ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

ক্যারিয়ার হিসেবে বাইকিং

আরফান হোসাইন রাফি

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০১:০২ পিএম

ক্যারিয়ার হিসেবে বাইকিং

ছবি: সংগৃহীত

পৃথিবীজুড়ে যত পাগলের প্রলাপ! যেখানে ক্যারিয়ারের জন্য রয়েছে সুদীর্ঘ, বিস্তৃত কিংবা স্বনামধন্য বহু পথ; সেখানে একটা বাইক কীভাবে ক্যারিয়ার হতে পারে? যদিও তারুণ্যের পথচলায় এখন চাহিদার শীর্ষে অবস্থান করছে বাইক, কিন্তু ছয় লাখ টাকার Yamaha R15M কিংবা স্বল্প টাকায় মানসম্মত একটা হোন্ডা শুধুই টাকার অপচয় বলে মনে করেন অভিভাবকরা। এই টাকাগুলো একটা ভালো জায়গায় খরচ করলে যেখানে একটা সুন্দর ক্যারিয়ার গঠন সম্ভব সেখানে টাকার অপচয় অযৌক্তিক। কিন্তু তাদের এই ধারণাকে পাল্টে দিয়ে ক্যারিয়ার হিসেবে বাইককে বেছে নিয়েছেন তরুণ প্রজন্মের অনেকাংশ। নিজের ক্যারিয়ার গঠনের পাশাপাশি করছেন পরিবারকে সহায়তা। আপনিও যদি হতে চান তাদের একজন তাহলে জেনে নিন ক্যারিয়ার হিসেবে বাইকিং-এর সুবিধা—

স্বাধীনতা: বাইকিং একটা স্বাধীন পেশা। বাইকার হিসেবে কাজ করার সময় নিজের সময়সূচি অনুযায়ী কাজ করার সুবিধা থাকে। অনেক বাইকার পার্টটাইম কাজ করে, যা তাদের ব্যক্তিগত জীবন এবং পেশাগত জীবনের মধ্যে সমন্বয় সাধন করতে সাহায্য করে। এই স্বাধীনতা বিশেষ করে শিক্ষার্থী বা অন্য কাজের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য খুবই উপকারী।

অ্যাডভেঞ্চার ও উত্তেজনা: বাইক চালানো একটি অ্যাডভেঞ্চার। রাস্তায় চলাচল, বিভিন্ন স্থান অন্বেষণ এবং নতুন অভিজ্ঞতা লাভ করা বাইকারদের জন্য একটি উত্তেজনাপূর্ণ অভিজ্ঞতা তৈরি করে যা গতিশীল জীবনধারার অংশ হয়ে একঘেয়েমি থেকে মুক্তি দেয়।

বাজারের চাহিদা: বর্তমান বাজারে অনলাইন ডেলিভারি এবং পরিবহন সেবার চাহিদা বৃদ্ধি পাওয়ার সঙ্গে বৃদ্ধি পাচ্ছে খাবার, পণ্য এবং যাত্রী পরিবহনে বাইকারদের প্রয়োজনীয়তা। বিশেষ করে শহরাঞ্চলে, যেখানে ট্রাফিকের সমস্যা এবং দ্রুত পরিষেবার প্রয়োজন বেশি সেখানে বাইকারদের গুরুত্ব অতুলনীয়।

আয় সম্ভাবনা: বাইকার জাফরুল ইসলামের মতে, স্বল্প সময়ে ভালো আয়ের উৎস হতে পারে বাইক, কেউ ক্যারিয়ার হিসেবে বাইকিংকে বেছে নিলে তার জন্য জীবন সংসার স্বাধীন এবং সহজলভ্য হবে। তবে এখানে প্রয়োজন দক্ষতা এবং অভিজ্ঞতা। একজন অভিজ্ঞ বাইকার সারাদিন বাইক চালিয়া অনায়াসে হাজার থেকে দুই হাজার টাকা ইনকাম করতে পারবেন। যে সংখ্যাটা মাস শেষে হয়ে দাঁড়ায় প্রায় ৩০ থেকে ৬০ হাজার টাকায়। আবার অনেক বাইকার অতিরিক্ত টিপসও পান এ ছাড়া রয়েছে নির্দিষ্ট সময়ের বাইরে অতিরিক্ত কাজ করার সুযোগ যা আর্থিক স্বাধীনতা অর্জনে সাহায্য করে।

নতুন দক্ষতা অর্জন: বাইকিং পেশায় আসার ফলে আর্থিক স্বচ্ছলতা লাভের পাশাপাশি বিভিন্ন দক্ষতা অর্জন করা যায়, যেমন- মেকানিক্যাল দক্ষতা, বাইক মেইন্টেন্যান্স এবং মেরামত করার অভিজ্ঞতা, নেভিগেশন দক্ষতা, রাস্তা চেনা এবং দ্রুত গন্তব্যে পৌঁছানোর দক্ষতা, নেতৃত্ব এবং যোগাযোগের দক্ষতা। যা হতে পারে একটি ক্যারিয়ার উন্নয়নের পথ।

গ্লোবাল সুযোগ: বাইকিং ক্যারিয়ারে বিশ্বের বিভিন্ন দেশে বাইকার হিসেবে কাজের সুযোগ রয়েছে। অনেক দেশেই বাইকিংয়ের জন্য বিশেষ সুযোগ-সুবিধা রয়েছে, যা আন্তর্জাতিকভাবে কাজের ক্ষেত্রকে প্রসারিত করে। এ ছাড়াও এই পেশায় স্বাধীনতা, আর্থিক সম্ভাবনা, সামাজিক সংযোগ, স্বাস্থ্যকর জীবনধারা এবং গতিশীল জীবনের সন্ধানে এটি হতে পারে একটি আদর্শ পেশা। তবে সঠিক পরিকল্পনা, দক্ষতা উন্নয়ন এবং নিরাপত্তার প্রতি যত্নশীল থাকতে হবে।

আরবি/ আরএফ

Link copied!