ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

ফ্যাশনের জনপ্রিয় পোশাক

তাহমিনা বৃষ্টি

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০৩:৫৭ পিএম

ফ্যাশনের জনপ্রিয় পোশাক

আলোকচিত্র : জাকির হোসেন

শীত আসি আসি করলেও গরমের ভাব রয়ে গেছে। এই গরম এই ঠান্ডা। আর আমরা সবাই জানি, গ্রীষ্মকাল মানেই সুতির পোশাক। চাঁদিফাটা রোদে আর চিটচিটে ঘাম গায়ে সুতির পোশাকই আরামদায়ক। সেই সুতির পোশাক যদি হয় ওয়ান পিস সাদা বা কোনো হালকা রঙের  তাহলে সেটি আরও আরামদায়ক। যেহেতু আমাদের গ্রীষ্মপ্রধান দেশ, তাই বছরের বেশিরভাগ সময়ই নারীরা কি পোশাক পরবেন তা নিয়ে ভাবনায় থাকেন। যেহেতু ওয়ান পিস পোশাক যে কোনো উৎসব বা অনুষ্ঠানে পরা যায় তাই নরীদের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছেন ওয়ান পিস পোশাক। ওয়ান পিস ড্রেসের চাহিদা এখন অনেক বেশি। বিক্রয়কর্মীরা জানান, বাংলাদেশি ওয়ান পিস ড্রেস তুলনামূলক কম দামে পাওয়া যায় বলে ভারতীয় ওয়ান পিসের চেয়ে বেশি বিক্রি হচ্ছে। ওয়ান পিস ড্রেস ফ্যাশন ও স্টাইলের জন্য বেশ জনপ্রিয়  টপস, লং কামিজ, কাফতান কিংবা কুর্তি বেশ মানানসই। এই ওয়ান পিস ড্রেসগুলো সালোয়ার, জিন্স প্যান্ট, নরমাল প্যান্ট, প্ল্যাজোর সঙ্গে পরিধান করা যায়।

গরমের পোশাক হিসেবে এবার ডিজাইনাররা আরামদায়ক কাপড় আর ঢিলেঢালা কাটের ওয়ান পিস ড্রেস বেছে নিয়েছেন। ফ্যাশন ব্র্যান্ড রং বাংলাদেশের স্বত্বাধিকারী সৌমিক দাস বলেন, তপ্ত গরমে এমনিতেই সবাই অতিষ্ঠ। ফলে পোশাক বাছাইয়ের ক্ষেত্রে পাতলা ঢিলেঢালা পোশাকের চাহিদা বর্তমানে বেশি। এ ছাড়া ওয়ান পিস ড্রেস যেহেতু নরম ও আরামদায়ক, ফলে এর চাহিদা বেশি বর্তমানে।

‌যে ডিজাইন বেশি জনপ্রিয়

হাফ শার্ট, সিঙ্গেল কামিজ, লং কামিজ, কাফতান, টপস এবং কুর্তি বেশি জনপ্রিয়। গরমের কথা চিন্তা করে বেশিরভাগ পোশাকই তৈরি হচ্ছে নিট ও সুতি কাপড় দিয়ে। তবে পার্টি বা অনুষ্ঠানের জন্য একটু গর্জিয়াস শিফন, জর্জেট, হাফ সিল্ক কিংবা অ্যান্ডি কাপড়ের টপস, কাফতান ও কুর্তা আছে। ডিজাইন হিসেবে লেইস, পাইপিন ব্যবহার হয়েছে। কোনো কোনো ওয়ান পিসের ভিন্নতা আনতে করা হয়েছে টাই অ্যান্ড ডাই। কোনো কুর্তায় বৈচিত্র্য আনতে ফ্রিলের ব্যবহার হয়েছে। বেশিরভাগ ওয়ান পিস ড্রেস সেমি লং ও লং।

কোথায় পাবেন?

আড়ং তাগা, ইয়োলো, জেন্টল পার্ক, ক্যাটস আই, আইকনিক ফ্যাশন গ্যারেজ, এক্সট্যাসি, ওটু, স্মার্টেক্স, আড়ং, বিশ্ব রঙ, কে-ক্র্যাফট, অঞ্জন’স, রঙ বাংলাদেশ, বিবিয়ানা, সাদাকালো, নিপুণসহ দেশের জনপ্রিয় সব বুটিকেই রয়েছে কাফতান, ফতুয়া, টপস ও কুর্তার সংগ্রহ। দেশি-বিদেশি বিভিন্ন রকমের কাফতান কিংবা টপস পেতে যেতে পারেন বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, গুলশান পিংক সিটি, নিউমার্কেটসহ ঢাকার বিভিন্ন শপিংমলে। অবশ্য যারা রেডিমেড কাপড়ে স্বাচ্ছন্দ্যবোধ করেন না তারা নিজেরা পছন্দসই কাপড় কিনে কাফতান, টপস, ফতুয়া বা কুর্তা বানিয়ে নিতে পারেন দর্জির কাছ থেকে।

দরদাম

কাফতান, লং কামিজ, টপস এবং কুর্তির কাপড়ের মান, ডিজাইন ও ব্র্যান্ড ভেদে দাম কমবেশি হতে পারে। বিভিন্ন ফ্যাশন হাউসে কাফতান, টপস, কুর্তা পাওয়া যাবে ৫০০ থেকে ২ হাজার টাকার মধ্যে। বুটিক হাউসগুলো থেকে টপস ও কুর্তি কেনা যাবে ৮০০ থেকে ৪ হাজার টাকার মধ্যেই। আর নিউমার্কেট থেকে কাপড় কিনে কাফতান, টপস এবং কুর্তি বানাতে পারেন। কাপড়ের মানভেদে দাম হবে। তবে দোকান ভেদে দর্জির মজুরি পড়তে পারে ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত।
 

আরবি/ আরএফ

Link copied!