ঢাকা মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪

সবুজ বাংলাদেশ নির্মাণে গ্রিন সেভারস ও বিএসআরএম‍‍`র মধ্যে চুক্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ০৯:১৪ পিএম

সবুজ বাংলাদেশ নির্মাণে গ্রিন সেভারস ও বিএসআরএম‍‍`র মধ্যে চুক্তি

সবুজ বাংলাদেশ নির্মাণে গ্রিন সেভারস ও বিএসআরএম‍‍`র মধ্যে চুক্তি। ছবি: রূপালী বাংলাদেশ

পরিবেশ ও নগর সবুজায়ন নিয়ে কাজ করা দেশের অন্যতম পরিবেশবাদী সংগঠন  গ্রিন সেভারস অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশের শীর্ষস্থানীয় ইস্পাত প্রস্তুতকারক প্রতিষ্ঠান বিএসআরএম স্টিলস লিমিটেড এর যৌথ উদ্যোগে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর ১৫ টি শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রিন সেভারস অ্যাসোসিয়েশন এর ‍‍`ট্রি গার্ডিয়ানশীপ প্রোগ্রাম‍‍` এর আওতায় শিক্ষক ও শিক্ষার্থীদের প্রত্যক্ষ অংশগ্রহণে পরিকল্পিত সবুজায়ন  কর্মসূচি গ্রহন করা হয়েছে।

এই যৌথ কর্মসূচীর অন্যতম লক্ষ্য হল বৃক্ষ রোপণ ও পরিচর্যা কার্যক্রমে শিক্ষক শিক্ষার্থীদের সরাসরি সম্পৃক্ত করার মাধ্যমে বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ সচেতনতায়  অংশগ্রহণ, অংশীদারিত্ব ও প্রতিনিধিত্ব নিশ্চিত করা এবং তাদের পরিবেশসম্মত দায়িত্বশীল  আচরণগুলোতে আরো বেশি অভ্যস্ত করে তোলা। এই কর্মসূচির আওতায়, সেপ্টেম্বর ২০২৪ থেকে ঢাকা ও চট্টগ্রাম মহানগরী জুড়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপন কর্মসূচি বাস্তবায়নের মধ্যদিয়ে উল্লেখযোগ্য সংখ্যক দেশীয় প্রজাতির গাছ রোপণ করা হবে এবং অধিকাংশ স্বনামধন্য স্কুল এই বৃক্ষরোপনে সম্পৃক্ত হবে।

উদ্যোগটির মাধ্যমে শুধু বৃক্ষরোপন নয় বরং পরিবেশগত ভারসাম্য রক্ষায় গাছের গুরুত্ব এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গাছের ভূমিকা সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধি করার উপর গুরুত্ব প্রদান করা হবে।

প্রকল্পটির আওতায় শিক্ষার্থীদের পরিবেশগত সচেতনতা এবং বৃক্ষ রোপনের গুরুত্ব ও পরিচর্যা বিষয়ক একটি কর্মশালা রয়েছে যেখানে শিক্ষার্থীরা গাছের বিভিন্ন প্রজাতির সঙ্গে পরিচিত হবে, গাছ রোপণ পদ্ধতি এবং গাছের যত্নের কৌশল সম্পর্কে জানতে এবং শিখতে পারবে। প্রতিটি স্কুলে বৃক্ষ এবং পরিবেশ বিষয়ক কুইজ প্রতিযোগিতার ব্যবস্থা করা হবে এবং কুইজ থেকে বিজয়ী একেকজন শিক্ষার্থী হয়ে উঠবে একেকটি গাছের অভিভাবক। নিজের গাছকে তখন ওরা আপন যত্নেই বড় করে তুলবে এবং একসময় তারা নিজের হাতে রোপনকৃত গাছে ফুল-ফলের দেখা পাবে। গাছ রোপণ ও লালনে শিক্ষার্থীদের  এই অংশগ্রহণ ভবিষ্যত পরিবেশ রক্ষায় অগ্রণী ভূমিকা রাখবে।

উল্লেখ্য, সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে পরিবেশ শিক্ষার প্রসারে এবং পরিকল্পিত  সবুজায়ন সম্প্রসারণে একটি অগ্রণী   প্রতিষ্ঠান হিসেবে গ্রিন সেভারস অ্যাসোসিয়েশন ২০১০ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত সারাদেশে দুইশত এর অধিক শিক্ষাপ্রতিষ্ঠানে সবুজায়ন উদ্যোগ বাস্তবায়ন করেছে।

আরবি/জেডআর

Link copied!