ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

এখন এআইয়ের সঙ্গে কথা বলা যাবে হোয়াটসঅ্যাপে

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৪, ১১:১৬ এএম

এখন এআইয়ের সঙ্গে কথা বলা যাবে হোয়াটসঅ্যাপে

ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। প্রযুক্তির দুনিয়ায় একের পর এক নতুন উদ্ভাবন নিয়ে আসছে প্ল্যাটফর্মটি। এই প্ল্যাটফর্মে প্রযুক্তির অন্যতম সেরা আবিষ্কার কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বহু আগেই যুক্ত হয়েছে। তবে এবার এর সক্ষমতা আরো এক ধাপ এগিয়ে নিতে এআই ভয়েস মোড ফিচার যুক্ত হচ্ছে হোয়াটসঅ্যাপে।

এতে করে সরাসরি ইউজারদের সঙ্গে কথা বলবে কৃত্রিম বুদ্ধিমত্তা! ওপেনএআইয়ের চ্যাটবট চ্যাটজিপিটি অবশ্য আগেই অভিজ্ঞতার সুযোগ দিয়েছে ইউজারদের। কিন্তু মনে করা হচ্ছে সেটির মতো বিতর্কিত হবে না এই ভয়েস মোড।

মূলত প্রথমে চ্যাট ইন্টারফেস চালু করেছিলো হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটা। লিখে লিখেই নিজেদের সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাচ্ছেন ইউজাররা। এর ব্যবহারও খুবই সহজ। কিন্তু হোয়াটসঅ্যাপে এআই ব্যবহারের অভিজ্ঞতাকে আরো সহজ করে তুলতে এবার এই নতুন পদক্ষেপ নিয়েছে মেটা।

জানা গেছে, মেটা এআই ব্যবহারের সময় নিজেদের পছন্দমতো কণ্ঠস্বরও বেছে নিতে পারবেন। তিনটি আলাদা ধরনের ব্রিটিশ ও দুরকমের মার্কিন কণ্ঠস্বরের ভেতর থেকে বাছার সুযোগ পাচ্ছেন তারা। তবে পরে আরও চারটি কণ্ঠস্বরও যোগ করা হতে পারে। যে কণ্ঠস্বরগুলো জনপ্রিয় ব্যক্তিদের। যা থেকে পরিষ্কার, অদূর ভবিষ্যতে হোয়াটস্যাপের কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের অভিজ্ঞতা আরো চমকপ্রদ হতে চলেছে।

এছাড়াও সম্প্রতি গ্রুপ কলিং ফিচারেও নতুন পরিবর্তন নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। এতদিন হোয়াটসঅ্যাপে গ্রুপ কলিংয়ের ক্ষেত্রে ফোন এলে সকল সদস্যের কাছে রিং হতো। কিন্তু এবার আর তা হবে না। এখন লিংক থেকেই যুক্ত হওয়া যাবে গ্রুপ কলিংয়ে।

আরবি/এফআই

Link copied!