ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

আধুনিক ফ্যাশনে কুর্তি

আরফান হোসাইন রাফি

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ০৩:৩৯ পিএম

আধুনিক ফ্যাশনে কুর্তি

ছবি: সংগৃহীত

নারীদের সাজপোশাকের অন্যতম বস্ত্র শাড়ি হলেও ফ্যাশনে নারীরা চিরকালই ডুবে থাকে আধুনিকতায়। সভ্যতার সাথে মিল রেখে পোশাক নির্বাচনে তারা গুরুত্ব দেয় জনপ্রিয়তাকে। যার মধ্যে একটি বহুল জনপ্রিয় পোশাক হলো কুর্তি। যা ভারতীয় সংস্কৃতির একটি অত্যন্ত ভদ্র ও ঐতিহ্যবাহী পোশাক। তবে শুধু ভারত নয়, অনেক রকম কুর্তির দেখা মিলে বাংলাদেশ সহ আশেপাশের বিভিন্ন দেশগুলোতে। সাধারণ সোজা কাট ও ঢিলেঢালা ডিজাইন দ্বারা এই পোশাক একটি সময়হীন শৈলী প্রদান করে থাকে; যা সব সময় এবং সকল মৌসুমে পরিধানের জন্য উপযোগী। তবে গ্রীষ্মকালে সুতি কিংবা কটন কুর্তির জয়জয়কার একটু বেশিই ছড়াতে দেখা যায়। চলেন জেনে নেয়া যাক ঋতু অনুযায়ী সামঞ্জস্যপূর্ণ রুচিশীল মার্জিত ও আকর্ষণীয় পোশাক গুলো সম্পর্কে—

সিল্ক কুর্তি

প্রিন্টেড সিল্ক এখন ফ্যাশনের শীর্ষে; তাই পার্টিওয়্যার হিসাবে সিল্ক কুর্তির তুলনা নেই। সিল্কের কুর্তিতে উজ্জ্বল লুক দেওয়ার জন্য করা হয়, হ্যান্ড এমব্রয়ডারি, জরদৌসি, সিকুইন্স, মিরর ওয়ার্ক। যা আধুনিক পোশাকে এনেছে নজরকাড়া পরিবর্তন। হারেম প্যান্টস, পাতিয়ালা সালোয়ার, লেগিংস বা যে-কোনো ট্রাউজারের সঙ্গে নারীরা ট্র্যাডিশনাল নকশার সিল্ক কুর্তিগুলো পরে থাকেন।

ডেনিম কুর্তি

এটি শীতকালে ব্যবহার উপযোগী একটি ভারী এবং আরামদায়ক কুর্তি। ঠান্ডা মৌসুমে রঙবেরঙের এই কুর্তির দেখা মিলে  বিভিন্ন সুপার শপে। তাই সে সময়ে নারীদের পছন্দের লিস্টে থাকে ডেনিম কুর্তি।

ক্রেপ কুর্তি

সব ঋতুর সাথে মানিয়ে নেয়া একটি দারুণ কম্ফোর্টেবল কুর্তি হলো ক্রেপ কুর্তি। ক্রিস্টাল বা বিডস লাগানো এই সব কুর্তি যেমন ক্যাজুয়াল, তেমনই স্মার্ট। দামও থাকে নাগালের মধ্যেই। তাই এগুলো কলেজ পড়ুয়া মেয়েদের পছন্দের পোশাক।

লেজার কুর্তি

ট্রান্সপ্যারেন্ট মেটিরিয়ালের এই কুর্তি একটু হট লুকের হয়ে থাকে।  তাই অত্যন্ত আধুনিক ও ফ্যাশনাবল নারীদের পছন্দের শীর্ষে থাকে লেজার কুর্তি। সামাজিক কিংবা সাংস্কৃতিক বিভিন্ন অনুষ্ঠানকে ঘিরে এ ধরনের কুর্তির বেশি দেখা মিলে। মর্ডান নারীরা এই পোশাকটি পরতে স্বাচ্ছন্দ্যবোধ করে।

খাদি কুর্তি

এই ধরনের কুর্তি গুলো খুব  সাদামাটা হয়ে থাকে। সিম্পল লুক পছন্দ করা নারীদের জন্য এটি একটি সময়োপযোগী কুর্তি। আরামের সাথে পাওয়া যায় ভালো টেকসইয়ের সম্ভাবনা।

সুতি কুর্তি

গ্রীষ্মকালের জন্য অত্যন্ত আরামদায়ক একটি পোশাক হলো সুতি কুর্তি। আমাদের দেশে গরম মৌসুমে সুতি কুর্তির কদরই আলাদা। এ সময়ে ম্যাক্সিমাম নারীদের চাহিদা থাকে সুতি কুর্তির। সুতির উপর চিকনের কাজ, মিহি সুতোর এমব্রয়ডারি নকশা তোলা, লেসের নান্দনিক ডিজাইনে কিংবা গলায় বর্ডার হিসাবে প্যাচওয়ার্ক নারীদের নিয়ে আসে ট্রেডিশনাল লুকে। নান্দনিক অলংকরণ দিয়ে তৈরি এই কুর্তি তাই বহুল জনপ্রিয় হয়ে উঠেছে আধুনিক ফ্যাশনে।

আরবি/ আরএফ

Link copied!