ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

নিরাপত্তায় নতুন দিগন্ত

আরফান হোসাইন রাফি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ০৫:৪০ পিএম

নিরাপত্তায় নতুন দিগন্ত

ছবি: সংগৃহীত

জীবন কী কিছুটা ছাড় দেয় সেই মানুষদের? যারা স্বপ্নের পথে অগ্রসর হয়ে নিজ দেশ,পরিবার-পরিজন ছেড়ে থাকতেও দ্বিধাবোধ করে না! বোকচাপা ব্যথা নিয়ে বিদেশের মাটিতে কাটিয়ে দেয় বছরের পর বছর। অচেনা শহর, পথঘাট, অলিগলিতে কতটা নিরাপদ তারা? বিশেষ করে অভিবাসনের লক্ষ্যে যারা নতুন পা রাখে বিদেশের মাটিতে। প্রতি মুহূর্তে তাদের করতে হয় কতরকম চ্যালেঞ্জ মোকাবিলা। বহুকষ্ট ও ত্যাগ শিকার করে সামলাতে হয় সাংস্কৃতিক এবং অর্থনৈতিক চাপ। তবু তারা বিন্দু পরিমাণ নিরাপদ নয়। জীবনের এই কঠিন চ্যালেঞ্জে তাদের বয়ে বেড়াতে হয় নানান ঝুঁকি। তবে সে ঝুঁকি সামলাবার জন্য রয়েছে প্রবাসী বীমার বিশেষ সুবিধা। প্রবাসী বীমা হলো বীমা পলিসি, যা প্রবাসীদের নিজস্ব ব্যতীত অন্য দেশে বসবাস এবং কাজ করার সময় বিশেষভাবে প্রবাসীদের দ্বারা সৃষ্ট আর্থিক এবং অন্যান্য ঝুঁকিগুলো কভার করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি ভ্রমণ বীমার অনুরূপ তবে দীর্ঘ সময়ের জন্য জটিল প্রয়োজনীয়তা মোকাবিলা করবে। প্রবাসীদের দ্বারা কেনা সবচেয়ে সাধারণ বীমা পলিসির মধ্যে রয়েছে স্বাস্থ্য বীমা, ব্যক্তিগত সম্পত্তি , অটোমোবাইল বীমা এবং জীবন বীমা। অভিবাসনের ক্ষেত্রে যা হতে পারে নিরাপত্তায় নতুন দিগন্ত। চলুন জেনে নেই কোন বীমা কি সুবিধা প্রদান করে -

স্বাস্থ্য বীমা: প্রবাসী কর্মীদের স্বাস্থ্য রক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ কেননা স্বাস্থ্য ঠিক থাকলেই তাদের লক্ষ্য অর্জন সম্ভব। তাই স্বাস্থ্যের নিরাপত্তায় করতে পারেন স্বাস্থ্য বীমা। আমেরিকার হেলথ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের মতে, স্বাস্থ্য বীমাকে কভারেজ হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা অসুস্থতা বা আঘাতের ফলে বেনিফিট প্রদানের জন্য প্রদান করে। এই বীমা দুর্ঘটনা, চিকিৎসা ব্যয়, অক্ষমতা, বা দুর্ঘটনাজনিত মৃত্যু ক্ষতিপূরণ প্রদান করে।

ব্যক্তিগত সম্পত্তি বীমা: তিলে তিলে জমানো প্রবাসীদের কষ্টের সম্পত্তির উপর রয়েছে বিভিন্ন ঝুঁকি। তাই এসব সম্পত্তি সুরক্ষায় করতে পারেন ব্যক্তিগত সম্পত্তি বীমা। সম্পত্তি বীমা সম্পত্তির বেশিরভাগ ঝুঁকির বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে, যেমন আগুন, চুরি এবং আবহাওয়াজনিত ক্ষতি। এতে অগ্নি বীমা, বন্যা বীমা, ভূমিকম্প বীমা, বাড়ির বীমা বা বয়লার বীমার মতো বিশেষায়িত ধরনের বীমা অন্তর্ভুক্ত রয়েছে। সম্পত্তি বীমায় দুটি প্রধান উপায়ে বীমা করা হয়- খোলা বিপদ এবং নামযুক্ত বিপদ।

অটোমোবাইল বীমা: এই বিমায় বীমাকারীর দুর্ঘটনার ফলে সম্পত্তি বা ব্যক্তিদের ক্ষতির মাধ্যমে গাড়ির মালিক বা অপারেটরের ক্ষতির ঝুঁকি গ্রহণ করে। মোটর গাড়ির বীমার অনেক নির্দিষ্ট রূপ রয়েছে, যা শুধুমাত্র ঝুঁকির প্রকারের মধ্যেই নয় বরং সেগুলোর অন্তর্নিহিত আইনি নীতিতেও পরিবর্তিত হয়।

জীবন বীমা: প্রবাসীরা সবচেয়ে বড় যে ঝুঁকি বয়ে বেড়ায় তা হচ্ছে জীবন ঝুঁকি। যে ঝুঁকি মোকাবিলা সম্ভব নয়; তবে জীবন বীমার মাধ্যমে পরিবারের হতে পারে কিছুটা লাঘব। এই বীমা এমন একটি চুক্তি যা একজন বীমা গ্রহীতা ও একটি বীমা প্রতিষ্ঠানের মধ্যে সম্পাদিত হয়; যেখানে বীমা প্রতিষ্ঠান এই মর্মে নিশ্চয়তা প্রদান করে যে বীমা গ্রহীতার মৃত্যু হলে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বীমা গ্রহীতার উত্তরাধিকারীকে প্রদান করবে।

আরবি/ আরএফ

Link copied!