ঢাকা রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪

কঠিন সময়ে মা-বাবার করণীয়

আরফান হোসাইন রাফি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০১:৩২ পিএম

কঠিন সময়ে মা-বাবার করণীয়

ছবি: সংগৃহীত

জলের মতো সহজ কিংবা জোয়ারের মতো কঠিন সময় মানুষের জীবনে প্রায়শই আসে। তাই যেকোনো মুহূর্তকে সামলাতে নদীর মতোই স্থির থাকতে হয়। কথাটা আরও উজ্জীবিত করতে আলবার্ট আইনস্টাইন-এর একটি বাণীকে তুলে ধরা যায়, ‘জীবন একটি সাইকেল চালানোর মতো। পড়ে যেতে না চাইলে অবশ্যই আপনাকে চলতে থাকতে হবে।’ কিন্তু তার আগে জানা প্রয়োজন, জীবনের কঠিন সময় কখন?

আসলে মানুষের জীবনে কঠিন সময়ের কোনো নির্দিষ্ট সময়সীমা নেই, তবে যৌবনের পূর্বে একটা কঠিন সময় আছে, যাকে আমরা বয়োসন্ধিকাল বলে থাকি। এ সময়ে শারীরিক পরিবর্তনের পাশাপাশি শিশু-কিশোরদের নানা ধরনের মানসিক পরিবর্তন ঘটে। দৈনন্দিন আচরণেও দেখা যায় অনেক পরিবর্তন। প্রাকৃতিকভাবে দেহে তৈরি হওয়া হরমোনের প্রভাবে যৌনতা বিষয়ক আকাশ কুসুম চিন্তা করার প্রবণতা সৃষ্টি হয়। তৈরি হয় বিপরীত লিঙ্গের প্রতি সহজাত কৌতূহল। নানা প্রশ্ন ও দ্বিধা-দ্বন্দ্বে কিশোর-কিশোরীদের মনে তৈরি হয় মানসিক চাঞ্চল্য! এ সময়ে ছেলে-মেয়েরা মা-বাবার অবাধ্য হয়ে পার করে অস্বাভাবিক জীবনযাপন। অসুস্থ ভাবনা মাথায় বাসা বেঁধে সুযোগ বুঝে বাঁধন হারা হয় অনেকেই। তাই সন্তানদের এই কঠিন সময়ে মা-বাবাদের থাকতে হবে অত্যন্ত সতর্ক অবস্থানে।

এ সময়ে তাদের আত্মপরিচয় গঠন, সম্পর্কের অনুসন্ধান এবং ভবিষ্যতের পরিকল্পনার ক্ষেত্রে অভিভাবকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, তরুণদের মধ্যে তখন বিভিন্ন অনুভূতি ও চিন্তার উদয় ঘটে। সন্তানরা তাদের সংকট, অনুভূতি এবং সমস্যা নিয়ে মানসিক চাপের সম্মুখীন হয়। তাই মা-বাবাদের উচিত সন্তানদের সঙ্গে খোলামেলা আলোচনা করা। তাদের কথা মনোযোগ দিয়ে শুনে এবং সঠিকভাবে প্রতিক্রিয়া জানিয়ে তাদের সমর্থন করা। এটি সন্তানের আত্মবিশ্বাস বাড়াতে এবং উদ্বেগ কমাতে সাহায্য করবে। এ ছাড়াও সিদ্ধান্ত গ্রহণে মানসিক সমর্থন, শিক্ষামূলক কার্যক্রমে উৎসাহ প্রদান এবং তাদের জন্য একটি বন্ধুসুলভ নিরাপদ পরিবেশ তৈরি করতে পারলে জীবনের এই কঠিন সময়টাকে সহজে মোকাবিলা করা সম্ভব। এভাবে অভিভাবকরা সন্তানদের সঠিক গাইডলাইন, সমর্থন ও নিরাপত্তা প্রদান এবং একটি  সুস্থ জীবনের জন্য প্রস্তুত করতে পারেন।

এই কঠিন সময়ে তাদের পাশে দাঁড়ানো এবং আত্মবিশ্বাস বাড়ানোই হবে আপনার সন্তানের আগামী দিনের সাফল্যের চাবিকাঠি।

আরবি/ আরএফ

Link copied!