ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

এই সময়ে চুলের যত্ন

সানজিদা আফরিন সোনিয়া

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০৩:০৩ পিএম

এই সময়ে চুলের যত্ন

ছবি: রূপালী বাংলাদেশ

নারীর সৌন্দর্যের প্রধান অংশ চুল, চুল নিয়ে যেন নারীদের জল্পনা-কল্পনার শেষ নেই। চুলে যে কোনো ফ্যাশন বা স্টাইলিং এর জন্য অবশ্যই ঋতুর প্রাধান্য খুবই গুরুত্বপূর্ণ। চুল যেহেতু সৌন্দর্যের প্রধান অংশ তাই চুল নিয়ে কোনো ভুল সিদ্ধান্ত যেন দীর্ঘদিনের আফসোসের কারণ। চলছে হেমন্তকাল। সময়ের সঙ্গে তাল মিলিয়ে বর্তমানে নারীদের চুল নিয়ে সাজসজ্জা কেমন হওয়া উচিত ‘বিউটি টাউন মেকওভার স্টুডিও অ্যান্ড স্যালন’র মেকাপ আর্টিস্ট এবং বিউটিশিয়ান লুবনা খায়েরের সঙ্গে কথা বলে দৈনিক রূপালী বাংলাদেশের পাঠকদের জন্য তুলে ধরেছেন সানজিদা আফরিন সোনিয়া।

নারীরা সাধারণত কোন ধরনের চুল পছন্দ করেন?

নারীর সৌন্দর্যের অন্যতম প্রধান ভূমিকা পালন করে চুল। আর তাই নারী তার চুল ঝলমলে, সিল্কি, ম্যানেজবল চুলকে বেশি পছন্দ করে। বর্তমানে সবাই চুলে কিছু না কিছু করতেই চায় যেমন- নানা ধরনের কাট, রিবন্ডিং, কালার, ট্রিটমেন্টসহ অনেক কিছু।

চুলের ফ্যাশন বা স্টাইল আসলে কী?

আদিকাল থেকেই আলাদা করে নারী বা পুরুষের বিভিন্ন রকমের চুলের যত্ন যুগের সঙ্গে বদলেছে এবং সময়, পরিবেশ, আবহাওয়া ভেদে রুচির পরিবর্তন ঘটেছে। আর তার ব্যক্তিত্ব প্রকাশের মাধ্যমে নিজেকে প্রকাশ করাই চুলের ফ্যাশন বা স্টাইল।

চলছে হেমন্ত, চুলের ফ্যাশন কেমন হওয়া উচিত?

হেমন্তকাল মানেই শুষ্ক আবহাওয়া। আর তাই এখন চুলের চাই বিশেষ যত্ন। শ্যাম্পু করার আগে অবশ্যই তেল ব্যবহার করতে হবে। সপ্তাহে ২ দিন ঘরোয়া প্যাক ব্যবহার করতে হবে। যেমন- কলা+ মধু+ নারিকেল তেল।

চুলের স্টাইল কতটা গুরুত্বপূর্ণ এবং কেন?

যুগের সঙ্গে তাল মিলিয়ে নারীদের মধ্যে স্টাইল ব্যাপারটা নিয়ে খুব সচেতনতা কাজ করে। বাহ্যিক সৌন্দর্য বৃদ্ধির জন্য এবং নিজেকে সবার মাঝে তুলে ধরতে চাইলে খুবই গুরুত্বপূর্ণ হিসেবে কাজ করে, যা নারীর ব্যক্তিত্ব ফুটে ওঠে।

চুলের কোন কোন স্টাইলে বেশি আগ্রহ পাচ্ছেন?

আধুনিকতার ছোঁয়া সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে, সেই সঙ্গে বাংলাদেশেও এখন নারীরা পিছিয়ে নেই। এখন চুলে কালার, রিবন্ডিং, বোটক্স, কেরাটিন ট্রিটমেন্টের দিকে বেশি আগ্রহী।

কাটিংয়ে কোন বিষয়গুলো বেশি গুরুত্ব দেন?

যেহেতু চুল বাহ্যিক সৌন্দর্য বৃদ্ধির কারণ তাই ফেস অনুযায়ী হেয়ার কাট করা উচিত। সেই সঙ্গে চুলের ধরন, জীবনধারা, পরিবেশের দিকে খেয়াল রেখে চুল কাটিং করা উচিত বলে মনে করি।

কোন রংগুলোতে নারীদের চাহিদা বেশি?

বর্তমান বিশ্বে সবকিছু নিমিষেই সব তথ্য ছড়িয়ে পড়ে। তাই আমাদের দেশেও বিগত বছরগুলোতে শুরু হয়েছে পাশ্চাত্যের ছোঁয়া। এখন blonde, ash blonde, funky hair color-এর বেশি চাহিদা রয়েছে।

রিবন্ডিংয়ের পর চুলের যত্ন কেমন হওয়া উচিত?

আমাদের দেশে রিবন্ডিং করার অনেক চাহিদা রয়েছে কিন্তু সঠিক পরিচর্যার অভাবে চুল ভেঙে পড়ে; তাই সাধারণত চুলে নারিকেল তেল- রোজ মেরি এসেন্স+ ক্যাস্টার অয়েল মিশিয়ে সপ্তাহে ২ দিন রাতে লাগিয়ে সকালে ধুয়ে ফেলা যায়। শ্যাম্পু ভালো মানের হতে হবে। সেই সঙ্গে ডিপ কন্ডিশনার এবং হেয়ার সিরাম দিতে হবে। মার্কেটে এখন অনেক ধরনের প্রসাধনী সামগ্রী পাওয়া যায়, অথেনটিক পণ্য ব্যবহারে চুল ভালো থাকবে। মাসে অন্তত একবার সেলুনে ট্রিটমেন্ট নিতে আসতে হবে।

দীর্ঘস্থায়ী চুলের যত্নে কোন টোটকাগুলো ফলো করা যেতে পারে?

কাঠের চিরুনি দিয়ে নিয়মিত চুল দুবেলা আঁচড়ানো। সপ্তাহে ২ দিন রাতে হালকা গরম তেল ব্যবহার করা এবং পরেরদিন ঘরোয়া প্যাক ব্যবহার করা। শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগানো। ভেজা চুল না আঁচড়ানো, টাওয়াল দিয়ে জোরে জোরে আঘাত না করা, খুব টাইট করে না বাঁধা। রাতে চুল বেঁধে ঘুমানো। নিয়মিত মাথার বালিশ, চিরুনি পরিষ্কার রাখা। যারা কলের বা আয়রন পানি ব্যবহার করেন তারা অন্য পানি ব্যবহারে চেষ্টা করা। নিয়মিত পানি পান করতে হবে। আমলকী, দেশি ফল খেতে হবে। আর চুল যেহেতু পুরোটাই প্রোটিন দিয়ে তৈরি তাই প্রোটিনযুক্ত খাবার খেতে হবে। বাইরে গেলে ছাতা, মাথায় স্কার্ফ ব্যবহার।
 

আরবি/ আরএফ

Link copied!