ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪

নতুন মনিটাইজেশন প্রোগ্রাম নিয়ে আসছে ফেসবুক

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৪, ১২:৪৫ পিএম

নতুন মনিটাইজেশন প্রোগ্রাম নিয়ে আসছে ফেসবুক

ফাইল ছবি

বিশ্বজুড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের নাম শুনলেই সবার প্রথমে যে মাধ্যমটি সামনে আসে সেটি হচ্ছে ‘ফেসবুক’। মার্ক জাকারবার্গের তৈরি এই প্ল্যাটফর্মটিতে স্ট্যাটাসে কিংবা পোস্টের মাধ্যমে নিজেদের আবেগ-অনুভূতি প্রকাশ করে থাকে ব্যবহারকারীরা। পাশাপাশি বিভিন্ন ব্যবহারকারীদের মিউজিক ভিডিওসহ বিভিন্ন ধরণের ছবির ভিডিও পোস্ট করে থাকে। এছাড়া অনেকেই আবার ফেসবুকে ভিডিও বা বিভিন্ন কনটেন্ট বানিয়ে আয় করে থাকেন।

তবে কনটেন্ট বা ভিডিও শেয়ারের মাধ্যমে আয় করতে হলে ভিন্ন ভিন্ন শর্ত রয়েছে। যা ভাঙলে আয় করা সহজ হয়ে উঠে না। তাই এবার ভিডিও নির্মাতাদের জন্য নতুন কিছু পরিবর্তন আনছে ফেসবুক।

পাকিস্তানের সংবাদ মাধ্যম দি এক্সপ্রেস ট্রিবিউন এর প্রতিবেদন থেকে জানা গেছে, ফেসবুকের সাধারণত ইন-স্ট্রিম অ্যাডস, অ্যাডস অন রিলস ও পারফরম্যান্স বোনাস নামের তিনটি পদ্ধতির মাধ্যমে আয় করা যায়। তবে সম্প্রতি কনটেন্ট মনিটাইজেশন প্রোগ্রামে পরিবর্তন আনছে ফেসবুক। যা কনটেন্ট ক্রিয়েটরদের জন্য আয়ের পথ আরও সহজ এবং সুবিধাজনক করে তুলবে।

এই নতুন প্রোগ্রামটি ইন-স্ট্রিম অ্যাডস, রিল অ্যাডস, এবং পারফরম্যান্স বোনাসকে একটি সিঙ্গেল প্ল্যাটফর্মে একত্রিত করেছে। তবে নতুন এ মনিটাইজেশন প্রক্রিয়া চালু হলে ভিডিও নির্মাতাদের আবেদন করে অনবোর্ডিং প্রক্রিয়ায় যুক্ত হতে হবে। এরপরই ইন-স্ট্রিম অ্যাডস, অ্যাডস অন রিলস ও পারফরম্যান্স বোনাস এ তিন পদ্ধতিতে আয় করা যাবে। ফলে বারবার আবেদন করতে হবে না।

ইন-স্ট্রিম অ্যাডস: দীর্ঘ ফরম্যাটের ভিডিওগুলিতে বিজ্ঞাপন যুক্ত করার সুবিধা রয়েছে এ ফিচারে। ক্রিয়েটররা তাদের ভিডিও কনটেন্টের মাঝে বা শেষে বিজ্ঞাপন দেখাতে পারবেন, যা ভিডিওগুলির ভিউ সংখ্যা এবং দর্শকদের ইন্টারেকশনের উপর ভিত্তি করে আয় করবে।

রিল অ্যাডস: রিল ভিডিওগুলি ছোট আকারের হলেও, রিল অ্যাডস ফিচারের মাধ্যমে ক্রিয়েটররা শুধু রিল থেকেই নয়, বরং ছবি, ভিডিও ও টেক্সট পোস্ট থেকেও আয় করতে পারবেন। এটি কনটেন্ট মনিটাইজেশনের আরও বিস্তৃত সুযোগ তৈরি করবে।

পারফরম্যান্স বোনাস: এ ফিচারের মাধ্যমে ফেসবুক ক্রিয়েটরদের তাদের কাজের গুণগত মান এবং দর্শকদের প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে অতিরিক্ত বোনাস প্রদান করবে। যারা ভাল পারফরম্যান্স করবে, তাদের জন্য এই বোনাস আয়ের একটি বাড়তি উৎস হবে।

নতুন এই মনিটাইজেশন মডেলটি ২০২৫ সালে সবার জন্য উন্মুক্ত করা হবে। তবে বর্তমানে এটি শুধুমাত্র আমন্ত্রিত ক্রিয়েটরদের জন্য বিটা ভার্সনে চালু করা হয়েছে। বিটা ভার্সনের অংশ হিসেবে এক মিলিয়ন ক্রিয়েটর এ প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন।

Link copied!