ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪

গুম-খুনে জড়াবে না র‍্যাব: র‍্যাব মহাপরিচালক

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০৭:৫৯ পিএম

গুম-খুনে জড়াবে না র‍্যাব: র‍্যাব মহাপরিচালক

ছবি, রূপালী বাংলাদেশ

ঢাকা: র‌্যাব গুম-খুনের সঙ্গে কোনোভাবেই জড়াবে না বলে জানিয়েছেন বাহিনীটির মহাপরিচালক এ কে এম শহিদুর রহমান। তিনি বলেন, র‍্যাবে আয়নাঘর বলে কিছু নেই আর বিচার বহির্ভূত কোনকিছু হওয়ার সুযোগ নেই। সোমবার (৭ অক্টোবর) বিকালে র‌্যাব সদরদপ্তরে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) নেতৃবৃন্দের সঙ্গে এক মতবিনিময় সভায় র‌্যাব মহাপরিচালক এ কথা বলেন।

তিনি বলেন, বিচার বহির্ভূত কোনো হত্যাকাণ্ডে র‍্যাব জড়াবে না। কাউকে এক স্থান থেকে ধরে অন্য স্থানে নিয়ে আটকে রাখা হবে না। র‍্যাব আইনের মধ্যে থেকে কাজ করবে। গুম-খুন ফৌজদারি অপরাধ মন্তব্য করে তিনি বলেন, বাহিনীর কোনো সদস্য এতে জড়ালে বরদাস্ত করা হবে না।

তিনি বলেন, শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্নে করতে আইনশৃঙ্খলা বাহিনীর অন্যান্য ইউনিটের সঙ্গে সমন্বয় করে কাজ করছে র‍্যাব। এছাড়া, জামিনে যেসব জঙ্গিরা বের হয়েছে, তাদের মনিটরিং করা হচ্ছে।

গুজব ও সাইবার ক্রাইম রোধের বিষয়ে র‌্যাব মহাপরিচালক বলেন, এ জাতিয় উৎপসে গুজব ছড়িয়ে নাশকতা করার একটা আশঙ্কা থাকে, আমাদের সার্ভিলেন্স টিম সার্বক্ষনিক মনিটরিংয়ে রাখবে। সেখানে কোনো অপতৎপরতা দেখলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এবং কাউন্টার ন্যারেটিভ দিয়ে আমরা এটাকে মোকাবেলার চেষ্টা করব।

দর্গাপূজায় সরাসরি কোনো হুমকি নেই উল্লেখ করে তিনি বলেন, প্রতিবারই পূজায় কিছু না কিছু বিশৃঙ্খল ঘটনা ঘটে। এসব বিচ্ছিন্ন ঘটনাকে বড় করার জন্য একটা গ্রুপ তৎপর থাকে। এটা যাতে ঘটতে না পারে এবং অপতৎপরতা রোধ করে র‌্যাবের প্রতিটি উইং কাজ করছে।  

এ সময় ক্র্যাবের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম সংগঠনের নানাদিক তুলে ধরে বক্তব্য দেন। আর সভাপতি কামরুজ্জামান খান র‌্যাব ও ক্র্যাবের মধ্যে সোহার্দ্যপূর্ণ সম্পর্কে বিষয় নতুন মহাপরিচালককে অবহিত করেন। র‌্যাব ডিজিও তার চাকরি জীবনের সাংবাদিকদের কাছ থেকে নানা ভালো তথ্য পাওয়া বিষয়টি তুলে ধরেন।

মতবিনিময়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল মুনীম ফেরদৌস, ক্র্যাবের সভাপতি কামরুজ্জামান খান, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম রাজী, দপ্তর সম্পাদক কামাল হোসেন তালুকদার, নির্বাহী কমিটিরি সদস্য আলী আজম ও শেখ কালিমুল্লাহসহ র‍্যাবের ঊর্ধ্বতন 

আরবি/এস

Link copied!