ঢাকা রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪

যেভাবে টান টান হবে ত্বক

মিনহাজুর রহমান নয়ন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৫:১৬ পিএম

যেভাবে টান টান হবে ত্বক

ছবি: সংগৃহীত

বয়স হবে, কিন্তু ত্বকে তার ছাপ পড়বে না; এমন স্বপ্ন থাকলেও সবার পক্ষে তা বাস্তবায়িত করা বেশ কঠিন। নিয়মিত পরিচর্যার অভাব, অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া এবং বয়সের কারণে ত্বকের লাবণ্য নষ্ট হয়। ফলে ত্বকের টান টান ভাব আর থাকে না। চামড়া ঝুলে পড়ে। এ সমস্যা থেকে মুক্তি পেতে নামি-দামি সংস্থার প্রসাধনী ব্যবহার করেন অনেকেই। অনেকে আবার খরচ করে চিকিৎসাও করান। তবে এতকিছু না করে কম খরচে ঘরে বসেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। তার জন্য ভরসা রাখতে পারেন ঘরোয়া ফেস প্যাকের ওপর। জেনে নিন, কোন কোন ফেস প্যাক চামড়া ঝুলে যাওয়ার সমস্যা থেকে মুক্তি দিতে পারে, সঙ্গে মুখের ত্বক হবে টান টান।

পেঁপের ফেস প্যাক: পেঁপেতে প্যাপাইন নামক উৎসেচক থাকে, এই উৎসেচকটি ত্বকের দাগছোপ দূর করে ঝকঝকে রাখতে সাহায্য করে। ত্বক মসৃণ রাখতেও প্যাপাইনের ভূমিকা আছে। পেঁপেতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও সাহায্য করে। ফেস প্যাক তৈরি করতে পেঁপের সঙ্গে ব্যবহার করতে পারেন মধু। এই দুইয়ের যুগলবন্দিতে ত্বকে ফিরবে জেল্লা। একটি পাত্রে পেঁপের টুকরো আর মধু একসঙ্গে মিশিয়ে চটকে নিন। তারপর সেই মিশ্রণটি ত্বকে লাগান, উপকার পাবেন।

নারিকেল তেলের ফেসপ্যাক: নারিকেল তেলে থাকে লরিক অ্যাসিড, যা ত্বকে অকালবার্ধক্য আসতে বাধা দেয়। এতে থাকা ভিটামিন-এ ত্বকে কোলাজেন উৎপাদন বাড়িয়ে তোলে, ফলে ত্বকে বয়সের ছাপ পড়ে না সহজে। মাস্কটি তৈরি করতে নারিকেল তেলের সঙ্গে মধু মিশিয়ে নিন। তারপর ত্বকে ব্যবহার করে আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

মুলতানি মাটির ফেসপ্যাক: ত্বকের শিথিলতা দূর করতে মুলতানি মাটি বেশ কার্যকর। তৈলাক্ত ত্বকের সমস্যাও দূর করে। মুলতানি মাটির সঙ্গে ডিমের সাদা অংশ আর দই ভালো করে ফেটিয়ে মুখে মেখে নিন। ফেস প্যাকটি শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন থেকে চার দিন ব্যবহার করলে ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে পারেন।

আরবি/ আরএফ

Link copied!