ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

তত্ত্বাবধায়ক সরকার ফেরানোর আবেদন শুনানি ২৪ অক্টোবর

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৪, ০৬:১২ পিএম

তত্ত্বাবধায়ক সরকার ফেরানোর আবেদন শুনানি ২৪ অক্টোবর

ছবি, রূপালী বাংলাদেশ

ঢাকা: ত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল এবং সংবিধানের ত্রয়োদশ সংশোধনী অবৈধ ঘোষণা করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে পুনর্বিবেচনা চেয়ে করা পৃথক দুটি রিভিউ আবেদনের শুনানির জন্য আগামী ২৪ অক্টোবর দিন ধার্য করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। রোববার (২০ অক্টোবর) এ সংক্রান্ত রিভিউ আবেদনের শুনানি নিয়ে আদালত এই আদেশ দেন।

গত ১৬ অক্টোবর সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পক্ষে এ বিষয়ে রিভিউ আবেদন দাখিল করা হয়।

আইনজীবী মুহাম্মদ শিশির মনির বিষয়টি নিশ্চিত করে বলেন, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন ১৭ অক্টোবর সংবাদ সম্মেলন করে রিভিউয়ের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

এরও আগে গত আগস্ট মাসে পাঁচজন বিশিষ্ট নাগরিক একই বিষয়ে রিভিউ চেয়ে আবেদন করেন। রিভিউতে পক্ষভুক্ত হওয়ার জন্য সুশাসনের জন্য নাগরিক- সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদারসহ পাঁচজন আবেদন করেন। আপিল বিভাগের চেম্বার আদালত সেই আবেদন গ্রহণ করেন।

রিভিউকারীদের আইনজীবী শরীফ ভূইয়া সাংবাদিকদের জানান, এ মামলায় পক্ষভুক্ত হওয়ার জন্য দায়ের করা আবেদন শুনানি শেষে আদালত তাদের অনুমতি দেনন।

আইনজীবী শরিফ ভূইয়া বলেন, এটি সাংবিধানিক ভুল। যার কারণে বাংলাদশের নাগরিকদের কাছ থেকে ভোটাধিকার ও গণতান্ত্রিক অধিকার হরণ করা হয়েছে। বিগত ১২ বছর এ রায়ের রিভিশনের জন্য কেউ আসেনি। আপিল বিভাগ জনগণের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দিতে এ সংশোধনী পুনরায় বিবেচনা করবেন বলে প্রত্যাশা।

আরবি/এস

Link copied!