ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

ঘুরে আসুন খেলারাম দাতার বাড়ি

মিনহাজুর রহমান নয়ন

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০২:০২ পিএম

ঘুরে আসুন খেলারাম দাতার বাড়ি

ছবি: ইন্টারনেট

ঢাকা জেলার নবাবগঞ্জের খেলারাম দাতাকে নিয়ে এই অঞ্চলে বেশকিছু লোককথা প্রচলিত আছে। জানা যায়, খেলারাম দাতা ছিলেন ডাকাত সর্দার। পাশাপাশি বিখ্যাত দানশীল হিসাবেও তার সুনাম ছিল সর্বত্র। গরিব মানুষের সমস্যায় তিনি দ্বিধাহীন ভাবে সাহায্য করতেন। অন্যদিকে বাংলাপিডিয়ার মতে তার নাম ছিল খেলারাম দত্ত বা খেলারাম দাদা। তিনি ছিলেন জমিদার। সরকারি ওয়েবসাইটে বলা হয়, ওড়িশা (তৎকালীন উড়িষ্যা) থেকে আনুমানিক ৫০০ বছর আগে তিনি এখানে এসে বসবাস শুরু করেছিলেন। এলাকা পরিষ্কার করে জনবসতি গড়ে তুলেছিলেন। তাদের মতে এটি একটি দূর্গ। কিন্তু বাড়ির নির্মাণকৌশল ও কাঠামো অনুযায়ী বাড়িটি ১০০-১৫০ বছরের বেশি পুরোনো হওয়ার সম্ভাবনা নেই। এ ছাড়া দূর্গের কোনো কাঠামোতেও এ বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি। খেলারাম দাতার বাড়ি থেকে ইছামতি নদীর অবধি সুড়ঙ্গ পথ ছিল। আর এই সুড়ঙ্গ পথে ডাকাতি করে আনা সম্পদ বাড়িতে নিয়ে আসতেন বলে প্রচলিত আছে। খেলারাম দাতার বাড়িটিকে সংস্কার করে সুড়ঙ্গে প্রবেশ নিষেধ করে দেয়া হয়েছে। ফলে বর্তমানে বাড়ি ভেতরে প্রবেশ করা যায় না, খেলারাম দাতার বাড়ি ও মন্দির কেবলমাত্র বাইরে থেকে ঘুরে দেখা যায়। খেলারাম দাতার বাড়ির পাশে একটি বিশাল পুকুর রয়েছে। প্রচলিত আছে, খেলারাম দাতা তাঁর মাকে বাঁচাতে এই পুকুরে ঝাঁপিয়ে পড়েছিলেন এরপর তিনি আর উঠে আসেননি।

যেভাবে যাবেন 
ঢাকার গুলিস্থান থেকে বাসেকরে সরাসরি বান্দুরা যাওয়া যায়। অথবা ঢাকার বাবুবাজার ব্রিজ অথবা শহীদ বুদ্ধিজীবী সেতু (৩য় বুড়িগঙ্গা সেতু) দিয়ে দোহার হয়ে নবাবগঞ্জের কলাকোপা এসে বান্দুরার দিকে যাওয়ার রাস্তা ধরে কিছুদূর গেলেই খেলারাম দাতার বাড়ি পৌঁছে যাবেন।

যেখানে থাকবেন 
রাজধানী ঢাকার কাছে অবস্থানের কারণে দিনে গিয়ে দিনেই ফিরে আসা যায়।

অন্যান্য দর্শনীয় স্থান
খেলারাম দাতার বাড়ির কাছে কোকিলপেয়ারী জমিদার বাড়ি, বৌদ্ধ মন্দির, শ্রীলোকনাথ সাহা বাড়ি, কলাকোপা আনসার ক্যাম্প, উকিল বাড়ি, দাস বাড়ি, আদনান প্যালেস এবং ইছামতী নদীর অবস্থান।

আরবি/ আরএফ

Link copied!