ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪

রূপচর্চায় সুগন্ধির উপকারিতা

কৃষ্ণকান্ত চক্রবর্তী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০২:৪৬ পিএম

রূপচর্চায় সুগন্ধির উপকারিতা

ছবি: সংগৃহীত

আপনি কি পারফিউম বা সুগন্ধি ব্যবহার করেন? উত্তর যদি হ্যাঁ হয়; তাহলে তো আর কথাই নেই। আর যদি না হয়, তাহলে জেনে নিন কী কী উপকারিতা আছে পারফিউম ব্যবহারে। রূপচর্চায় পারফিউম বা সুগন্ধি আপনার সঙ্গী হতে পারে। সুগন্ধি শুধুমাত্র শরীরের দুর্গন্ধ থেকেই মুক্তি দেয় না, তার সঙ্গে আপনার মনোবল বৃদ্ধি করে ও আপনাকে এনে দেয় গভীর আত্মবিশ্বাস। সুন্দর ঘ্রাণের মাধ্যমে পুরো দিন জুড়ে আপনাকে রাখে ফ্রেশ এবং কমফোর্টেবল।

মন ও মেজাজ প্রফুল্ল রাখে:  আপনি এমন সুগন্ধি ব্যবহার করতে পারেন যা আপনার ব্যক্তিত্বের সাথে মিলে যায় এবং সবার সামনে সুন্দরভাবে আপনার ব্যক্তিত্বের প্রকাশ ঘটে। রাখে মন ও মেজাজ প্রফুল্ল।  আপনার পছন্দ অনুযায়ী যে কোন সুগন্ধযুক্ত পারফিউম বেছে নিতে পারেন। তবে লক্ষ্য রাখতে হবে সেটা যেন আপনার ব্যক্তিত্বের সঙ্গে মিলে যায়।

আত্মবিশ্বাস বাড়ায়: ভাল সুগন্ধি আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি করতে পারে এবং আপনি নিশ্চিত থাকতে পারবেন যে এটি সারাদিন আপনার শরীরের সুগন্ধ ধরে রাখবে। তাই ভালো সুঘ্রাণ যুক্ত এবং ভালো কোম্পানির পারফিউম বাছাই করুন যাতে আপনার শরীরের গন্ধ নিয়ে কোন দুশ্চিন্তা করতে না হয় এবং আপনি সারাদিন আত্মবিশ্বাসী থাকুন।

আকর্ষণীয় করে তোলে: পঞ্চ ইন্দ্রিয়ের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সেন্স অব স্মেল। কখনো কখনো এমনও হয় যে কেউ আপনার প্রতি আকৃষ্ট হয় শুধুমাত্র আপনি কি ধরনের সুগন্ধি ব্যবহার করছেন তার উপর ভিত্তি করে। পারফিউম হলো ফেরোমনস সমৃদ্ধ এবং আপনাকে আকর্ষণীয় করে তুলতে এর কিন্তু কোন জুড়ি নেই।

মানসিক স্বাস্থ্যের উন্নতি: পারফিউম বা সুগন্ধি মন ও মেজাজ উন্নত করতে সাহায্য করে; যা চাপ এবং অন্যান্য উদ্বেগ থেকে মনকে মুক্ত রাখতে সাহায্য করে এবং শান্ত রাখে। পছন্দের পারফিউম ব্যবহারে যে কোন মুহূর্তে মনটা ভালো হয়ে যায়, এর যেন একটা আত্মিক সম্পর্ক রয়েছে মনের সাথে। আবার, শরীর অসুস্থ থাকলেও কিন্তু পছন্দের পারফিউমের ঘ্রাণে কিছুক্ষণের জন্য হলেও মনে হয় শরীর যেন ঠিক হয়ে গেছে।

স্মৃতি ধরে রাখে: অনেক ক্ষেত্রে দেখা যায় খুব কাছের কেউ একজন অনেকদিন যাবত একই সুগন্ধি ব্যবহার করে আসছেন। পরে সেই একই সুগন্ধি কাউকে ব্যবহার করতে দেখলে সেই আপনজনের কথা মুহূর্তেই মনে পড়ে যায়। আবার এমনও হয়, অনেক নারী আছেন যারা এমন পারফিউম ব্যবহার করেন যেটা তাদের মায়েরা করতেন। তাই সুগন্ধি অনেক ক্ষেত্রে স্মৃতিচারণ করতে সাহায্য করে।

অনিদ্রা দূর: কিছু বিশেষ সুগন্ধির থেরাপিউটিক প্রভাব আপনাকে রাতে ভাল ঘুম আনতে সাহায্য করে। এছাড়াও কিছু অ্যাসেনশিয়াল অয়েল বা প্রয়োজনীয় তেল ধারণকারী সুগন্ধি আপনার মনকে শিথিল করে এবং রাতে একটি শান্তিপূর্ণ ঘুম উপভোগ করতে সাহায্য করে।

অ্যারোমাথেরাপি: পারফিউম এর রয়েছে এক ধরনের রিলাক্সিং এবং সুগন্ধি থেরাপিউটিক সুবিধা। সাইট্রাস ফল, ফুল এবং শীতল মসলা জাতীয় সুগন্ধির রয়েছে মনকে শান্ত এবং শরীরকে শীতল করার এক ধরনের বিশেষ ক্ষমতা। এই পারফিউম আপনার মন এবং দেহ দুটোই শান্ত রাখতে সাহায্য করে।

মাথা ব্যথা নিরাময়: গবেষণায় দেখা গেছে, পিপারমেন্ট, ল্যাভেন্ডার, ইউক্যালিপটাসযুক্ত এসেনসিয়াল তেল সমৃদ্ধ সুগন্ধি মাথা ব্যথা দূর করতে সহায়তা করে। তবে আপনার সুগন্ধি নির্বাচন এবং ব্যবহার করার উপর নির্ভর করে। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে সুগন্ধি নির্বাচন করুন।
তাই আর দেরি কেন, বেছে নিন আপনার জন্য যে সুগন্ধি; সেটাই। তবে হ্যাঁ, সবসময় নিজের পছন্দ, ব্যক্তিত্ব এবং বয়স অনুযায়ী পারফিউম বাছাই করুন।
 

রূপালী বাংলাদেশ

Link copied!