ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

বিপবিহীন নাটক চাই: জামিল

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ১২:৩১ পিএম

বিপবিহীন নাটক চাই: জামিল

জামিল। ছবি: সংগৃহীত

ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা জামিল হোসেন। মীরাক্কেল খ্যাত এই অভিনেতা দীর্ঘদিন ধরেই নিয়মিত নাটকে অভিনয় করছেন। নিজের মেধা, যোগ্যতা আর পরিশ্রমে এরই মধ্যে জনপ্রিয় তকমা যোগ করেছেন নামের পাশে। সাম্প্রতিক সময়ে তিনি দারুণ ব্যস্ততায় সময় কাটাচ্ছেন। নিয়মিত নাটক-টেলিফিল্মে কাজ করার পাশাপাশি নিজেও নাটক প্রযোজনা করছেন। এছাড়া গানেও রয়েছে জামিলের আলাদা দখল। নিজের কণ্ঠে একাধিক গান প্রকাশ করেছেন তিনি।

বর্তমানে দেশ-বিদেশে নিয়মিত অভিনয় করছেন জামিল। ব্যস্ততা দেয় না তাকে অবসার। চলতি মাসের ১৫ তারিখ পর্যন্ত একটানা বেশ কয়েকটি নাটকের শুটিং করেছেন তিনি। খানিকটা বিশ্রাম নিয়ে উড়াল দিয়েছেন লন্ডনে। সেখানে রোববার ‘গানে গানে বাংলাদেশ’ শিরোনামের একটি আয়োজনে অংশ নেন। বানভাসি মানুষের পাশে দাঁড়াতেই এই উদ্যোগ বলে জানিয়েছেন জামিল।

যাওয়ার আগে এই অভিনেতা রূপালী বাংলাদেশ-কে বলেন, দেশ-বিদেশ মিলিয়েই এখনকার ব্যস্ততা। মাসজুড়েই শুটিং থাকে। কখনো দেশে আবার কখনো বিদেশে। এখন অনেক ভালো গল্পের নাটক নির্মাণ হচ্ছে। পারিবারিক গল্পের গুরুত্ব বেড়েছে। জামিলের কথায়, আগের চেয়ে নাটকের বাজেট বেড়েছে। আমারও বাজেট বেড়েছে। যখনই একটি নাটকের বিনিয়োগ ফেরত আসে তখনই প্রয়োজক বাজেট বাড়াতে আগ্রহী হয়। তখন দর্শক চাহিদা অনুযায়ী কাজ উপহার দেওয়া যায়। অন্যদের প্রযোজনার পাশাপাশি নিজেও নিয়মিত প্রযোজনা করছি। আমি কখনো গল্পে ছাড় দেইনি। কখনো দেবও না।

আক্ষেপ জানিয়ে এই অভিনেতা বলেন, বর্তমান নাটকে অনেক ডিস্টার্ব রয়েছে। দর্শক যখন ভালো নাটক দেখতে শুরু করবে তখন এই ডিস্টার্ব সরে যাবে। তখন আরও ভালো নাটক নির্মাণ হবে। ভালো গল্প পাবে দর্শক। আমি নাটকে বিপের পক্ষে না। কখনোই আমার নাটকে বিপ ছিল না। আমি পরিবার নিয়ে নাটক দেখি। যারা বিপ ব্যবহার করে তারা পরিবার নিয়ে নাটক দেখে কিনা আমার প্রশ্ন। বরাবরই আমি আজেবাজে শব্দ ব্যবহারের বিপক্ষে। নতুন বাংলাদেশে বিপবিহীন নাটক ইন্ডাস্ট্রি হবে সেই প্রত্যাশা রাখি। সাময়িক মজার জন্য যে ভাষা ব্যবহার হয় তার ঘোর বিরোধী শুরু থেকে ছিলাম এবং এখনো আছি। যখন এসব বন্ধ হবে তখন সুন্দর নাটক তৈরি হবে। দেশের আঞ্চলিক ভাষার মতো এত সুন্দর রসবোধ পৃথিবীর কোথাও নেই। খারাপ শব্দগুলো বাদ দিলে চমৎকার গল্পের নাটক পাবে দর্শকরা।

জামিল। ছবি: সংগৃহীত

জামিল মনে করেন, প্রযোজক ঠিকমতো বাজেট দিলে এবং শিল্পীরা যথা সময়ে সেটে হাজির হলে এবং পরিচালক মন দিয়ে কাজ করলে তাহলেই নাটক ইন্ডাস্ট্রি আরও এগিয়ে যাবে। তিনি বলেন, আমার অনেক সহকর্মীই আছেন দুইটার পর সেটে যায়। অনেকেই দুপুরে সেটে গিয়ে রাত চারটা পর্যন্ত শুটিং করে। কিন্তু একবারও সহশিল্পীর কথা ভাবে না যে, পরের দিন তার অন্য নাটকে কল টাইম আছে। তাকে সকাল দশটায় আরেকটি নাটকের সেটে থাকতে হবে। সে কিভাবে যাবে সেটা কখনো ভাবছেন না। তাদের জন্য পুরো ইন্ডাস্ট্রি ঝামেলায় পড়ে। আমাদের সবার সহশিল্পীদের কথাও ভাবতে হবে। নিজের আরামের কথা ভাবলেই হবে না। শিল্পীদের সময় ঠিক করতে হবে। সবার আগে নিজেদের সংস্কার দরকার।

সহকর্মীদের এই দুঃখটা অনেকদিন ধরেই উপলব্ধি করছেন জামিল। অন্যদের ভোগান্তির কথা চিন্তা করে এবং ইন্ডাস্ট্রির স্বার্থে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন এই অভিনেতা। প্রায়ই শুনতে হয় নাটকে সিন্ডিকেট রয়েছে। এ কথা জামিলও শিকার করেন। এখনকার প্রধান চরিত্র নায়ক-নায়িকা অন্য সব চরিত্র ঠিক করে দেন বলে অভিযোগ রয়েছে। নিজের পছন্দের চরিত্রগুলো তাদের নাটকে যোগ করেন। এমন কাজ নিজেও করেন বলে অকপটে শিকার করেছেন জামিল। বললেন, বাজেট কম হলে তখন পারিশ্রমিক কম নেয় এমন শিল্পী নেওয়ার সাজেস্ট করি।

সাম্প্রতিক সময়ে জামিলের অধিকাংশ নাটকে দেখা যায় অভিনেত্রী মুনমুন আহমেদকে। দর্শক চাহিদার কারণে দেখা যায় বলে জানিয়েছেন তিনি। সম্প্রতি মুক্তি পেয়েছে এই জুটির বেশ কিছু নাটক। তার মধ্যে বেশ কয়েকটি নাটক দর্শক পছন্দ করেছেন।

রূপালী বাংলাদেশ/রুআ

Link copied!