ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪
অলস দিবস

আজ আলসেমি করার দিন

সানজিদা আফরিন সোনিয়া

প্রকাশিত: আগস্ট ১০, ২০২৪, ০৫:১০ পিএম

আজ আলসেমি করার দিন

ছবি: সংগৃহীত

আজ ১০ আগস্ট আলস্য দিবস। আলসেমী পালনের দিন। প্রতিবছর এই দিনে পালিত হয় National Lazy Day বা ‘জাতীয় অলস দিবস’।
সচরাচর কাজ না করে বাউণ্ডুলে জীবন যাপনের জন্য বাড়িতে বাবা-মার কাছে অলস বলে ঝাড়ি খেতে হয় অনেককেই। কিন্তু কলম্বিয়ার অনেকেই ঘটা করে বিশ্ব অলস দিবস পালন করেছেন। বিশ্বের বিভিন্ন দেশেই এ ধরনের অদ্ভুত দিবস পালন করা হয়।

জানা গেছে, প্রতিবছর ১০ আগস্ট পালন করা হয় অলস দিবস। যুক্তরাষ্ট্রেও ১০ আগস্ট অলস দিবস পালন করে থাকেন অনেকেই।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে লিখেছে, আপনি কি অবসাদগ্রস্ত? একটু বিরতি নিয়ে কলম্বিয়ার দিকে রওনা করুন। সেখানকার ইটাগুই শহরে বিশ্ব অলস দিবস পালন করছে। যেসব শ্রমিক বাড়তি চাপের কারণে ন্যুব্জ হয়ে পড়ছে, তাদের চাপ কিছুটা কমানোর জন্য এ ধরনের আয়োজন।

তবে ঠিক কবে থেকে এবং কী কারণে এই দিবস চালু করা হয়েছে, আর কারা এর আয়োজক সে সম্পর্কে তেমন কিছুই জানা যায়নি। অনেকেই মনে করেন, অলস দিবসের আয়োজকরা এতটাই অলস যে, এসব আর লিখে রাখার অ্যানার্জি তাদের ছিল না। যদিও ১৯৮৫ সাল থেকে ইটাগুই শহরে অলস দিবস পালন করা হচ্ছে।  
মূলত, অলস দিবস হলো ছুটির দিন।

ওই দিন যারা পালন করেন, তারা কোনো ধরনের কাজই সেদিন করেন না। আড্ডাবাজি করার মোক্ষম দিন হলো অলস দিবস। ওই দিন অলসরা একনাগাড়ে শুয়ে থেকে কাটিয়ে দেন। একটু বাড়তি বিনোদনের জন্য বাইরে খাট-চৌকি ফেলে আড়ম্বরপূর্ণভাবে অনেকেই শুয়ে থাকেন। 
এমনকি শুয়ে থাকার সময় অন্যের পা নিজের গায়ে চেপে থাকলে কিংবা গায়ের ওপর পোষা কুকুর এসে শুয়ে ঘুমিয়ে গেলেও তারা কোনো রকম প্রতিক্রিয়া দেখান না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক বেষণার প্রতিবেদন প্রকাশিত হয়েছে বিশিষ্ট মেডিক্যাল জার্নাল ল্যানসেট-এ।  গবেষণায় দেখা যাচ্ছে, অলসতায় একেবারে শেষে রয়েছে কুয়েত। ওই দেশের ৬৭ শতাংশ মানুষ তেমন কোনো কাজ করতে ইচ্ছুক নন।

কুয়েতের মতো কাজ করতে অনিচ্ছুক সৌদি আরব, আমেরিকান সোমায়া, ইরাকের মানুষ। এইসব দেশের অর্ধেক মানুষই কাজ করতে চান না।

ওই গবেষণার প্রতিবেদন মোতাবেক ১৬৮টি দেশের মধ্যে ১৫৯ দেশের মেয়েরা পুরুষদের তুলনায় বেশি কর্মক্ষম। মোট ১৯ লাখ মানুষের ওপরে ওই গবেষণা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

যেহেতু সারা বিশ্ব আজকের দিনটিকে অলসতার দিন হিসেবে মেনে নিয়েছে, তবেতো আজ একটু আলসেমি করতেই পারেন।

আরবি/জেআই

Link copied!