ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

পূজায় ফুলের গুরুত্ব

হিমালয়

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৪, ১২:১৯ পিএম

পূজায় ফুলের গুরুত্ব

ফাইল ছবি


দুর্গাপুজা বাঙালির এক অনন্য ঐতিহ্য,যা উৎসবের আনন্দ ছাড়াও হিন্দুদের আধ্যাত্মিক চেতনার প্রতীক। মা দুর্গার আগমন মানেই ধরণীতে নতুন শোভা,আনন্দ ও আশীর্বাদের বার্তা। বছরের অন্যান্য সময়গুলোতে দৈনন্দিন জীবনের ঝক্কি -ঝামেলা নিয়ে ব্যস্ত থাকলেও হিন্দুধর্মালম্বীরা পূজার এই সময়ের জন্য অপেক্ষা করে থাকে। দুর্গাপূজা যেন তাদের জীবনে নতুন প্রাণের সঞ্চার করে। তবে পুজার অন্যতম গুরুত্বপূর্ণ দিক হচ্ছে দেবী  দুর্গাকে সঠিকভাবে আরাধনা করা, হিন্দুধর্মানুযায়ী যা মানসিক ও আত্মিক সমৃদ্ধি এনে দেয়। আর সেই আরাধনার অন্যতম অংশ হল মায়ের চরণে ফুল অর্পণ করা।  বিভিন্ন ফুলের প্রতীকী গুরুত্ব রয়েছে দুর্গা পূজায়, যা অনেকেই জানেন না। এই ফুলগুলোর মাধ্যমে মায়ের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি নিজের ইচ্ছাপূরণের উপায়ও পাওয়া যায়।

প্রথমেই আসে পদ্ম ফুলের কথা। ১০৮টি পদ্ম দিয়ে মা দুর্গার পূজা করার রীতি বহু প্রাচীন। পদ্মকে পবিত্রতার প্রতীক হিসেবে ধরা হয়। বিশেষ কোনও ইচ্ছা পূরণের জন্য মায়ের চরণে পদ্ম ফুল অর্পণ করার প্রথা রয়েছে। পদ্ম ফুল মাতৃত্বের শক্তি ও সম্পূর্ণতার প্রতীক, যা মায়ের চরণে নিবেদন করা হলে ভক্তের ইচ্ছা পূরণে সহায়ক হয় বলে বিশ্বাস করা হয়।

এরপর আসে গাঁদা ফুল। গাঁদা ফুল তার উজ্জ্বল রঙ ও সহজলভ্যতার জন্য খুবই জনপ্রিয়। তবে এর আধ্যাত্মিক গুরুত্বও রয়েছে। দেবীর চরণে গাঁদা ফুল অর্পণ করলে জীবনের যে কোনও দুঃসাধ্য কাজ সহজে সফল হতে পারে বলে মনে করা হয়। এর সুমিষ্ট গন্ধ এবং দীর্ঘস্থায়ী সৌন্দর্য পূজায় একটি বিশেষ মাত্রা যোগ করে।

এরপর শিউলি ফুলের প্রসঙ্গ আসে। শিউলি ছাড়া দুর্গাপূজা কল্পনা করা যায় না। শিউলি ফুল তার শুভ্রতা ও মনোহর গন্ধের জন্য মা দুর্গার আরাধনায় অপরিহার্য। এই ফুলকে পবিত্রতার প্রতীক হিসেবে গণ্য করা হয় এবং মায়ের চরণে শিউলি অর্পণ করলে জীবনে শান্তি ও সমৃদ্ধি আসে বলে বিশ্বাস করা হয়।

জুঁই ফুলের স্থান দুর্গাপুজোয় অত্যন্ত গুরুত্বপূর্ণ, যদিও এই সময় জুঁই পাওয়া বেশ কঠিন। তবে যদি পাওয়া যায়, তা হলে এই ফুল দিয়ে দীর্ঘদিনের পড়ে থাকা ইচ্ছা পূরণের উপায়ও খুঁজে পাওয়া যায় বলে বিশ্বাস প্রচলিত আছে। মায়ের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের জন্য জুঁই ফুল একটি বিশেষ ফুল।

সবশেষে, জবা ফুলের গুরুত্ব নিয়ে আলোচনা করা প্রয়োজন। মাতৃশক্তির আরাধনায় জবা ফুল সবসময়ই প্রাসঙ্গিক। এই ফুল তার উজ্জ্বল রক্তিম রঙের জন্য মা দুর্গার শক্তির প্রতীক হিসেবে ধরা হয়। যে কোনও আরাধনাতেই জবা ফুলকে অর্পণ করলে তা শুভফল প্রদান করে বলে বিশ্বাস করা হয়।

 

আরবি/ আরএফ

Link copied!