ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

হাসিনাসহ ৩০ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে নাগরিক কমিটির অভিযোগ

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৪, ০১:১৭ পিএম

হাসিনাসহ ৩০ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে নাগরিক কমিটির অভিযোগ

ফাইল ছবি

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৩০ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ দাখিল করেছে জাতীয় নাগরিক কমিটি। বৃহস্পতিবার (৩ অক্টোবর) লক্ষ্মীপুর ও যাত্রাবাড়ীতে হত্যার ঘটনায় এ অভিযোগ দাখিল করা হয়।

এর আগে বুধবার (২ অক্টোবর) রাজধানীর চানখারপুলে স্কুলছাত্র আনাস হত্যার ঘটনায় শেখ হাসিনাসহ ২৫ জনের নামে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ করা হয়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম বরাবর এ অভিযোগ দাখিল করেন নিহত আনাসের বাবা পলাশ।

চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম বলেন, গত ৫ আগস্ট গেন্ডারিয়ার বাসা থেকে গোপনে বেরিয়ে চানখারপুলে আন্দোলনে যোগ দেয় দশম শ্রেণির ছাত্র আনাস। সেখানে গুলিবিদ্ধ হয়ে মারা যায় সে। আমরা কিছু ভিডিও পেয়েছি, কীভাবে আর্মড পুলিশ ব্যাটালিয়ন সেখানে অলিতে-গলিতে ঢুকে গুলি করেছে।

তিনি বলেন, আনাস বাসা থেকে গোপনে বের হওয়ার সময় তার স্কুলের খাতায় বাবা-মায়ের উদ্দেশে একটি চিঠি লিখে আসে। চিঠিতে সে বলে, ‘আমি যদি বেঁচে না ফিরি, তবে গর্বিত হইয়ো। জীবনে প্রতিটি ভুলের জন্য ক্ষমা চাই।’

শেখ হাসিনার বিরুদ্ধে হত্যা ও গণহত্যার মোট ৩১টি পৃথক অভিযোগ দায়ের করা হয়। এর মধ্যে ১৩টি চিফ প্রসিকিউটর বরাবর জমা দেয়া হয়েছে। বাকিগুলো তদন্ত সংস্থায় দাখিল করা হয়েছে।

আরবি/এফআই

Link copied!