ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪

চ্যালেঞ্জ মোকাবিলায় সম্মিলিতভাবে কাজ করতে হবে: ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০৭:৪৩ পিএম

চ্যালেঞ্জ মোকাবিলায় সম্মিলিতভাবে কাজ করতে হবে: ডিএমপি কমিশনার

ছবি সংগৃহীত

ঢাকা: পরিবর্তিত পরিস্থিতিতে আগামীতে আমাদের অনেক চ্যালেঞ্জ রয়েছে। সেগুলো মোকাবিলায় সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. মাইনুল হাসান। তিনি বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে অনুষ্ঠিত ঢাকা মহানগর পুলিশের আগস্ট ও সেপ্টেম্বর মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি।  

ডিএমপি কমিশনার বলেন, আমরা একটি ক্রান্তিকাল পার হয়ে বর্তমান অবস্থায় উপনীত হয়েছি। আর এটি আপনাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় সম্ভব হয়েছে। পুলিশের দায়িত্ব ও কর্তব্য কী এবং আমরা কীভাবে কাজ করব, সে বিষয়ে উপস্থিত সবার অভিজ্ঞতা রয়েছে।

তিনি বলেন, থানার অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হলো, সমাজে অপরাধ যাতে না হয় সেজন্য প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা; অপরাধের সঠিক কারণ নির্ণয়; অপরাধীকে আইনের আওতায় নিয়ে আসার জন্য তদন্ত ও অনুসন্ধান করা।

মামলা নিষ্পত্তি ও মুলতবি ওয়ারেন্ট তামিলের ওপর গুরুত্বারোপের আহ্বান জানিয়ে তিনি বলেন, মামলার ক্ষেত্রে অযথা বিলম্ব না করে দ্রুত নিষ্পত্তি করতে হবে। অপরাধ নিয়ন্ত্রণে ইন্টেলিজেন্স সংগ্রহের কাজটি খুবই গুরুত্বপূর্ণ। সাধারণ মানুষের কাছে না গেলে ইন্টেলিজেন্স পাওয়া যাবে না। তথ্য পাওয়ার জন্য নাগরিকদের কাছে যেতে হবে ও তাদের সাথে যোগাযোগ বৃদ্ধি করতে হবে।

মাইনুল হাসান বলেন, থানা এলাকার অপরাধের ধরন বিশ্লেষণ করে অপরাধ নিয়ন্ত্রণে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। অপরাধ পর্যালোচনা সভায় প্রদত্ত নির্দেশনা যথাযথভাবে পালন করতে হবে।

 

আরবি/এস

Link copied!