ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
জুলাই গণহত্যা

শেখ হাসিনার বিচার সরাসরি সম্প্রচার করা হবে

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৪:৫৬ পিএম

শেখ হাসিনার বিচার সরাসরি সম্প্রচার করা হবে

ছবি: সংগৃহীত

ঢাকা: জুলাই মাসে সংগঠিত গণহত্যায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচার টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে। উচ্চ পর্যায়ের এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম। তিনি বলেন, বিচার স্বচ্ছতার জন্য সব করবে সরকার।

সরকারের উচ্চ পর্যায়ের ওই বৈঠকে বলা হয়েছে, জুলাই গণহত্যার রক্তের দাগ শুকানোর আগেই বিচারের উদ্যোগ নিয়েছে অন্তর্বর্তী সরকার। এরই মধ্যে চিফ প্রসিকিউটর নিয়োগ দিয়ে প্রসিকিউশন টিম গঠন করা হয়েছে। শুরু হয়েছে তদন্তও।

শেখ হাসিনাসহ গণহত্যায় জড়িতদের বিচারের অগ্রগতি নিয়ে সংবাদ সম্মেলনে চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট তাজুল ইসলাম জানান, স্বচ্ছতার স্বার্থে যা প্রয়োজন তাই করা হবে। হত্যাযজ্ঞের তথ্য চেয়ে ইতোমধ্যে দেশের সব জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জনদের কাছে চিঠি পাঠানো হয়েছে। কবরস্থান কর্তৃপক্ষের কাছেও তথ্য চাওয়া হয়েছে।

এদিকে, প্রথমবারের মতো দেশের আদালতে ক্যামেরা বসবে। যে কেউ তা দেখতে পারবে যেকোনো জায়গা থেকেই। এ বিষয়ে চিফ প্রসিকিউটর বলেন, বিচারে স্বচ্ছতা আনতে সব করবে সরকার।

এর আগে সোমবার (৯ সেপ্টেম্বর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রাঙ্গণে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, ছাত্র-জনতার আন্দোলনে গণহত্যার ঘটনায় নিরপরাধ কারও যেমন সাজা হবে না, তেমনি দোষী কেউ ছাড়ও পাবে না।

তদন্তের সূচনালগ্নে রোববার ঢাকা মেডিকেলে আন্দোলনে আহতদের অবস্থা পরিদর্শন ছাড়াও তাদের বক্তব্য নেয়া হয়েছে। আহতদের পরিবার দ্রুত বিচার চেয়েছেন। হাসপাতালের পরিচালকের সঙ্গে কথা হয়েছে তদন্ত সংস্থার। পরবর্তীতে সব তথ্য সংগ্রহ করা হবে। তদন্ত কবে শেষ হতে পারে তার সময় নির্ধারণ করা কঠিন, তবে তা হবে তথ্য-প্রমাণ তাজা থাকতেই, একদিনও বেশি সময় নেয়া হবে না।

আরবি/ এইচএম

Link copied!