ঢাকা রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪

সময় বাঁচাবে শসা

মির্জা হাসান মাহমুদ

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০২:১৩ পিএম

সময় বাঁচাবে শসা

ছবি: সংগৃহীত

শসা খুবই সহজলভ্য এবং অধিকাংশ রান্নাঘরের কমন সবজি। তবে এটি অন্য সব সবজির মতো সাধারণ সবজি নয়; এটি একইসঙ্গে স্বাস্থ্যকর এবং পুষ্টিকর গুণে সমৃদ্ধ। শসা ৯৫% জলীয় উপাদানে পরিপূর্ণ, যা শরীরকে হাইড্রেটেড রাখতে সহায়তা করে। এতে রয়েছে ভিটামিন কে, ভিটামিন সি, ম্যাগনেশিয়াম এবং প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের জন্য উপকারী এবং শরীরের টক্সিন দূর করতে সাহায্য করে। এছাড়াও, শসায় ক্যালোরি কম, তাই এটি ওজন কমাতে সহায়ক এবং হজমের জন্যও উপকারী। কিন্তু শসা কি শুধু সালাদেই ভালো লাগে? না, সালাদ ছাড়াও শসাকে ব্যাবহার করা যায় তরকারি হিসেবেও। রন্ধনশিল্পী ফয়সাল আহমেদ বলছেন, ‍‍`শসাকে রান্নায় ব্যবহার করলে এটি ভিন্ন এক স্বাদ এনে দেয়। শসার সহজ রেসিপিগুলো যদি একটু মনোযোগ দিয়ে তৈরি করা যায়, তাহলে তা একটি সুস্বাদু ও স্বাস্থ্যকর পদে পরিণত হয়।‍‍` 
চলুন ফয়সাল আহমেদের কাছে জেনে নেই শসা রান্নার একটি সহজ রেসিপি, যা অল্প সময়েই বাড়িতে তৈরী করা যায়— 

উপকরণ
শসা: ২টি (মাঝারি আকারের) 
পেঁয়াজ কুচি: ১টি
রসুন কুচি: ৩ কোয়া
টমেটো কুচি: ১টি
কাঁচা মরিচ: ২টি (কুচি করা)
হলুদ গুঁড়া: ১/৪ চা চামচ
ধনিয়া গুঁড়া: ১ চা চামচ
লাল মরিচ গুঁড়া: ১/২ চা চামচ
সরিষার তেল: ২ টেবিল চামচ
লবণ: স্বাদমতো
ধনেপাতা কুচি: সাজানোর জন্য

প্রণালী
ফয়সাল আহমেদ বলেন, "প্রথমেই শসা ভালোভাবে ধুয়ে নিয়ে পাতলা গোল টুকরো করে কেটে নিন। শসা খুব দ্রুত সেদ্ধ হয়, তাই রান্নার সময় খুব বেশি না হলে ভালো।"
প্রথমে একটি প্যানে সরিষার তেল গরম করে তাতে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে সোনালি হওয়া পর্যন্ত ভাজুন। ফয়সাল আহমেদ বলেন, "এটি গুরুত্বপূর্ণ, কারণ পেঁয়াজ ও রসুনের সুন্দর ভাজা গন্ধ পুরো ডিশে একটি ভিন্নমাত্রা যোগ করবে।" 
এবার এতে টমেটো কুচি ও কাঁচা মরিচ যোগ করে, টমেটো নরম হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। ফয়সাল পরামর্শ দেন, "মশলাগুলোকে খুব ভালোভাবে ভাজতে হবে, যাতে টমেটোর টক আর কাঁচা মরিচের ঝাঁঝ পুরো মিশ্রিত হয়।"
এরপর, হলুদ গুঁড়া, ধনিয়া গুঁড়া, লাল মরিচ গুঁড়া এবং লবণ দিয়ে মশলাগুলোকে ভালোভাবে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে, শসার টুকরাগুলো দিয়ে নেড়ে দিন।

আরবি/ আরএফ

Link copied!