ঢাকা রবিবার, ২৭ অক্টোবর, ২০২৪

বিশ্বের সবথেকে বেশি IQ কোন দেশের মানুষের

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৪, ০৪:০৫ পিএম

বিশ্বের সবথেকে বেশি IQ কোন দেশের মানুষের

ফাইল ছবি

যার বুদ্ধি সবথেকে তীক্ষ্ণ তাঁকে সাফল্যের চূড়ায় পৌঁছাতে কেউ আটকে রাখতে পারে না। এমনিতে IQ (Intelligence quotient) লেভেল সরাসরি আপনার মস্তিষ্কের সাথে সম্পর্কিত। সহজ ভাষায় আইকিউ লেভেল বলে দেয় একজন মানুষের বুদ্ধিমত্তা কতটুকু, সে কতটা মেধাবী, তার মস্তিষ্ক কত দ্রুত কাজ করে।

যদিও আজকের এই আর্টিকেলে কোনো মানুষকে নয়, বরং এমন কিছু দেশকে নিয়ে আলোচনা হবে যেগুলির IQ লেভেল মারাত্মক। প্রথমে যে দেশের নাম রয়েছে সেটি সম্পর্কে শুনলে তো আপনি চমকেই যাবেন।

সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত একটি বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ পৃথিবীজুড়ে সমীক্ষা চালিয়ে প্রতি দেশের যে গড় আইকিউ, তার একটি তালিকা প্রকাশ করেছে। মোট ১৯৯টি দেশের উপর এই সমীক্ষা চালিয়েছে। আর এই তালিকা দেখলে আপনার চোখও কপালে উঠে যেতে পারে বৈকি।

কোন দেশের IQ লেভেল বেশি?

এখন আপনার মাথাতেও নিশ্চয়ই প্রশ্ন জাগছে যে এই তালিকায় প্রথম কোন দেশ রয়েছে? তাহলে জানিয়ে রাখি, সেই দেশের নাম হলো জাপান। হ্যাঁ ঠিকই শুনেছেন। এই দেশের নাগরিকদের গড় আইকিউ হলো ১০৬.৪৮। তালিকায় দ্বিতীয় স্থানে কে রয়েছে জানেন? তালিকায় দ্বিতীয় স্থানে নাম রয়েছে তাইওয়ানের। এই দেশের নাগরিকদের গড় আইকিউ হল ১০৬.৪৭।

তৃতীয় নাম হল সিঙ্গাপুরের। এখানকার নাগরিকদের গড় আইকিউ হল ১০৫.৪৭। পঞ্চম স্থানে রয়েছে চীন। সে দেশের নাগরিকদের গড় আইকিউ ১০৪.০১। মার্কিন যুক্তরাষ্ট্রের নাম রয়েছে ২৯ তম স্থানে। এই দেশের মানুষের গড় আইকিউ ৯৭.৪৩। ইংল্যান্ডের স্থান তালিকার ২০ নম্বরে। তাদের গড় আইকিউ ৯৯.১২।

আরবি/ এইচএম

Link copied!