ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

মিঠাপুরে জমিদারের খোঁজে

তাহমিনা বৃষ্টি

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৪, ০৩:৩৮ পিএম

মিঠাপুরে জমিদারের খোঁজে

ছবি: সংগৃহীত

মিঠাপুর জমিদার বাড়ি। মাদারীপুর সদর উপজেলার মিঠাপুরে অবস্থিত বাংলাদেশের এক ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক নিদর্শনের নাম। শিলালিপি বা কোন নথিপত্র না থাকায় এই জমিদার বাড়ির নির্মাণ সম্পর্কে সঠিক তথ্য জানা যায়নি। তবে জমিদার গোলাম ছাত্তার চৌধুরী, জমিদার গোলাম মাওলা চৌধুরী এবং প্রফেসর জি.ডাব্লু চৌধুরীকে এই জমিদার বংশের উত্তরসূরি হিসেবে মানা হয়।মিঠাপুর জমিদার বাড়ির নির্মাণশৈলী, সুক্ষ টেরাকোটার কারুকাজ এবং প্রাচীন স্থাপত্যের অন্যান্য নিদর্শন দেখতে প্রতিদিন অসংখ্য দর্শনার্থী মিঠাপুর আসেন। জমিদার বাড়ির পেছনের দিকে একটি শান বাঁধানো ঘাটসহ ছোট পুকুর রয়েছে।

কিভাবে যাবেন?

ঢাকা থেকে সড়কপথে পদ্মা সেতু হয়ে মাদারীপুরের দূরত্ব ১২৮ কিলোমিটার। ঢাকার গাবতলী ও কেরানীগঞ্জ (নয়া বাজারের ব্রীজের ওপারে) থেকে মাদারীপুরগামী সরাসরি বাস চলাচল করে। গাবতলী বাস স্ট্যান্ড থেকে সার্বিক পরিবহন, চন্দ্রা পরিবহন এবং সোহেল পরিবহনের বাস মাদারীপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়। সায়েদাবাদ বাস টার্মিনাল থেকেও নিয়মিত বিরতিতে মাদারীপুরগামী বাস বিভিন্ন বাস যাতায়াত করে। সরাসরি বাসের টিকেট কাটতে চেষ্টা করুন। টিকেট মূল্য জনপ্রতি ৩৫০ থেকে ৪০০ টাকা (পরিবর্তনশীল)। বাসে চড়ে মাদারীপুর পৌঁছাতে প্রায় ৩ ঘন্টা সময় লাগে। মাদারীপুর সদর হতে অটোরিক্সা বা অন্য যেকোন ব্যবস্থায় মিঠাপুর এসে আশেপাশের যে কাউকে জিজ্ঞেস করলেই মিঠাপুর জমিদার বাড়ি দেখিয়ে দেবে।এছাড়া গাবতলী থেকে বরিশালগামী যেকোন বাসে চড়ে মোস্তফাপুর নেমে সেখান থেকে বাস বা অটোরিক্সায় মাদারীপুর সদর যাওয়া যায়।

কোথায় থাকবেন?

মাদারীপুরে থাকার জন্য বিভিন্ন মানের হোটেল রয়েছে। হোটেল সার্বিক, হোটেল জাহিদ, হোটেল মেট্রো এবং হোটেল লেক ভিউ উল্লেখযোগ্য। এছাড়া জেলা পরিষদের ডাক বাংলোতেও থাকার সুযোগ রয়েছে।

কোথায় খাবেন?
দিনের স্বাভাবিক খাবারেরে চাহিদা মেটানোর জন্য মাদারীপুরে বিভিন্ন মানের খাবার হোটেল ও রেস্টুরেন্ট রয়েছে। সুযোগ পেলে মাদারীপুর সদরে অবস্থিত শকুনি লেকের কাছে চটপটি, ফুচকা এবং সুস্বাদু মিষ্টি খেতে ভুলবেন না।
 

আরবি/ আরএফ

Link copied!