ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

কিশোর-কিশোরীদের জন্য ইনস্টাগ্রামের নতুন নিয়ম

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ২, ২০২৪, ০২:১৪ পিএম

কিশোর-কিশোরীদের জন্য ইনস্টাগ্রামের নতুন নিয়ম

ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে বর্তমানে তুমুল জনপ্রিয় প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। সোশ্যাল এই প্ল্যাটফর্মটি এখন কিশোর-কিশোরীদের ব্যাপারের আরও কঠোর হচ্ছে। ইনস্টাগ্রামে নতুন অ্যাকাউন্ট খুললেই একগুচ্ছ নতুন নিয়মের বেড়াজালে পড়বে টিনেজাররা। শিশুদের উপর ইনস্টাগ্রামের কুপ্রভাব সংক্রান্ত আইনি সমস্যা প্রবলতর হওয়াতেই নতুন করে নিয়ন্ত্রণ।

আগের মতোই ন্যুড বা আঠারোর কম বয়সের জন্য অনুপযুক্ত কন্টেন্ট টিন অ্যাকাউন্টের ফিডে আসবে না। এছাড়া রাত দশটা থেকে সকাল সাতটা পর্যন্ত নোটিফিকেশন বন্ধ। টিন অ্যাকাউন্ট হবে প্রাইভেট। শিশুদের সব ধরনের অ্যাডাল্ড, বিপজ্জনক কনটেন্ট থেকে দূরে রাখতেই এই ব্যবস্থা।

এখন প্রোফাইল মালিকের অনুমতি ছাড়া কেউ ফলোও করতে পারবেনা। তবে ১৬ বা তার বেশি বয়সীরা অপশন পাবে প্রোফাইল পাবলিক করার। কারণ ১৬ বছরের নিচে অনেক ইনফ্লুয়েন্সার রয়েছেন। তবে তার কম বয়সীসের জন্য থাকছে পেরেন্টাল সুপারভিশন। অভিভাবক চাইলে এই সব নিয়ম থেকে মুক্তি দিতে পারেন।

আরও বেশি নিয়ন্ত্রণও করা যায় পেরেন্টাল সুপারভিশন দিয়েই। ভুয়ো বয়স লিখেও রেহাই মিলবে না। ইনস্টা চাইবে সেলফি ভিডিয়ো, যা দিয়ে বয়স বোঝা যাবে। তবে শুধু ইনস্টাগ্রাম নয়। সোশ্যাল মিডিয়ায় কমবয়সী, বিশেষ করে পড়ুয়াদের যাতে আসক্তি না হয় তার জন্য বিভিন্ন পদক্ষেপ করা হচ্ছে গোটা বিশ্বেই। এরই মধ্যে মন একটি আইনও পাশ করেছে আমেরিকা।

আরবি/এফআই

Link copied!