ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

আত্মহত্যার চিন্তা এলেই সতর্ক বার্তা পাঠাবে মোবাইল অ্যাপ

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০২:৫৬ পিএম

আত্মহত্যার চিন্তা এলেই সতর্ক বার্তা পাঠাবে মোবাইল অ্যাপ

ছবি: সংগৃহীত

বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করেন। আর প্রতি বছর ১০ লাখেরও বেশি মানুষ মারা যান এই আত্মহত্যা করেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য এমনটাই বলছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই আত্মহত্যার প্রধান কারণ মানসিক চাপ। যার কারণে যুবক থেকে বৃদ্ধ, শিক্ষার্থী থেকে চাকরিজীবী কেউই বাদ যাচ্ছেন না এর প্রবণতা থেকে।

যদিও এগুলো বন্ধ করার জন্য বিশ্বজুড়ে চলছে নানারকম চেষ্টা। তবুও কার্যকর হচ্ছে না কোনটি।

তবে এবার আত্মহত্যা বন্ধ করতে উত্তরপ্রদেশের বুন্দেলখন্ড বিশ্ববিদ্যালয় শুরু করেছেন মোবাইল অ্যাপ ও সেন্সর সজ্জিত রিস্টব্যান্ড তৈরির কাজ। এই দুটিই একে অপরের সঙ্গে সংযুক্ত। তারা বলছেন, কারো মনে আত্মহত্যার চিন্তা এলেই এই মোবাইল অ্যাপটি চালু হয়ে যাবে।

মানসিক চাপ ও আত্মহত্যার চিন্তার গ্রাফ ৫০ শতাংশে পৌঁছালে মোবাইলের ফিড স্বজনদের নম্বরে সতর্ক বার্তা পাঠাবে। বার্তায় লেখা থাকবে যে, তাদের একজন আত্মহত্যার পথে। স্ট্রেস গ্রাফ ৯০ শতাংশে পৌঁছানোর সঙ্গে সঙ্গে প্রতি ঘণ্টায় বার্তা আসতে শুরু করবে।

এর আগে দক্ষিণ কোরিয়া স্মার্টফোন অ্যাপ তৈরি করেছে। ১৪ থেকে ১৯ বছর বয়সী দক্ষিণ কোরিয়ার অর্ধেকেরও বেশি কিশোর-কিশোরী আত্মহত্যার কথা চিন্তা করে। এমনকি বছরে অনেক মানুষ মারা যায় আত্মহত্যা করে। যার মধ্যে স্কুল পড়ুয়াই বেশি। দেশের সরকার আত্মহত্যা ঠেকাতেই এমন অ্যাপ তৈরি করে।

আরবি/এফআই

Link copied!