ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

প্রবাসে ভাষা ও সংস্কৃতি: একটি চ্যালেঞ্জিং যাত্রা

আরফান হোসাইন রাফি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ১২:৩৮ পিএম

প্রবাসে ভাষা ও সংস্কৃতি: একটি চ্যালেঞ্জিং যাত্রা

ছবি: রূপালী বাংলাদেশ

প্রচলিত একটা কথা আছে,অভিনয়ের অপর নাম প্রবাস জীবন। মুখে হাসি কিংবা ভালো আছি শব্দটা যাদের বড্ড আপন। ভালো না থেকেও এমন শব্দের প্রয়োগ তাদের করতে হয় প্রতিনিয়ত। কারণ তাদের এই ছোট্ট শব্দটা ভালো রাখে একটা পরিবারকে। মা-বাবার হাসি আর স্ত্রী সন্তানদের একটু খুশির জন্য তাদের সর্বদা অতিক্রম করতে হয় একটা চ্যালেঞ্জিং যাত্রাপথ। যেখানে সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করে ভাষা ও সংস্কৃতি। নতুন দেশে এসে প্রবাসীদের ভাষা ও সাংস্কৃতি নিয়ে ব্যাপক বাধার সম্মুখীন হতে হয়। কর্মক্ষেত্রে, চিকিৎসাক্ষেত্রে, আইনি জটিলতায় তারা মনের অভিব্যক্তি প্রকাশ করতে সক্ষম হয় না। যার ফলে পড়তে হয় সামাজিক এবং দৈনন্দিন জীবনে নানান সমস্যায়! তাই অভিবাসনের আগে জেনে নিন প্রবাসী ভাষা ও সংস্কৃতির জটিলতা এবং তার প্রতিকার সম্পর্কে।

ভাষাগত সমস্যা

নতুন প্রবাসীরা সবচেয়ে বেশি সমস্যায় পড়েন স্থানীয় ভাষায় কথা বলতে বা বুঝতে। তাই আপনি যে দেশে যাবেন; যাওয়ার আগে কিংবা যেয়ে সেখানকার স্থানীয় ভাষায় প্রাথমিক কোর্সে ভর্তি হতে পারেন। যদি তা সম্ভব না হয়; তাহলে স্থানীয় ভাষাভাষীদের সাথে প্রাথমিক প্রয়োজন মেটানোর জন্য চেষ্টা করতে পারেন নিয়মিত কথা বলার। এতে করে আপনার মৌলিক যোগাযোগ সহজ হবে এবং ভাষার দক্ষতা বাড়বে। এছাড়া প্রয়োজনে ডুয়োলিঙ্গো, বাসু, বা অন্যান্য ভাষা শিক্ষার অ্যাপ ব্যবহার করতে পারেন। নতুন প্রবাসীরা দেশের সংস্কৃতি বুঝতে বা মানিয়ে নিতে অনেক সমস্যার সম্মুখীন হয়; যা ভাষার সাথেও সম্পর্কিত। তাই স্থানীয় সংস্কৃতি, দেশের ইতিহাস, সামাজিক আচার-আচরণ ইত্যাদি সম্পর্কে অবগত থাকুন। প্রয়োজনে স্থানীয় কমিউনিটির সাথে যোগ দিন। এতে করে সংস্কৃতি সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা লাভ হবে।

সামাজিক সংযোগে সমস্যা

অধিকাংশ নতুন প্রবাসীরা একাকীত্ব বোধ করে; যা ভাষা ও সংস্কৃতির অজ্ঞতার কারণে আরও বাড়তে পারে। তাই স্থানীয় সামাজিক ইভেন্ট বা মিটআপে অথবা বিভিন্ন ক্লাব বা সংগঠনে যোগ দিতে পারেন। যেখানে আপনি আপনার আগ্রহের ভিত্তিতে নতুন পরিচিতি গড়তে পারবেন।

বৈষম্য বা বিরোধ
কিছু প্রবাসী সাংস্কৃতিক পার্থক্যের কারণে বৈষম্য বা বিরোধের মুখোমুখি হয়। যা তাদের কাজের প্রতি মনোবল নষ্ট করে দেয়। এক্ষেত্রে সবার সংস্কৃতি এবং দৃষ্টিভঙ্গির প্রতি সহনশীলতা প্রদর্শন করতে পারেন কিংবা সমস্যা সমাধানের জন্য স্থানীয় সহায়তা কেন্দ্র বা কমিউনিটি নেতাদের সাথে কথা বলুন।

দৈনন্দিন জীবনযাত্রায় সমস্যা

দেশ পরিবর্তনের সাথে সাথে পরিবর্তন হয় দেশীয় সংস্কৃতির। পরিবর্তন আনতে হয় স্থানীয় খাদ্যাভ্যাসেও যা প্রবাসীদের অস্বস্তিতে ফেলে দেয়। তাই আপনার পছন্দের খাবার প্রস্তুতির জন্য স্থানীয় উপকরণ সংগ্রহ করতে পারেন অথবা স্থানীয় খাবার ও সংস্কৃতি সম্পর্কে জানার চেষ্টা করুন। নতুন কিছু চেষ্টা করার জন্য উন্মুক্ত মনোভাব রাখুন।

প্রশাসনিক সমস্যায় পড়া

স্থানীয় নিয়ম-কানুন বা প্রশাসনিক প্রক্রিয়া বুঝতে অসুবিধায় পড়েন নতুন প্রবাসীরা। এসব সমস্যা এড়াতে স্থানীয় প্রশাসনিক নিয়ম সম্পর্কে জানুন। প্রয়োজনে স্থানীয় পরামর্শদাতা বা আইনজীবীর সহায়তা গ্রহণ করুন, যারা আপনাকে নিয়ম-কানুন সম্পর্কে গাইড করতে পারবেন।

এইভাবে আপনি প্রবাসী ভাষা ও সংস্কৃতির একটি চ্যালেঞ্জিং যাত্রাপথ খুব সহজে অতিক্রম করতে পারবেন।  

 

আরবি/জেআই

Link copied!