ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪

প্রচলিত চিকিৎসার বিকল্প ইসলামিক রুকইয়াহ

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০৮:০৭ পিএম

প্রচলিত চিকিৎসার বিকল্প ইসলামিক রুকইয়াহ

ছবি, রূপালী বাংলাদেশ

ঢাকা: প্রচলিত চিকিৎসার বিকল্প হিসেবে ইসলামিক চিকিৎসা হিসেবে রুকইয়াহ হচ্ছে একটি শারিয়া ভিত্তিক চিকিৎসা যা সারা বিশ্বের মুসলমানদের কাছে সুপরিচিত ও জনপ্রিয়। শাইখ আব্দুল কাইয়ুম জানান, রুকইয়াহ চিকিৎসা সারা বিশ্বে একটা জনপ্রিয় এবং নিরাপদ বিকল্প চিকিৎসা ব্যবস্থা যা ইসলাম অনুমোদন করে। বিভিন্ন পারিবারিক ও সামাজিক সংকট সমাধানে এ চিকিৎসা অত্যন্ত কার্জকর।

গত ৫ অক্টেবর কৃষিবিদ কনভেনশন হলে অনুষ্ঠিত হয়েছিল প্রফেটিক কিউর আয়োজিত "সামাজিক সংকট মোকাবেলায় আধুনিক চিকিৎসা বিজ্ঞান, সুন্নাহ ও রুকইয়াহ শার‍‍`ইয়্যাহর সমন্বয়" শীর্ষক সেমিনার।

সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইয়োরোপিয়ান কাউন্সিল ফর ফতোয়া এন্ড রিসার্চ   এর মেম্বার, ইস্ট লন্ডন মসজিদের খতিব এবং জনপ্রিয় বক্তা জনাব "শাইখ আব্দুল কাইয়ুম"।

সেমিনারের প্রধাণ বক্তা শাইখ আব্দুল কাইযুম আরো জানান বিভিন্ন বিভিন্ন জটিল মানুষিক ও শারীরিক সমস্যার ক্ষেত্রে এ চিকিৎসা অত্যন্ত কার্জকর। তিনি বলেন রুকইয়াহ প্রসারে বিশেষত উলামায়ে কেরাম সহ সাধারণ মানুষকে অন্তর্ভুক্ত করতে হবে।

তিনি জানান বিশ্বের বিভিন্ন দেশে এর চর্চা বহু আগে থেকেই হয়ে আসছে সফলভাবে। বাংলাদেশে রুকইয়াহ চর্চা শুরু হওয়ায় তিনি অত্যন্ত আনন্দ প্রকাশ করেন। ওলামায়ে কেরামদের সাথে দূরত্ব ঘুচিয়ে তাদের মাধ্যমে সাধারণ মানুষের কাছে রুকইয়াহ পৌঁছে দিতে হবে। এর ফলে সমাজ থেকে শিরক কুফুর সহ নানা অপচিকিৎসা ও ভন্ডামি নির্মূল হবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

আলোচনায় বক্তারা বাংলাদেশের অপচিকিৎসা রোধে মেডিক্যাল ট্রিটমেন্ট এর পাশাপাশি ইসলামিক জীবনব্যবস্থা ও ইসলামিক চিকিৎসা রুকইয়াহ শার‍‍`ইয়্যাহ এর প্রচার প্রসারের প্রতি গুরুত্বারোপ করেন। এছাড়া নানারকম সামাজিক সংকট মোকাবেলায় ইসলামিক জীবনব্যবস্থার সাথে রুকইয়াহ এবং আধুনিক বিজ্ঞানকে একীভূত করার প্রতি গুরুত্ব আরোপ করেন। রুকইয়াহ এর সাফল্য নিয়ে তাদের নিজেদের অভিজ্ঞতা ও মূল্যবান বিশ্লেষণ প্রদান করেন।প্রচলিত চিকিৎসার পাশাপাশি বিকল্প সহযোগী চিকিৎসা রুকইয়াহ প্রসারের লক্ষ্যে জনসচেতনা বৃদ্ধি, উপযুক্ত ট্রেইনিং,  সামাজিক কার্যক্রম বৃদ্ধি ও পারস্পারিক দূরত্ব কমিয়ে আনার দিকে বিশেষ গুরুত্ব দেওয়ার কথা আলোচনায় উঠে আসে।

অনুষ্ঠানের অন্যান্য বক্তাদের মাঝে উপস্থিত ছিলেন, ডাক্তার সজিব হোসেন শিপু, শাইখ সায়েম আহমেদ, প্রফেটিক কিউরের এর প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ ফাহাদ, সামাজিক ব্যক্তিত্ব সাদমান সাদিক সহ সমাজের বিশিষ্ঠ নাগরিক, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের দায়িত্বশীল, এক্টিভিস্ট এবং চিকিৎসা বিশেষজ্ঞগণ।

ক্রমবর্ধমান শারীরিক মানসিক অসুস্থতা ও সামাজিক সংকটের মোকাবেলায় আধুনিক চিকিৎসার পাশাপাশি "সুন্নাহ লাইফস্টাইল ও রুকইয়াহ শার‍‍`ইয়্যাহর" ভূমিকা অপরিহার্য। এ সংক্রান্ত সেবা প্রদান ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রফেটিক কিউর দীর্ঘদিন ধরে কাজ করে আসছে।

আরবি/এস

Link copied!