ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

শরতের কৃষি: মাটির উর্বরতা ধরে রাখা জরুরি

মির্জা হাসান মাহমুদ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ১০:২১ এএম

শরতের কৃষি: মাটির উর্বরতা ধরে রাখা জরুরি

ছবি: রূপালী বাংলাদেশ

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। প্রতি দুই মাস সময় নিয়ে গঠিত ঋতুগুলোর একটা আরেকটা থেকে আলাদা। বর্তমানে দেশে চলছে শরৎকাল। বর্ষার বন্যায় ডুবে যাওয়া জমিগুলো জেগে উঠছে আবার। কৃষকেরা আবারো নামবে কাজে। চাষ করবে ফসল। শরৎকাল ফসলের জন্য একটি গুরুত্বপূর্ণ সময়। কিন্তু এই ঋতুতে মাটির উর্বরতা কমে যাওয়ার প্রবণতা দেখা যায়; যা ফসল উৎপাদনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। মাটির উর্বরতা রক্ষা ও উন্নত করার অন্যতম কার্যকর পদ্ধতি হলো ফসলের রোটেশন। চলুন জানা যাক, শরৎকালে মাটির উর্বরতা কমে যাওয়ার কারণ, ফসল রোটেশনের ভূমিকা, এবং এর মাধ্যমে উর্বরতা ধরে রাখার উপায়।

মাটির উর্বরতা কমে যাওয়া সম্পর্কে কৃষি বিশেষজ্ঞ মোঃ আশরাফুল আজম কয়েকটি কারণ বলেন-

একই ফসল বারবার চাষ

একাধিকবার একই ফসল চাষ করার ফলে মাটির নির্দিষ্ট পুষ্টি উপাদান দ্রুত ফুরিয়ে যায়। মাটি সেই পুষ্টি উপাদান পুনরায় উৎপাদন করতে পারে না, ফলে উর্বরতা হ্রাস পায়।

পুষ্টি উপাদানের অপচয়

শরৎকালে মাটির আর্দ্রতা ও তাপমাত্রার পরিবর্তনের কারণে পুষ্টি উপাদানগুলোর অপচয় ঘটে। বিশেষ করে নাইট্রোজেন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান মাটির গভীরে চলে যায়; যা শিকড়ের জন্য অপ্রাপ্য হয়ে পড়ে।

মাটির ক্ষয়

বর্ষার পরে মাটি নরম হয়ে যায় এবং বাতাসের সংস্পর্শে এলে দ্রুত শুকিয়ে যায়; যা মাটি ক্ষয়ের কারণ হতে পারে। এর ফলে মাটির উপরের স্তর থেকে পুষ্টি উপাদান ধুয়ে যায়।

সেইসাথে তিনি উল্লেখ করেন মাটির উর্বরতা কমে যাওয়ার উপরোক্ত কারণসমূহের প্রতিকার-

ফসলের বৈচিত্র্য

মাটির পুষ্টি উপাদানের সঠিক ব্যবহার নিশ্চিত করতে বিভিন্ন ধরণের ফসল একের পর এক চাষ করতে হবে। উদাহরণস্বরূপ একটি ফসল যা মাটির প্রচুর নাইট্রোজেন ব্যবহার করে। তার পরের মৌসুমে এমন একটি ফসল চাষ করা উচিত যা মাটিতে নাইট্রোজেন ফিরিয়ে দেয়; যেমন ডালশস্য।

সারে ভারসাম্য আনা

ফসলের রোটেশনের সময় জৈব ও রাসায়নিক সারের ভারসাম্য বজায় রাখতে হবে। এতে মাটির পুষ্টি উপাদানগুলির ভারসাম্য রক্ষা হয় এবং মাটির উর্বরতা বাড়ে।

কভার ক্রপিং

কিছু নির্দিষ্ট কভার ফসল যেমন সরিষা বা গাঁদা চাষ করা যায়, যা মাটির উপরের স্তরকে সংরক্ষণ করে এবং ক্ষয় রোধ করে। এটি শরৎকালে মাটির পুষ্টি উপাদান ধরে রাখতে সহায়ক।

সেচ ব্যবস্থাপনা

সঠিক সেচ ব্যবস্থাপনার মাধ্যমে মাটির আর্দ্রতা ও পুষ্টি উপাদান রক্ষা করা যায়। সঠিক সময়ে সেচ দেওয়া হলে মাটির পুষ্টি স্তর বজায় থাকে।

ফসলের রোটেশনের ভূমিকা সম্পর্কে তিনি বলেন, ফসলের রোটেশন হলো একটি প্রাচীন ও কার্যকর পদ্ধতি যেখানে একই জমিতে ভিন্ন ধরনের ফসল চাষ করা হয়। এই পদ্ধতি মাটির পুষ্টি উপাদানগুলির ভারসাম্য রক্ষা করে এবং মাটির উর্বরতা বজায় রাখতে সাহায্য করে। উদাহরণস্বরূপ, একবার ধান চাষের পর পরবর্তীবার ডাল বা শাকসবজি চাষ করা হলে মাটির নাইট্রোজেন স্তর স্বাভাবিক থাকে।

মাটির উর্বরতা রক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ, কারণ এটি সামগ্রিক ফসল উৎপাদনের জন্য ভিত্তি তৈরি করে। ফসলের রোটেশন, সঠিক সারের ব্যবহার, এবং কভার ক্রপিং এর মাধ্যমে মাটির উর্বরতা ধরে রাখা সম্ভব। এসব পদ্ধতি অনুসরণ করে কৃষকরা ফসল উৎপাদনে সফলতা অর্জন করতে পারেন।

আরবি/জেআই

Link copied!