ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

বর্ষাকালে কীভাবে কাপড়ের যত্ন নেবেন?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ১২:১৩ পিএম

বর্ষাকালে কীভাবে কাপড়ের যত্ন নেবেন?

ছবি: সংগৃহীত

বর্ষার সময়ে জামা কাপড়ের বাড়তি যত্ন নিতে হয় সবারই। নইলে স্যাতস্যাতে আবহাওয়ার কারণে কাপড়ের মধ্যে সৃষ্টি হয় নানা ধরনের ফাঙ্গাস ও ছত্রাক। যার কারণে কাপড়ে তিল পড়তে পারে, আবার ভ্যাপসা গন্ধও হতে পারে। সেক্ষেত্রে সারাবছরের তুলনায় এই সময়ে কাপড়ের যত্ন নিতে হবে অন্যভাবে।

তবে কিভাবে বর্ষায় কাপড়ের যত্ন নেওয়া যাবে? চলুন জেনে নেওয়া যাক—

১. কাপড় ধুয়ে রাখুন
বৃষ্টির দিনে বাইরে রাস্তার কাদা পানি এবং ময়লা লাগতে পারে কাপড়ে। এক্ষেত্রে কাপড়ে ময়লা লাগলে সে কাপড় ফেলে না রেখে তাড়াতাড়ি ধুয়ে ফেলা উচিত। এতে কাপড়ের কাদা দূর হওয়ার পাশাপাশি কাপড়ের মানও থাকবে ভালো।

২. ন্যাপথলিন
চোখে দেখা যায় না এমন একধরনের পোকা কাপড় কেটে ফেলে। তাই কাপড়ের ভাঁজে ন্যাপথলিন বা নিমপাতার পাউডার দিয়ে রাখলে তা কাপড়কে রক্ষা করবে এবং এগুলো আর্দ্রতা টেনে নেবে তাতে করে কাপড়ে দুর্গন্ধ হবে না।

৩. কাপড় আয়রন করে রাখুন
কাপড় ধুয়ে অবশ্যই আয়রন করে রাখুন। তা ছাড়া রঙিন কাপড়ে যেমন কালো, বেগুনি ইত্যাদি কাপড়ে ছত্রাক পড়ে সাদা দাগ হয়ে যায়। কিন্তু ভালোভাবে কাপড় শুকিয়ে আয়রন করে রাখলে কাপড়ে এমন ছত্রাক হবে না।

৪. আলমারি খুলে ফ্যান ছেড়ে দিন
এ সময়ে কাপড় আলমারিতে রাখার পরে মাঝেমধ্যেই গন্ধ পাওয়া যায়। কাপড়ের এই গন্ধ দূর করতে ফ্যান ছেড়ে দিয়ে আলমারির দরজা কিছুক্ষণ খুলে রাখতে হবে, তাতে করে গন্ধ দূর হবে।

৫. কাপড় রোদে দিন
বৃষ্টির এই সময়টাতে সাধারণত রোদ কম ওঠে। তবে রোদ উঠলেই আলমারিতে থাকা কাপড় বের করে রোদে দিন। এতে কাপড়ের মান ভালো থাকে।

৬. আলমারির যত্ন নিন
যেই আলমারিতে কাপড় রাখছেন, সেটি ঠিকঠাক আছে কি না দেখুন। আলমারি খালি করে সেটি ভালো করে পরিষ্কার করে নিন। এরপর সেটি মুছে তারপর নতুন করে কাপড় রাখুন। কাপড় অবশ্যই ভাজ করে গুছিয়ে রাখবেন। ভাঁজে ভাঁজে ন্যাপথলিন বা নিমপাতা দিয়ে রাখবেন।

আরবি/এফআই

Link copied!