ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪

শিল্পকলার সাবেক মহাপরিচালকসহ ২৪ জনের বিরুদ্ধে মামলা

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৪, ০৪:৪৯ পিএম

শিল্পকলার সাবেক মহাপরিচালকসহ ২৪ জনের বিরুদ্ধে মামলা

ছবি: সংগৃহীত

নিয়োগ জালিয়াতির অভিযোগে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক মোহাম্মদ লিয়াকত আলী (লাকী) এবং পরিচালক (প্রশাসন) জাহাঙ্গীর হোসেন চৌধুরীসহ ২৪ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। জানা গেছে, দুদকের সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ থেকে এ মামলা করা হয়েছে।

রোববার (৬ অক্টোবর) দুদকের বিশেষ অনুবিভাগের উপপরিচালক সুমিত্রা সেন বাদী হয়ে মামলাটি করেন।

দুদকের দাখিল করা প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, লিয়াকত আলী লাকী এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক (প্রশাসন) জাহাঙ্গীর হোসেন চৌধুরী তাদের নিকট সংগৃহীত ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রেরিত বাংলাদেশ শিল্পকলা একাডেমির নিয়োগের লিখিত পরীক্ষার নম্বরপত্রে অসৎ উদ্দেশ্যে পরস্পর যোগসাজশে জাল-জালিয়াতি ও প্রতারণার উদ্দেশ্যে লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষার নম্বরপত্রে নম্বর বাড়িয়ে অবৈধভাবে ১০টি পদে ২৩ জন প্রার্থীকে নিয়োগ দেন।

‘পরবর্তীতে লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ প্রার্থীদের উত্তীর্ণ করে বিভিন্ন পদে যোগদান করে তাদের বেতনভাতা বাবদ সরকারি তহবিল থেকে গৃহীত ৮ কোটি ২৮ লাখ ৪৯৫ টাকা উত্তোলন করে সরকারি অর্থ আত্মসাৎ/ক্ষতিপূরণপূর্বক দণ্ডবিধি, ১৮৬০ এর ৪০৯, ৪২০, ৪৬৮, ৪৭১, ১০৯ ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিরা শাস্তিযোগ্য অপরাধ করেছেন’, প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আরবি/এফআই

Link copied!