ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

নিরাপত্তায় অ্যান্টি ব্রেকিং সিস্টেম

হিমালয়

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০১:১৫ পিএম

নিরাপত্তায় অ্যান্টি ব্রেকিং সিস্টেম

ছবি: সংগৃহীত

যানবাহনের নিরাপত্তা ব্যবস্থা প্রতিনিয়ত উন্নত হচ্ছে, আর সেই উন্নতির অন্যতম একটি উদ্ভাবন হলো অ্যান্টি ব্রেকিং সিস্টেম (এবিএস)। এবিএস আধুনিক যানবাহনের অন্যতম গুরুত্বপূর্ণ প্রযুক্তি, এটি গাড়ি বা মোটরসাইকেলের ব্রেকিং সিস্টেমকে আরও কার্যকর এবং নিরাপদ করে। গাড়ি চালানোর সময় আকস্মিক ব্রেক কষা হলে চাকা লক হয়ে যাওয়ার ঝুঁকি থাকে, আর এ থেকেই ঘটে যায় দুর্ঘটনা। এই ঝুঁকি এড়াতেই অ্যান্টি ব্রেকিং সিস্টেমের ব্যবহার শুরু হয়েছিলো। এবিএস মূলত একটি ইলেকট্রনিক সিস্টেম, যা ব্রেক কষার সময় গাড়ির চাকা লক হয়ে যাওয়া থেকে রক্ষা করে। সাধারণ ব্রেকিং সিস্টেমে, হঠাৎ ব্রেক চাপলে চাকা স্থির হয়ে গাড়ির নিয়ন্ত্রণ হারানোর সম্ভাবনা থাকে। এবিএস সেই নিয়ন্ত্রণহীন অবস্থাকে প্রতিহত করে। এবিএস-এর কার্যক্রম খুবই সুনির্দিষ্ট এবং স্বয়ংক্রিয়। এটি সেন্সরের মাধ্যমে চাকার গতি নিয়ন্ত্রণ করে। যখন চালক আকস্মিক ব্রেক চাপেন, এবিএস সিস্টেম চাকার গতি বিশ্লেষণ করে। যদি চাকা লক হওয়ার সম্ভাবনা থাকে, এবিএস অটোমেটিকভাবে চাকার ব্রেকিং চাপকে নিয়ন্ত্রণ করে এবং ব্রেকগুলি বারবার খাপ খাইয়ে দেয়, যা চাকার স্থিতিশীলতাকে রক্ষা করে। ফলে চাকা লক হওয়া এড়ানো যায় এবং গাড়ি সঠিকভাবে থেমে যায়।

এবিএস -এর সুবিধা—


দুর্ঘটনা প্রতিরোধ: এবিএস ব্যবহারের সবচেয়ে বড় উপকারিতা হলো দুর্ঘটনা প্রতিরোধ। আকস্মিক ব্রেক চাপলে গাড়ি বা মোটরসাইকেল স্লিপ করে যাওয়ার সম্ভাবনা থাকে। তবে এবিএস এর মাধ্যমে চালক তার গাড়ির উপর নিয়ন্ত্রণ রাখতে সক্ষম হন।

গাড়ির নিয়ন্ত্রণ বৃদ্ধি: এবিএস সিস্টেম চালকের গাড়ি নিয়ন্ত্রণ ক্ষমতাকে বাড়িয়ে তোলে, বিশেষ করে সংকটময় মুহূর্তে। এটি হঠাৎ বাঁক নিতে গেলে ব্রেক চাপার সময় চালককে নিরাপত্তা দেয়।

আকস্মিক থামার ক্ষেত্রে স্থিতিশীলতা: সাধারণত দ্রুত গতিতে ব্রেক কষলে গাড়ির স্থিতিশীলতা নষ্ট হয়ে যায়। এবিএস ব্যবহারে গাড়ি দ্রুত থামতে পারে, অথচ এর স্থিতিশীলতা বজায় থাকে।

বৃষ্টিপাত ও বরফে কার্যকর: বরফঢাকা বা বৃষ্টিময় রাস্তায় গাড়ি চালানো সবসময় ঝুঁকিপূর্ণ। এমন সময় হঠাৎ ব্রেক করলে চাকার লক হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। এবিএস এই অবস্থায় গাড়ির স্থিতিশীলতা ও চালকের নিয়ন্ত্রণ বজায় রাখে।

এবিএস -এর সীমাবদ্ধতা: যদিও এবিএস একটি অত্যন্ত কার্যকরী এবং নিরাপত্তা বর্ধক প্রযুক্তি,তবুও এর কিছু সীমাবদ্ধতা রয়েছে। যেমন, এবিএস কোনোভাবেই গাড়ির থামানোর দূরত্বকে কমায় না। এটি শুধুমাত্র চাকার লক হওয়া রোধ করে, ফলে চালক যদি নিরাপদ দূরত্ব বজায় না রেখে ব্রেক করেন, তবে দুর্ঘটনা এড়ানো সবসময় সম্ভব হবে না।


অ্যান্টি ব্রেকিং সিস্টেম (এবিএস) আজকের সময়ে একটি অপরিহার্য প্রযুক্তি।বর্তমানে প্রায় সব আধুনিক গাড়ি ও মোটরসাইকেলেই এবিএস প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। অনেক দেশেই এখন এবিএস বাধ্যতামূলক হয়ে উঠেছে, বিশেষ করে মোটরসাইকেলের ক্ষেত্রে। এবিএস প্রযুক্তি গাড়ি ও মোটরসাইকেলের নিরাপত্তা বৃদ্ধি করার সঙ্গে সঙ্গে চালকদের আত্মবিশ্বাসও বাড়িয়ে তুলছে।

আরবি/ আরএফ

Link copied!