ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

এবার মাশরাফি ও তার বাবাসহ ৯০ জনের বিরুদ্ধে মামলা

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০১:১৬ পিএম

এবার মাশরাফি ও তার বাবাসহ ৯০ জনের বিরুদ্ধে মামলা

ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকালে ছাত্র-জনতার ওপর হামলার অভিযোগে সাবেক ক্রিকেটার ও আওয়ামী লীগ দলীয় সাবেক এমপি মাশরাফি বিন মুর্তজা ছাড়াও তার বাবা গোলাম মুর্তজা স্বপনসহ ৯০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাতে নড়াইল সদর থানায় মামলাটি দায়ের করেন শেখ মোস্তফা আল-মুজাহিদুর রহমান পলাশ। মাশরাফির নামে নড়াইলে এটিই প্রথম মামলা।

মামলার এজাহারে বলা হয়েছে, সরকার পতনের আগের দিন ৪ আগস্ট জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মী এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছাত্র-জনতার মিছিলে মামলার ১ থেকে ৪ নম্বর আসামীর হুকুমে আতঙ্ক সৃষ্টি ও হামলা করা হয়। এতে গুরুতর আহত হন আন্দোলনকারীদের অনেকে। মামলার আসামীদের ভয়ে সে সময় অনেকেই সঠিক চিকিৎসা নিতে পারেননি বলে মামলার বাদী উল্লেখ করেছেন। এছাড়া অনুকূল পরিবেশ না থাকায় ঘটনার সময় মামলা দায়ের করা হয়নি বলে দাবি করা হয়েছে।

এমন এক সময়ে মাশরাফির নামে মামলা করা হলো, যখন যুক্তরাষ্ট্রের ইউএস মাস্টার্স টি-টেনে দল পেয়েছেন নড়াইল এক্সপ্রেস খ্যাত এই ক্রিকেটার। শেখ হাসিনা সরকার পতনের পর থেকে দেশেই অবস্থান করছিলেন মাশরাফি। সে সময় এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘মানুষের প্রত্যাশা পূরণে পুরোপুরি ব্যর্থ হয়েছি। এই কষ্ট থাকবেই। হয়তো আজীবন থাকবে। দেশের একটা ক্রাইসিস মুহূর্তে পাশে থাকতে পারিনি, কিছু করতে পারিনি, এটা আমাকে সবসময়ই ভোগাবে, পোড়াবে। সবসময়ই থেকে যাবে।’

প্রসঙ্গত, ছাত্র-জনতার আন্দোলনে নিহত গার্মেন্টসকর্মী রুবেলের হত্যা মামলায় আসামি হিসেবে নাম উঠেছে সাকিব আল হাসানের। গত ৫ আগস্ট রাজধানীর শ্যামলীর রিংরোডে মিছিলে অংশ নিয়েছিলেন রুবেল। সেখানেই পুলিশের দুইটি গুলি লাগে তার বুক ও পেটে। পরে ৭ আগস্ট হাসপাতালে মারা যান তিনি। এরপরই হত্যার নির্দেশদাতা হিসেবে ক্রিকেটার সাকিব আল হাসানের বিরুদ্ধে ডিএমপির আদাবর থানায় একটি হত্যা মামলা দায়ের হয়। সাকিব আল হাসানকে মামলার ২৮ নম্বর এজাহারনামীয় আসামি করা হয়েছে।

হত্যা মামলার আসামি সাকিব আল হাসানকে নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা চারদিকে। তিনি অবশ্য কঠিন সময়ে সতীর্থ এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) পাশে পাচ্ছেন। বিসিবি তাকে আইনি সহায়তা দেয়ারও আশ্বাস দিয়েছে। অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা আসিফ নজরুলও আশ্বস্ত করছেন সাকিবকে। 

আরবি/এফআই

Link copied!