ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

ঘুরতে ঘুরতে হিলিতে

মিনহাজুর রহমান নয়ন

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৪, ০১:৫৪ পিএম

ঘুরতে ঘুরতে হিলিতে

ছবি: ইন্টারনেট

হিলি উত্তরবঙ্গের সীমান্ত শহর। উত্তরবঙ্গের জেলা দিনাজপুরের হাকিমপুর উপজেলায় অবস্থিত খুব ছোট একটি শহর। ১৯৮৬ সালে বাংলাদেশ সরকার কর্তৃক বাংলাদেশ ও ভারতের মধ্যে রপ্তানি-আমদানি ব্যবসার জন্য হিলি শুল্ক স্টেশন প্রতিষ্ঠিত হয়। হিলি স্থলবন্দর ১০ হাজার একর এলাকাজুড়ে অবস্থিত এবং এর ১০ হাজার টন ধারণক্ষমতা রয়েছে। পরে ১৯৯৬ সালে, সরকার এটিকে একটি পূর্ণাঙ্গ শুল্ক স্টেশন ঘোষণা করে। ২০০৫ সালে সরকার বন্দরটি বেসরকারি ব্যবস্থাপনার কাছে হস্তান্তর করে।

রেলস্টেশন ও বাজার পাকিস্তানে পড়ে ও বসবাসের বাড়িঘর, ইত্যাদি ভারতে পড়ে। বর্তমানে এই সীমান্ত দিয়ে দুই দেশের মানুষ যাতায়াত করেন ও দুই দেশের পণ্যের বাণিজ্য হয়। বর্তমানে ভারতের অন্তর্গত হিলি গ্রামের অংশটি পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলায় অবস্থিত।

হিলি জিরোপয়েন্টে ভ্রমণপিপাসুদের ভিড় বাড়ছে। প্রতিদিনই উত্তরবঙ্গের মানুষ ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে বাস, মাইক্রোবাস, সিএনজিচালিত অটো নিয়ে ভ্রমণপিপাসুরা আসছেন হিলি জিরো পয়েন্ট দেখতে। আবার কেউ বা আসছেন কেনাকাটা করতে। তুলছেন সেলফি। বেশিরভাগ যারা উত্তরাঞ্চলের পিকনিক স্পর্ট রামসাগর, স্বপ্নপুরী, ভিন্নজগৎ, দিনাজপুরের রাজবাড়িতে আসেন, তারাই এক নজর দেখার জন্য আসছেন হিলি জিরো পয়েন্ট দেখতে। 
গত শীতকালে বেলা ১১টায় হিলি জিরোপয়েন্টে কয়েকজন ভ্রমণপিপাসুর সঙ্গে কথা হয়। তাদেরই একজন সজিব। তিনি এসেছেন ঢাকা থেকে। তিনি বলেন, আমরা বাস নিয়ে রংপুর ভিন্নজগতে পিকনিক করতে গিয়েছিলেন। এরফাঁকে দেখতে এসেছি হিলি সীমান্ত দেখতে। আমরা পিকনিকে আসার সময় আমাদের সিদ্ধান্ত ছিল হিলিতে আসা। তাই হিলিতে আসা।

হিলি স্থল বন্দর

রাজশাহী থেকে হিলি জিরোপয়েন্ট দেখতে আসা মফিজুল হক বলেন, ‘দিনাজপুরের রামসাগরে পিকনিক করতে যাচ্ছি। তাই যাওয়ার পথে হিলি জিরো পয়েন্ট থেকে ভারত দেখতে এসেছি। এখান থেকে রামসাগরের পথে রওনা দেব। রামসাগর আমাদের মূল ভেনু।’ রংপুর থেকে সিএনজি নিয়ে আসা আবির বলেন, ‘আমরা পহিলিতে এসেছি গরম কাপড় কিনতে। এই ফাঁকে হিলি সীমান্তটাও দেখতে এলাম।’

হিলি ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বদিউজ্জামান জানালেন, ‘প্রতিদিনই পাসপোর্ট-যাত্রীদের পাশাপাশি দেশের বিভিন্ন স্থান থেকে ভ্রমণপিপাসুরা হিলি জিরোপয়েন্ট দেখতে আসেন। আবার অনেকে আসেন ভারত-বাংলাদেশে আসা-যাওয়া করা যাত্রীদের ফেরত গ্রহণ করতে ও বিদায় জানাতে। তাদের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত আছে।’ এখানে ইন্ডিয়ান পণ্য পাওয়া যায়, অবশ্যই লিগ্যাল পণ্য। বিভিন্ন আমদানি-রপ্তানি কারকরা প্রতিনিয়ত ভিড় করে।

 

আরবি/ আরএফ

Link copied!