ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

হারিয়ে যাচ্ছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী আড্ডাস্থল ‘মাচা’

সনজিত কর্মকার, চুয়াডাঙ্গা

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৪, ০৪:১০ পিএম

হারিয়ে যাচ্ছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী আড্ডাস্থল ‘মাচা’

ছবি : রূপালী বাংলাদেশ

গ্রামের খেটে খাওয়া মানুষগুলোর এক সময় প্রিয় আড্ডাস্থল ছিল ‘মাচা’। অনেকে বিশ্রামের জন্যও মাচা ব্যবহার করতেন। এটি একসময় গ্রামের প্রায় সব বাড়ির সামনে ও গুরুত্বপূর্ণ স্থানে দেখা যেত।

তবে আগের মতো দেখা না গেলেও গ্রামের অনেক বাড়িতে এখনো মাচা ব্যবহার হয়ে থাকে। তবে দিন দিন গ্রামীণ এই ঐতিহ্যবাহী ‘মাচা’ হারিয়ে যাচ্ছে।

চুয়াডাঙ্গা পৌর এলকার বেলগাছী গ্রামের একটি দোকানের সামনে দেখা মেলে গ্রামবাংলার ঐতিহ্যবাহী ‘মাচা’। সেখানে একজনকে ঘুমাতেও দেখা গেছে। বাঁশ দিয়ে তৈরি মাচাগুলো এখনো গ্রামের ঐতিহ্য বহন করছে।

জানা গেছে, গ্রামের কৃষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সারাদিন কাজ শেষে নির্দিষ্ট স্থানের মাচাগুলোতে আড্ডা জমাতেন। তাদের আড্ডায় উঠে আসতো নানা আলোচনা। উঠে আসতো তাদের ছেলে বেলার সব গল্প। এক কাপ চা খেয়ে কাটিয়ে দিতেন ঘণ্টার পর ঘণ্টা। আবার গ্রামের গুরুত্বপূর্ণ কথাগুলোও মাচাতেই আলোচনা হতো। কিন্তু দিন দিন আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে এই মাচা।

চুয়াডাঙ্গার পৌর এলাকার বেলগাছী গ্রামের চা দোকানি রহমান মন্ডল বলেন, আমাদের এলাকায় আগে সব বাড়ির সামনেই মাচা ছিল। সবাই মাচাতেই বসে আড্ডা দিতো। এখন কয়েকটি মাচা আছে। সেগুলোতে এখনো খেটে খাওয়া মানুষগুলো আড্ডা দেয়।

আরবি/ এইচএম

Link copied!