ার নেপথ্য কারিগর বলা হয় তাকে।

সোহানুর রহমান সোহান তার ক্যারিয়ার শুরু করেন নির্মাতা শিবলী সাদিকের সহকারী পরিচালক হিসেবে। সেটা ১৯৭৭ সালের কথা। এরপর তিনি শহীদুল হক খানের ‘কলমিলতা’ (১৯৮১), এজে মিন্টুর ‘অশান্তি’ (১৯৮৬) ও শিবলি সাদিকের ‘ভেজা চোখ’ (১৯৮৮) সিনেমাগুলোতে সহকারী হিসেবে কাজ করেছেন।

প্রধান নির্মাতা হিসেবে সোহানুর রহমান সোহান আত্মপ্রকাশ করেন ১৯৮৮ সালে। তার পরিচালিত প্রথম সিনেমা ‘বিশ্বাস অবিশ্বাস’। তবে তিনি সাফল্য পান ১৯৯৩ সালে। সিনেমার নাম ‘কেয়ামত থেকে কেয়ামত’। এই সিনেমার মাধ্যমে সিনেমায় আত্মপ্রকাশ করেন এবং তারকা খ্যাতি পান প্রয়াত নায়ক সালমান শাহ, নায়িকা মৌসুমী ও কণ্ঠশিল্পী আগুন।

সোহানুর রহমান সোহান পরিচালিত অন্যান্য সিনেমাগুলো হচ্ছে—‘আমার দেশ আমার প্রেম’, ‘স্বজন’, ‘আমার ঘর আমার বেহেশত’, ‘অনন্ত ভালোবাসা’, ‘স্বামী ছিনতাই’, ‘আমার জান আমার প্রাণ’, ‘পরাণ যায় জ্বলিয়া রে’, ‘কোটি টাকার প্রেম’, ‘সে আমার মন কেড়েছে’, ‘দ্য স্পিড’ ও ‘লোভে পাপ পাপে মৃত্যু’ ইত্যাদি। সোহানের ‘অনন্ত ভালোবাসা’ সিনেমার মাধ্যমেই আত্মপ্রকাশ করেছিলেন চিত্রনায়ক শাকিব খান। বর্তমানে যিনি ঢালিউডের শীর্ষ তারকা।

রূপালী বাংলাদেশ/রুআ

Link copied!