ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

চুলের ক্ষতি করে যে খাবারগুলো

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ০৫:৪৬ পিএম

চুলের ক্ষতি করে যে খাবারগুলো

ছবি: সংগৃহীত

প্রতিনিয়ত আমরা বিভিন্ন পদের খাবার খেয়ে অভ্যস্ত। কিন্তু অনেক সময় এই খাবারই আমাদের নানা স্বাস্থ্যঝুঁকির কারণ হয়। তবে আমরা বেশির ভাগ সময় সেসব বিবেচনা না করেই মুখোরোচক খাবার খেয়ে থাকি।

এমনই কিছু খাবার রয়েছে যেগুলো আমাদের চুলের জন্য অনেক বেশি ক্ষতিকর। সেসব খাবার খেলে তা চুল শুষ্ক করে দিতে পারে। সেইসঙ্গে চুল ভেঙে যাওয়া বা চুলের আগা ফাটার মতো সমস্যা হতে পারে। আর চুল পড়া তো বেড়ে যায়ই। চলুন জেনে নেওয়া যাক সেসব খাবার সম্পর্কে-

১. পরিশোধিত চিনি

পরিশোধিত চিনি হলো আমাদের খাওয়া খাবারের মধ্যে সবচেয়ে খারাপ জিনিস। এটি কেবল স্বাস্থ্যের বিভিন্ন সমস্যারই সৃষ্টি করে না, আমাদের চুলের ক্ষতিও করে। এর কারণ হলো, চিনি খাওয়ার ফলে রক্ত ​​সঞ্চালন খারাপ হয়, চুলে এর প্রবাহকে প্রভাবিত করে এবং পুষ্টির শোষণ ব্যাহত হয়।

২. প্রক্রিয়াজাত খাদ্য

আপনি যদি স্বাস্থ্যকর চুল চান তবে প্রক্রিয়াজাত খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। এসব খাবারে উপস্থিত ট্রান্স ফ্যাট চুলের ফলিকলগুলোকে ক্ষতিগ্রস্ত করে, যার ফলে চুল আরও দুর্বল হয়ে যায়। এটি ঘটলে তা মেলানিনের উৎপাদনকে সরাসরি প্রভাবিত করে। মেলানিন হলো স্বাস্থ্যকর চুলের জন্য প্রয়োজনীয় একটি রঙ্গক।

৩. কাঁচা ডিমের সাদা অংশ

হ্যাঁ, কাঁচা ডিমের সাদা অংশও আপনার চুলের জন্য খারাপ হতে পারে! ভাবছেন, কেন? কারণ কাঁচা ডিম বায়োটিনের অভাব সৃষ্টি করতে পারে। বায়োটিন হলো একটি ভিটামিন যা কেরাটিন উৎপাদনে সহায়তা করে। সুতরাং, ডিম আপনার ডায়েটে একটি চমৎকার সংযোজন হলেও, নিশ্চিত করুন যে আপনি কাঁচা ডিমের সাদা অংশ খাচ্ছেন না।

এ ধরনের খাবার এড়িয়ে চললে চুল ভালো রাখা সহজ হবে। সব ধরনের ভাজাপোড়া খাবার যতটা সম্ভব কম খাবেন। এর পরিবর্তে তাজা ফল ও শাক-সবজি বেশি করে খাবেন। নিয়মিত বাদাম খেলেও চুল সুন্দর থাকে। পর্যাপ্ত পানি পান করাও জরুরি। এর পাশাপাশি চুলের যত্নে নিয়মিত তেল ও হেয়ারপ্যাক ব্যবহার করা যেতে পারে। এভাবে যত্ন নিলে চুল থাকবে সুন্দর ও ঝলমলে।

আরবি/এফআই

Link copied!