ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

আপিল বিভাগে ৪ বিচারপতি নিয়োগ

নিউজ ডেস্ক

প্রকাশিত: আগস্ট ১২, ২০২৪, ১০:৩৩ পিএম

আপিল বিভাগে ৪ বিচারপতি নিয়োগ

ছবি: সংগৃহীত

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত চার বিচারককে আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ। সোমবার (১২ আগস্ট) আইন মন্ত্রণালয়ের সচিব মো. গোলাম সারওয়ারের সই করা এক প্রজ্ঞাপনে এ খবর জানানো হয়েছে।

নতুন নিয়োগ পাওয়া বিচারকেরা হলেন-বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী, বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম, বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি এস এম এমদাদুল হক।

রাষ্ট্রপতির অনুমোদন পাওয়ার পর তাদের আপিল বিভাগে দায়িত্ব দিয়ে আজ আদেশ জারি করে আইন মন্ত্রণালয়। শপথ গ্রহণের তারিখ থেকে তাদের এই নিয়োগ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। আগামীকাল মঙ্গলবার তাদের শপথ নেয়ার কথা রয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান-এর ৯৫(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগে কর্মরত চার বিচারককে তাদের শপথ গ্রহণের তারিখ থেকে সুপ্রিম কোর্ট, আপিল বিভাগের বিচারক নিয়োগদান করেছেন।

ছাত্র-জনতার আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতনের পর গত শনিবার (১০ আগস্ট) শিক্ষার্থীদের দাবির মুখে পদত্যাগ করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ আপিল বিভাগের ছয় বিচারপতি।

এরপর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দাবি অনুযায়ী, হাইকোর্ট বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ রেফাত আহমেদকে প্রধান বিচারপতি নিয়োগ করে প্রজ্ঞাপন জারি করা হয়। এবার হাইকোর্ট বিভাগের আরও চার বিচারককে আপিল বিভাগে নিয়োগ করা হলো।

আরবি/জেডআর

Link copied!