ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

শিল্পকলার নতুন মহাপরিচালক সৈয়দ জামিল আহমেদ

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০৬:১০ পিএম

শিল্পকলার নতুন মহাপরিচালক সৈয়দ জামিল আহমেদ

সৈয়দ জামিল আহমেদ। ছবি: সংগৃহীত

দুই বছরের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির দায়িত্ব নিচ্ছেন নাট্যনির্দেশক ও শিক্ষক সৈয়দ জামিল আহমেদ। জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে সোমবার (৯ সেপ্টেম্বর)।

সৈয়দ জামিল আহমেদের জন্ম ঢাকায় ১৯৫৫ সালের ৭ এপ্রিল। মাত্র ষোল বছর বয়সে মুক্তিযুদ্ধে অংশ নেয়া সৈয়দ জামিল আহমেদ, ১৯৭৮ সালে ভারতের ন্যাশনাল স্কুল অফ ড্রামার স্নাতক হন প্রথম শ্রেণিতে প্রথম হয়ে। একই বছরে তিনি ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউট অফ ইন্ডিয়ার টেলিভিশন প্রডিউসারস ট্রেইনিং-এও প্রথম হন। অতুল মেধার স্বাক্ষর রেখে ১৯৮৯ সালে তিনি ইংল্যান্ডের  ইউনিভার্সিটি অফ ওয়ারউইক থেকে থিয়েটার আর্টস এ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৭ সালে অর্জন করেন পিএইচডি ডিগ্রি।

ড. সৈয়দ জামিল আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফর্মেন্স স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা, তিরিশ বছরের বেশি সময় ধরে এ বিভাগেই শিক্ষকতা করেছেন। ইংরেজিতে প্রকাশিত তার আলোচিত বইয়ের মধ্যে রয়েছে, অচিনপাখি ইনফিনিটি; ইনডিজেনাস থিয়েটার ইন বাংলাদেশ, ইন প্রেইজ অফ নিরঞ্জন; ইসলাম থিয়েটার, অ্যান্ড বাংলাদেশ, রিডিং এগেইন্সট দ্যা ওরিয়েন্টালিস্ট গ্রেইন; পারফর্মেন্স অ্যান্ড পলিটিকস এন্টুইনড উইথ আ বুদ্ধিস্ট স্ট্রেইন এবং এপ্লাইড থিয়েট্রিক্স; এসেস ইন রিফিউসাল।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ইউপিএল ও এন্ডারসেনের মতো মর্যাদাপূর্ণ প্রকাশকরা প্রকাশ করেছে তার বই। ষাটটিরও বেশি একাডেমিক প্রবন্ধ তার প্রকাশিত হয়েছে মঞ্চনাটক, প্রায়োগিক মঞ্চনির্দেশনা, লোককথা ও সংস্কৃতি অধ্যয়নের ওপর। এসব প্রকাশিত হয়েছে বাংলা ইংরেজি ছাড়াও ফরাসী, নরওয়েজিয়ান, রাশিয়ান, চিনা ও কোরিয়ান ভাষায়।

সদা নবজ্ঞানসন্ধানে ব্রতী সৈয়দ জামিল আহমেদ নর্থ আমেরিকা, ইউরোপ, এশিয়া এবং আফ্রিকার নানা দেশে সেমিনারে বক্তৃতা করেছেন, সেমিনার ও কনফারেন্স পরিচালনা করেছেন। তার নির্দেশিত অনেকগুলো প্রযোজনা রয়েছে, যাদের বিস্তৃতি দেশ ছাড়িয়ে বিদেশেও কুড়িয়েছে সুনাম। ভারত পাকিস্তান এবং আমেরিকায় মঞ্চস্থ হয়েছে তার প্রযোজনা, হয়েছে প্রশংসিত।

রূপালী বাংলাদেশ/রুআ

Link copied!