ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

আরটিভির চেয়ারম্যান, এমডি ও সিইও’কে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ১২:৫০ পিএম

আরটিভির চেয়ারম্যান, এমডি ও সিইও’কে আইনি নোটিশ

ছবি: সংগূহীত

ঢাকা: বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে ‘ইনডেমনিটি’ নামক একটি নাটকে নেতিবাচকভাবে উপস্থাপনের অভিযোগে আরটিভি কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের আইনী নোটিশ দেয়া হয়েছে। বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আব্দুল হালিম এ নোটিশ পাঠান। নোটিশে বিবাদী করা হয়েছে আরটিভির চেয়ারম্যান আলহাজ্ব মোরশেদ আলম, ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির বাবলু,  প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, অভিনেত্রী তারানা হালিম, অভিনেতা সাজু খাদেম, ফজলুর রহমান বাবু, রিয়াজ উদ্দিন আহমেদ সিদ্দিক, নাটকের পরিচালক মান্নান হীরা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচায অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও তথ্যসচিবকে।

নোটিশদাতা অ্যাডভোকেট আবদুল হালিম বলেন, ইনডেমনিটি নাটকে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান সম্পর্কে যে ভুল ও মানহানিকর তথ্য উপস্থাপন করা হয়েছে আগামী ৩০ দিনের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ যেসব মাধ্যমে এ সংক্রান্ত তথ্য ও ভিডিও রয়েছে তা সরিয়ে নিতে হবে। পাশাপাশি প্রকাশ্যে জনসমক্ষে ক্ষমা প্রার্থনা করতে হবে। অন্যথায় যথাযথ আইনী প্রক্রিয়া শুরু করার কথা জানান তিনি।

তিনি বলেন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের একজন সদস্য হিসেবে জিয়াউর রহমানের এমন নেতিবাচক উপস্থাপন তাকে ব্যাথিত করেছে।

বঙ্গবন্ধু হত্যার দায়মুক্তির প্রতিবাদে দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভিতে ২০২০ সালের ২৬ সেপ্টেম্বর বিকাল ৫টায়  প্রচারিত হয় নাটক ‘ইনডেমনিটি।

নাটকটিতে ১৯৭৫ সালে সপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর খুনিদের দোসররা হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দায়মুক্তি দিতে ইনডেমনিটি অধ্যাদেশ জারি এবং আইনে রূপান্তরের দৃশ্যপট তুলে ধরা হয়।

১৯৭৫ সালে জাতির পিতার নির্মম হত্যা কাণ্ডের পর পাকিস্তানের দোসরদের সঙ্গে রাষ্ট্রের ক্ষমতালোভী চক্রের ক্ষমতা ভাগাভাগি এবং পর্দার আড়ালের ঘটনাও তুলে ধরা হয়।

ইনডেমনিটি অর্ডিন্যান্সের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ স্বরুপ- বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট এ মঞ্চ নাটকটি পরিবেশন করে। ৪৩ মিনিটের নাটকের শুরুর উপস্থাপনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতি জোটের সভাপতি ও সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম।

নাটক ‘ইনডেমনিটি’তে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম, ফজলুর রহমান বাবু, চিত্রনায়ক রিয়াজসহ অনেকে। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মান্নান হীরা।

নাটকে জিয়াউর রহমানকে নেতিবাচকভাবে উপস্থাপনের অভিযোগে সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিম, আরটিভির চেয়ারম্যান আলহাজ্ব মোরশেদ আলম ও অভিনেতা সাজু খাদেমসহ পাঁচ জনের বিরুদ্ধে আদালতে মামলাও হয়েছিলো। তৎকালীন বাস্তবতায় মামলা গ্রহণের মতো কোনো উপাদান না থাকায় আদালত তা খারিজ করে দিয়েছিলেন। ঢাকার দ্বিতীয় সিনিয়র সহকারী জজ আদালতে মামলাটি করেছিলেন একুশে পদকপ্রাপ্ত ছড়াকার আবু সালেহ।

 

আরবি/এস

Link copied!