ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

ডিরেক্টরস গিল্ড’র সংস্কার কমিটির আহ্বায়ক হলেন সৈয়দ শাকিল

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০৪:৫৮ পিএম

ডিরেক্টরস গিল্ড’র সংস্কার কমিটির আহ্বায়ক হলেন সৈয়দ শাকিল

সৈয়দ শাকিল। ছবি: সংগৃহীত

নাট্য নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ড বাংলাদেশের বর্তমান কমিটি নিয়ে দীর্ঘদিন ধরেই চলছিল নানা সংকট। দেড় বছর স্থবির ছিল সংগঠনের কার্যক্রম। সম্প্রতি দেশের পটপরিবর্তন হয়েছে। এরপর থেকে নিখোঁজ সংগঠনটির সাধারণ সম্পাদক। সংগঠনের আস্থা ফেরাতে দেশ সংস্কারের পর এবার ডিরেক্টরস গিল্ড বাংলাদেশ-কে সংস্কারের উদ্যোগ নিয়েছেন সাধারণ সদস্যরা।

শনিবার (২১ সেপ্টেম্বর) বেইলি রোডস্থ গাইড হাউজ মিলনায়তনে ডিরেক্টরস গিল্ড বাংলাদেশ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় গঠনতন্ত্র সংশোধন, সদস্য যাচাই-বাছাই ও পুনর্মূল্যায়নের জন্য উপস্থিত সাধারণ সদস্যদের মতামতের ভিত্তিতে জনপ্রিয় নির্মাতা সৈয়দ শাকিলকে আহ্বায়ক করে ১৫ সদস্য বিশিষ্ট ‘অন্তর্বর্তী সংস্কার কমিটি’ গঠন করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন—চয়নিকা চৌধুরী, সকাল আহমেদ, ফরিদুল হাসান, এহসানুর রহমান, ইমরাউল রাফাত, তুহিন হোসেন, মোস্তফা মনন, মাহমুদ নিয়াজ চন্দ্রদ্বীপ, ফেরারী অমিত, রাজিব সালেহীন, মনিরুজ্জামান লিপন, জাকিউল ইসলাম রিপন, শাহনেওয়াজ রিপন ও খলিলুর রহমান নয়ন।

নতুন দায়িত্ব পেয়ে সৈয়দ শাকিল বলেন, ‘সবাই কম-বেশি অবগত দীর্ঘদিন ধরেই ডিরেক্টরস গিল্ড স্থবির ছিল। সংগঠনেও চলছিল নানা জটিলতা। সবকিছু বিবেচনা করে আমাকে আহ্বায়ক করে ১৫ সদস্য বিশিষ্টি অন্তর্বর্তী সংস্কার কমিটি গঠন করেছেন সাধারণ সদস্যরা। সংগঠনের স্বার্থ রক্ষায় আমরা কাজ করব। সবকিছু সংস্কার হওয়ার পর ফেব্রুয়ারিতে নির্বাচন হবে।’

বলে রাখা ভালো, নতুন কমিটি দায়িত্ব নেওয়ার ছয় মাসের মাথায় সংগঠনটিতে ফাটল ধরে। গত দেড় বছর ধরে নানা সংকটে প্রশ্নবিদ্ধ ছিল বর্তমান কমিটি। সভাপতি অনন্ত হীরা, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সাগর ও সাংগঠনিক সম্পাদকের বিরুদ্ধে অনাস্থা এনেছিলেন কমিটির ১৬ সদস্য। এছাড়াও ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশনস (এফটিপিও) এগিয়ে এলেও হয়নি সমাধান। অস্থিরতার জন্য দায়ি করে ডিরেক্টরস গিল্ডের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদককে এফটিপিওর সব কার্যক্রমে অংশগ্রহণে নিষেধাজ্ঞা দেয়া হয়।

সেসব ঘোষণা তোয়াক্কা না করেই নিজেদের মতো করে তাদের কার্যক্রম চালান। সর্বশেষ ডিরেক্টরস গিল্ডের প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরেও কম সমালোচনা হয়নি। বর্তমানে সংস্কার কমিটি হলেও কার্যনির্বাহী পরিষদ নিয়মিত দায়িত্বে পালনে বাধা নেই। সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদকসহ কমিটির চারজন এরই মধ্যে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন।

রূপালী বাংলাদেশ/রুআ

Link copied!