ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

দাঁতের সুরক্ষায় রুট ক্যানেল

মিনহাজুর রহমান নয়ন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৫:৪৪ পিএম

দাঁতের সুরক্ষায় রুট ক্যানেল

ছবি: রূপালী বাংলাদেশ

দাঁতে এক সময় প্রচণ্ড ব্যথা অনুভব হয়, তখন দাঁত রেখে দিতে রুট ক্যানেল করার প্রয়োজন পড়ে বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে কথা বলে রূপালী বাংলাদেশের পাঠকের জন্য তুলে ধরা হলো

এন্ডোডেন্টিক চিকিৎসা বোঝার জন্য এটি দাঁতের এনাটমি সম্পর্কে কিছু জানতে হবে, দাঁতটির ভেতরে, সাদা এনামেলের নিচে ডেন্টিন নামে একটি শক্ত স্তর রয়েছে, এটি একটি মজ্জা বা নরম টিস্যু। মজ্জার মধ্যে রক্তনালী, স্নায়ু এবং সংযোজক টিস্যু থাকে এবং দাঁত বিকাশের সময় দাঁতের চারপাশের শক্ত টিস্যু তৈরি করে। মজ্জাটি দাঁতের মুকুট থেকে শিকড়ের ডগ পর্যন্ত বিস্তৃত হয় যেখানে এটি মূলের চারপাশের টিস্যুগুলোর সঙ্গে সংযোগ স্থাপন করে। দাঁতের বৃদ্ধি এবং বিকাশের সময় মজ্জাটি গুরুত্বপূর্ণ। তবে, একবার দাঁত পুরোপুরি পরিপক্ব হয়ে গেলে এটি মজ্জা ছাড়াই বাঁচতে পারে, কারণ দাঁতটি চারপাশের টিস্যু দ্বারা পুষ্ট থাকে। মজ্জাটি সম্পূর্ণভাবে তুলে ফেলার পদ্ধতির নামই রুট ক্যানেল ট্রিটমেন্ট এটা এক ধরনের এন্ডোডেন্টিক ট্রিটমেন্ট।


আপনি কীভাবে বুঝবেন আপনার দাঁতে রুট ক্যানেল চিকিৎসা প্রয়োজন?
যখন দাতের অভ্যন্তরে মজ্জা, বা নরম টিস্যু ফুলে বা সংক্রামিত হয় । প্রদাহ্ বা সংক্রমণের বিভিন্ন কারণ থাকতে পারে: দাঁতের উপর গভীর ক্ষয় পুনরাবৃত্তি ডেন্টাল পদ্ধতি বা দাঁতে ফাটল, এছাড়াও, দাঁতে কোনো আঘাত লাগলে বা ফাঁটল না থাকলেও ব্যথা অনুভূত হতে পারে। যদি মজ্জার প্রদাহ্ বা সংক্রমণটি চিকিৎসা না করা হয় তবে এটি ব্যথা হতে পারে বা ফোঁড়ার মতো হয় মাড়ি ফুলে যেতে পারে।
কয়েকটি লক্ষণ রয়েছে যার মধ্যে অন্যতম কারণগুলো হলো-

  •  চিবানো বা কামড়ানোর সময় মারাত্মক ব্যথা
  • মাড়ির ওপর ফুসকুড়ি
  • একটি চিপড বা ফাটলযুক্ত দাঁত
  • গরম বা ঠান্ডা ও টক বা মিষ্টি জাতীয় খাবার খেলে
  • সংবেদনশীলতা বা শির শির করা
  • দীর্ঘস্থায়ী দাঁতের গোঁড়া ফোলা
  • দাঁতে গভীর ক্ষয় বা কালচে হয়ে যাওয়া

 

কীভাবে একটি রুট ক্যানেল সম্পন্ন হয়?
একটি দাঁতের সংক্রামিত পাল্প এবং স্নায়ু অপসারণ করে, রুট ক্যানেলের অভ্যন্তড়টি পরিষ্কার করে এবং জীবাণুমুক্ত করে জায়গাটি পূরণ করে এবং সিল করে দেওয়া হয় । তারপর দাঁতে যেন ভেঙে না যায় তার জন্য ক্যাপ করে দেওয়া হয়, এতে করে দাঁত তার শক্তি পুনরায় ফিরে পায়।
রুট ক্যানেল না করলে কী হয়?
যদি চিকিৎসা না করা হয় তবে দাঁতে সংক্রমণটি শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে যেতে পারে এবং কিছু ক্ষেত্রে প্রাণঘাতীও হতে পারে। আপনার যদি রুট ক্যানেল করা প্রয়োজন হয় তবে সংক্রামিত দাঁতের পাল্পটি অপসারণ করা উচিত।

 

ডা. এহসানুল মোমেন
ডেন্টাল সার্জন,বাংলাদেশ ডেন্টাল কেয়ার, ব্রাহ্মণবাড়িয়া। 
বিডিএস, ইউনিভার্সিটি ডেন্টাল কলেজ এন্ড হসপিটাল (২০১২)
 

আরবি/ আরএফ

Link copied!