ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

সুস্থ জীবনের রূপরেখা

নদীকান্ত

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ০৪:১৫ পিএম

সুস্থ জীবনের রূপরেখা

ছবি: সংগৃহীত

সুস্থ জীবন কেবল শারীরিক স্বাস্থ্য বজায় রাখা নয়, জে. স্ট্যান্ডফোর্ডের মতে, ‘ভালো স্বাস্থ্য হলো দেহের এক ভালো অবস্থা। তবে সুস্থতা হলো পুরো শরীর এবং মনের এক সুন্দর অবস্থা।’ যা আমাদের জীবনযাত্রাকে আনন্দময় প্রাণবন্ত করে তোলে। তবে আমাদের জীবনযাত্রা কীভাবে গঠন করা উচিত তা নির্ভর করে আমাদের অভ্যাস, পুষ্টি, শারীরিক কার্যকলাপ এবং মানসিক স্বাস্থ্যের ওপর। যার জন্য প্রয়োজন সুস্থ জীবনযাপনের একটি রূপরেখা। দৈনিক রূপালী বাংলাদেশের পাঠকদের জন্য একটি প্রাথমিক রূপরেখা দেয়া হলো-

পুষ্টিকর খাদ্য
সুস্থ জীবনের জন্য প্রথমেই প্রয়োজন পুষ্টিকর খাদ্য নিশ্চিত করা। ছন্নছাড়া জীবনযাপনে অনেকের পক্ষেই যদিও এটা সম্ভব হয়ে ওঠে না। তবে যতটুকু সম্ভব পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে হবে। একটি সুষম যে আমাদের শরীরে প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল ও অন্যান্য পুষ্টি উপাদান খাদ্য গ্রহণ নিশ্চিত করে। এছাড়া বিভিন্ন ধরনের ফল, সবজি, সম্পূর্ণ শস্য, প্রোটিন ,মাছ, মুরগি, ডাল এবং স্বাস্থ্যকর চর্বি যেমন-বাদাম, অ্যাভোকাডো অন্তর্ভুক্ত করতে পারেন। সুগারজাতীয় বা প্রক্রিয়াজাত খাবার থেকে দূরে থাকাই ভালো।

পর্যাপ্ত ঘুম
স্বাস্থ্যকর জীবনের একটি অপরিহার্য অংশ হলো পর্যাপ্ত ঘুম। বিশেষজ্ঞদের মতে প্রাপ্তবয়স্কদের জন্য প্রতি রাতে ৭-৯ ঘণ্টার ঘুম অত্যাবশ্যক। সুস্থ ঘুম মানসিক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। ঘুমের অভাব, কন্সেন্ট্রেশন মেমোরি এবং আবেগ নিয়ন্ত্রণে নেতিবাচক প্রভাব ফেলে। তাই পর্যাপ্ত পরিমাণ ঘুম নিশ্চিত করুন।

শারীরিক কার্যকলাপ
নিয়মিত শারীরিক কার্যকলাপ সুস্থ থাকার জন্য অপরিহার্য। শারীরিক কার্যকলাপ শুধুমাত্র শরীরকে সক্রিয় রাখে না এটি মানসিক স্বাস্থ্যকেও উন্নত করে এবং দুশ্চিন্তা এবং উদ্বেগ কমাতে সহায়তা করে। তাই শরীরচর্চা ব্যায়াম যেমন- হাঁটা, সাইকেলিং বা সাঁতার কাটার অভ্যাস তৈরি করুন। এতে হৃৎপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখা যায়।

মানসিক স্বাস্থ্যের যত্ন
সুস্থ জীবনের জন্য শারীরিক স্বাস্থ্য যতটা গুরুত্বপূর্ণ ঠিক ততটাই গুরুত্বপূর্ণ মানসিক স্বাস্থ্য। তাই স্ট্রেস কমানোর জন্য মেডিটেশন, যোগব্যায়াম বা করতে পারেন। অথবা করতে পারেন নিয়মিত ধ্যান বা গভীর শ্বাস-প্রশ্বাসের কৌশল অবলম্বন যা মানসিক চাপ কমাতে সাহায্য করবে। আর সঠিক সময়ে সাহায্য নিতে পারলে মানসিক স্বাস্থ্য রক্ষা করাও সহজ হয়ে পড়বে।

সামাজিক সম্পর্ক
সুস্থ জীবনের অন্যতম দিক হলো- সামিজিক সম্পর্ক। বন্ধু-বান্ধব এবং পরিবারের সঙ্গে সুসম্পর্ক আমাদের মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। গবেষকদের মতে ভালো সামাজিক সম্পর্ক দুশ্চিন্তা ও বিষণ্নতা কমাতে সাহায্য করে।

স্বাস্থ্য পরীক্ষা
সুস্থ জীবনের জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো- নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা। এতে অগ্রিম রোগের প্রাথমিক লক্ষণ ধরা পড়ে। যার ফলে সঠিক সময়ে চিকিৎসা নেওয়া সম্ভব হয়। বিশেষ করে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখার জন্য সময় সময়ে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা এবং নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা অত্যন্ত প্রয়োজন।

এভাবে জীবনযাপনের প্রতি সচেতনতা আমাদের জীবনযাত্রার সহায়ক হিসেবে কাজ করবে। যার মাধ্যমে আমরা একটি সুস্থ এবং সুখী জীবন লাভ করতে পারি।

আরবি/ আরএফ

Link copied!