ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

সড়কের সময়োপযোগী বাহন

নদীকান্ত

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০১:৪৬ পিএম

সড়কের সময়োপযোগী বাহন

ছবি: সংগৃহীত


জীবনের চেয়ে সময় অনেক মূল্যবান নাকি সময়কে কেন্দ্র করেই মানুষের জীবন? মারিয়া এজগ্রোথ-এর মতে, ‘আমরা যদি সময়ের যত্ন নেই, তবে সময় আমাদের জীবনের যত্ন নেবে।’ কিন্তু সময়ের টানাপড়েন থেকে অসময় ঠেকায় কে? সকাল ৯টায় যদি জ্যামের প্রধান কার্যালয় ঢাকা শহরের কোনো রাস্তায় হঠাৎ থমকে যায় রেঞ্জ রোভারের চাকার ঝলক! কাচের ফাঁকে যদি ভেসে আসে দোতলা বিআরটিসির হেল্পারের চিল্লানি। ‘মামা ডানে চাপাও!’ বাম থেকে যদি রুক্ষস্বরে রিপিট আসে ‘মামা আস্তে!’ ঘড়ির কাটা থেকে এভাবে যদি খসে যায় জীবনের কয়েক ঘণ্টা কিংবা কেটে যায় অনেকদিন। মানুষ আর বাঁচবে ক’দিন?

সময়ের যে দিনগুলো হারিয়ে গেছে তা আর ফিরিয়ে আনা সম্ভব না; কিন্তু আপনি চাইলে যে সময় সামনে আসছে তার জন্য ভাবতে পারেন একটি বিকল্প পদ্ধতি। খুঁজতে পারেন সড়কের সময় সময়োপযোগী বাহন। কিন্তু সড়কের সময়োপযোগী বাহন কি? এমন প্রশ্নে দৈনিক রূপালী বাংলাদেশের সঙ্গে কথা হয়েছে বিভিন্ন বাহনের চালক এবং কিছু যাত্রীর সঙ্গে।
এ বিষয়ে বাস চালকদের দাবি সড়কের সময় উপযোগী বাহন বাস। এ বাহনে সিগন্যাল ছাড়া অতিরিক্ত কোনো সময় অপচয়ের অপশন নেই। যাত্রীদের ওঠানামার জন্য যতটা সময় খরচ হয় তা যাত্রীদের সুবিধার জন্যই। ঢাকা শহরে বাসের চেয়ে সময়োপযোগী কোনো বিকল্প বাহন নেই। এই কথার বিপরীত প্রতিক্রিয়া দেখা যায় সিএনজি চালকদের মধ্যে। তাদের দাবি সড়কের সময় উপযোগী বাহন সিএনজি। কারণ,অনেক জ্যামের কারণে বড় বড় রাস্তাগুলো ব্লক হয়ে গেলে সরু রাস্তা ধরেও এই বাহনে গন্তব্যে পৌঁছানো যায়। এমন একই উত্তর রিকশাচালকদেরও। তবে যাত্রীদের মধ্যে দেখা যায় ভিন্ন মত! তাদের মতে, দেশের সবচেয়ে সময় সময়োপযোগী বাহন বাইক। যেখানে জ্যামের কোনো প্রভাব নেই। যেকোনো আবহাওয়ায়, যেকোনো মুহূর্তে কিংবা আঁকাবাঁকা রাস্তায় জ্যামের তাড়না ছাড়া কিঞ্চিত জায়গা পেলেই পৌঁছে যাওয়া যায় গন্তব্যে। বিশেষ করে ঢাকা কিংবা পৃথিবীর ব্যস্ততম প্রধান শহরগুলোতে যাতায়াতের একটি সহজ মাধ্যম বাইক। জীবন যাত্রাকে সহজ করতে যা বর্তমানে সড়কের সময়োপযোগী বাহন।  

আরবি/ আরএফ

Link copied!