ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

তিন জেলায় ২০০ সরকারি আইন কর্মকর্তা নিয়োগ

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ১২:২২ পিএম

তিন জেলায় ২০০ সরকারি আইন কর্মকর্তা নিয়োগ

ছবি: সংগৃহীত

দেশের তিন জেলার বিভিন্ন আদালতে ২০০ জন সরকারি আইন কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে। জেলাগুলো হলো- বগুড়া, ঠাকুরগাঁও এবং ঝিনাইদহ। এর মধ্যে বগুড়ায় ১০৭ জন, ঠাকুরগাঁওয়ে ২১ জন এবং ঝিনাইদহের আদালতে ৭২ জনকে নিয়োগ দেয়া হয়েছে।

রোববার (২০ অক্টোবর) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর শাখা থেকে এ বিষয়ে পৃথক আদেশ জারি করা হয়েছে।

মন্ত্রণালয়ের আদেশে এসব আইন কর্মকর্তাদের তিন জেলার সরকারি কৌঁসুলি (পিপি), অতিরিক্ত সরকারি কৌঁসুলি, সহকারী সরকারি কৌঁসুলি, পাবলিক প্রসিকিউটর (পিপি), অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর ও সহকারী পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ দিয়েছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।

আদেশে জানানো হয়, পেশাগত দক্ষতা, অভিজ্ঞতা ও সততা সম্পর্কে নিজ নিজ জেলার জেলা ও দায়রা জজ এবং জেলা ম্যাজিস্ট্রেটের প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে ‘ফৌজদারি কার্যবিধি, ১৮৯৮’ এর ৪৯২ ধারা এবং ‘দ্য লিগ্যাল রিমেমব্রেন্সার্স ম্যানুয়াল, ১৯৬০’ এর ২ নম্বর অধ্যায়ের ১ নম্বর অনুচ্ছেদের বিধি-৯ এবং ৬ নম্বর অনুচ্ছেদের বিধি-১৭ এর বিধান অনুযায়ী এসব আইন কর্মকর্তাদের সাময়িকভাবে নিয়োগ দেয়া হয়েছে।

নিয়োগপ্রাপ্তদের মধ্যে বগুড়া জেলা ও দায়রা জজ আদালতে জিপি ও পিপি হিসেবে নিয়োগ পেয়েছেন যথাক্রমে মো. শফিকুল ইসলাম (টুকু) ও মো. আব্দুল বাছেদ। পাশাপাশি ঠাকুরগাঁও জেলা ও দায়রা জজ আদালতে জিপি ও পিপি হিসেবে নিয়োগ পেয়েছেন যথাক্রমে মোহাম্মদ সারওয়ার হোসেন ও মোহাম্মদ আব্দুল হালিম।

এছাড়া ঝিনাইদহ জেলা ও দায়রা জজ আদালতে জিপি ও পিপি হিসেবে নিয়োগ পেয়েছেন যথাক্রমে মো. মোকাররম হোসেন টুলু ও এসএম মশিয়ুর রহমান।

উপসলিসিটর (জিপি-পিপি) সানা মো. মাহরুফ হোসাইনের সই করা এই নিয়োগ আদেশের মধ্যদিয়ে বগুড়া, ঠাকুরগাঁও ও ঝিনাইদহের জেলা ও দায়রা জজ আদালত ছাড়াও এর অধীন আদালত, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল এবং  বিশেষ জজ আদালতে আগে নিয়োগ করা সব আইন কর্মকর্তার নিয়োগাদেশ বাতিলক্রমে তাদের নিজ নিজ পদের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে বলেও আদেশে জানানো হয়েছে।

আরবি/এফআই

Link copied!